অতুল পাল: বাউফল উপজেলা প্রশাসনের আয়োজনে বাউফল উপজেলা পরিষদ চত্ত্বরে বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং কিজ্ঞান মেলার উদ্বোধন করা হয়েছে। আজ বুধবার বেলা সারে ১১ টার দিকে প্রধান অতিথি হিসেবে উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার এই মেলার উদ্বোধন করেন।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সামাজিক প্রতিষ্ঠান থেকে মেলায় ২০টি স্টল দেয়া হয়েছে। উদ্বোধনের পর খুদে শিক্ষার্থীদের স্টল পরির্দশন করেন উপজেলা চেয়ারম্যান আবদুল মোতালেব হাওলাদার, উপজেলা নির্বাহী অফিসার মো. আল-আমিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নাজমুল হক, উপজেলা একাডেমিক সুপার ভাইজার মো. নুরুনবী , উপজেলা কৃষি অফিসার মো. মনিরুজ্জামান প্রমূখ। এক পর্যায়ে মেলাটি খুঁদে বিজ্ঞানীদের মিলন মেলায় পরিণত হয়েছে। মেলায় আবদুর রশিদ সরদার মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের একদল শিক্ষার্থী ডিজিটাল সিটির প্রদর্শন করেন। যাতে রয়েছে হাইড্রোলিক সেতু ও হাইড্রোলিক বিল্ডিং। প্রদর্শণ করা হয়েছে আধুনিক ও নিরাপদ বসবাসযোগ্য নগরী। রয়েছে অটো ভূমিকম্প ও ফায়ার এলার্ম মেশিনও।

প্রদর্শিত উদ্ভাবন সম্পর্কে শিক্ষার্থীরা জানান, তাদের উদ্ভাবনকৃত হাউড্রোলিক সেতুর রয়েছে অত্যাধনিক প্রযুক্তি। সেতুর নিচ দিয়ে যদি কোন জাহাজ চলাচলে বাঁধা প্রপ্ত হয় তাহলে স্বয়ংক্রিয় ভাবে উপরে উঠে যাবে। একই ভাবে জলোচ্ছ্বাসের সময় হাইড্রোলিক বিল্ডিং পানিতে ডুবে না গিয়ে পানির উপরে ভাসবে। এছাড়াও একটি ডিজিটাল সিটি যে সকল সুযোগ সুবিধা থাকা প্রয়োজন তা সবই রয়েছে এসিটিতে। এছাড়াও মেলায় বাউফল আদর্শ বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা উদ্ভাবন করেন ব্রাইন থেকে পানি বিশুদ্ধকরণ ক্লোরিন গ্যাস, নওমালা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ওয়াকিং রোবট ও কালাইয়া ইদ্রিস মোল্লা ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা দূষণমুক্ত মডেল টাউন এবং বাউফল সরকারি কলেজের শিক্ষার্থীরা উদ্ভাবন করেছেন অক্সিজেন মেশিন ও বিদ্যুৎ বিহীন পানির পাম্প।

Previous articleমালয়েশিয়ায় বন্যা: সুপারশপের পণ্য লুটের দায়ে বাংলাদেশীসহ গ্রেফতার ৩১
Next articleজনগণ না চাইলে বিদেশী শক্তি সরকারকে রক্ষা করতে পারে না: গয়েশ্বর
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।