জয়নাল আবেদীন: মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির সনদ প্রাপ্ত রংপুর অঞ্চলে কর্মরত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধানদের নিয়ে মতবিনিময় সভায় বক্তারা বলেছেন যাদের প্রকৃত ঋণ দরকার তাদের দেন ,তাদের পাশে যান, খোজ নেন, সেই টাকা দিয়ে কি গরু ছাগল হাঁস মুরগী কিনছে নাকি স্বামী জোর করে সেই টাকা কেড়ে নিয়ে জুয়ার আসরে বসছে ।

অনেক উপকার ভোগী এক এনজিও‘র কাছ থেকে ঋণ নিয়ে আরেকজনকে পরিশোধ করছেন । ফলে তিনি কিন্তু ঋণিই থেকে গেলেন । এদেরকে চিহ্নিত করে একক ভাবে বেশি ঋণ প্রদান করে স্বাবলম্বী করতে হবে ।ব

ক্তারা আরো বলেন রংপুর বিভাগ সহ সারা দেশেই গ্রামের সহজ সরল মানুষকে বাড়তি মুনাফার লোভ ও অল্পসুদে ঋণপ্রদানের কথা বলে শত শত কোটি টাকা নিয়ে উধাও হয়ে যাচ্ছে । ফলে ওই সব অপ্রাতিষ্ঠানিক কারনে প্রকৃত প্রতিষ্ঠানের দূর্ণাম বেড়েই চলেছে । এদের শেকড় উৎপাটনের সময় এসেছে ।

রোববার রংপুর আরডিআরএস বেগম রোকেয়া মিলনায়তনে মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির (এমআরএ)‘র আয়োজনে ওই সভায় প্রধান অতিথি ছিলেন রংপুর বিভাগীয় কমিশনার আব্দুল ওয়াহাব ভুঞা । সংস্থার এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো: ফসিউল্লাহ সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্রাচার্য, মেট্রোপলিটন পুলিশ কমিশিনার মোহা: আবদুল আলীম মাহমুদ. রংপুরের জেলা প্রশাসক মো: আসিব আহসান, বেসরকারি সংস্থ্যা জিইউকের প্রধান নির্বাহী আব্দুস ছালাম, আরডিআরএস বাংলাদেশ সিনিয়র ডিরেক্টর ফয়জার রহমান এসকেএস সংস্থার প্রধান রাসেল আহমেদ লিটন।সভাপতি তাঁর বক্তব্যে বলেন বাংলাদেশের ক্ষুদ্র ঋণ বা ক্ষুদ্র অর্থায়ন কার্যক্রম সারা বিশ্বে অন্যতম আর্থিক খাত হিসাবে সুপরিচিত ।মাইক্রোক্রেডিট যেসব এনজিও স্বচ্ছতার সঙ্গে হয়রানী ছাড়া দীর্ঘ দিন ধরে প্রান্তিক জনগোষ্ঠির স্বার্থ সংরক্ষণ করে আসছে তাদের মূলত সনদ প্রদান করা হয়ে থাকে । তিনি বলেন সনদের জন্য আবেদন আহবান করা হলে ৫ হাজার ৪শ ৫৫টি আবেদনের মধ্যে ৮শ৮০টি প্রতিষ্ঠানকে ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার জন্য সনদ প্রদান করা হয় ।এর মধ্যে অথরিটির বিধিবিধান পালনে ব্যর্থ হওয়ায় ১শ৩৪টি প্রতিষ্ঠানের সনদ বাতিল করা হয় । ফলে বর্তমানে অথরিটির সনদপ্রাপ্ত ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের সংখ্যা ৭শ ৭৬টি ।

তিনি বলেন দেশব্যাপী প্রায় ২১ হাজার শাখা ও পৌনে ২লক্ষ জনবলের মাধ্যমে ৩কোটি ৩৩লাখ গ্রাহকের মাঝে বছরে ১লাখ ৪০ হাজার কোটি টাকার ক্ষুদ্রঋণ বিতরণ করেছে । আর গ্রাহকের সঞ্চয় হয়েছে প্রায় ৩৮ হাজার কোটি টাকা । মতবিনিময় অনুষ্ঠানে এই বিভাগের প্রশাসনের কর্মকর্তা রংপুর সহ দিনাজপুর, গাইবান্ধা, ঠাকুরগাঁও পঞ্চগড় ও নীলফামারী এই ৬ জেলার ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানের ৩৬ জন প্রধান নির্বাহী সহ সাংবাদিক ও অতিথিগণ উপস্থিত ছিলেন ।

Previous articleসাঁথিয়ায় জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দাবী আদায়ের লক্ষে মতবিনিময় সভা
Next articleপীরগাছায় সড়ক দুর্ঘটনায় পুলিশ সদস্য তাজুলের মৃত্যু
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।