শনিবার, মে ৪, ২০২৪
Homeসারাবাংলাকেশবপুরে শীত মৌসুমে চাল কুমড়ার বড়ি তৈরিতে ব্যস্ত গ্রামাঞ্চলের গৃহবধূরা

কেশবপুরে শীত মৌসুমে চাল কুমড়ার বড়ি তৈরিতে ব্যস্ত গ্রামাঞ্চলের গৃহবধূরা

জি.এম.মিন্টু: সারা দেশে এখন চলছে শৈতপ্রবাহ। আর এই শৈতপ্রবাহে গ্রাম বাংলার ঐতিহ্য চাল কুুৃমড়ার বড়ি তৈরীতে ব্যস্ত সময় পার করছেন গৃহবধুরা।

অতিথি আপ্যায়ন, আতœীয় স্বজনের বাড়িতে পাঠানো সহ অনেকে পেশা হিসেবে বড়ি তৈরী করে বাজারে বিক্রি করে অর্থ উপার্জন করে থাকেন। এ কারণে উপজেলার গ্রামাঞ্চলের গৃহবধূরা অধিকাংশ বাড়িতে চলছে বড়ি দেয়ার উৎসব। শীতের সবজিতে চাল কুমড়ার বড়ির ব্যবহার আজও গ্রাম বাংলার সেই পুরনো চিত্র ফুটে ওঠে। চাল কুমড়ার বড়ি ভেজে ভর্ত্তা করলে এর স্বাদও মুখে লেগে থাকে।

এছাড়া শীতকালে তরকারির সঙ্গে চাল কুমড়ার বডির স্বাদই আলাদা। স্বাদের কারনে চাল কুমড়ার বড়ির চাহিদাও বেশি। তাই কেশবপুর উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামের বধূরা শীতকালে কুমড়ার বড়ি তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন। আবার কোথায় কোথায় রাস্তার পাশে বাঁশের মাচার উপর চাল কুমড়রা বড়ি রাখা হয়েছে। গ্রাম জুড়ে ধবধবে শুধু চাল কুমড়ার বড়ি। এই গ্রামের বধূরা কেউ বা কুমড়ার বড়ি তৈরির কাজে ব্যস্ত আবার কেউ বা শুকানো নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন।

শীতের শুরুতে আবহমান কাল থেকে গ্রাম বাংলায় চাল কুমড়ার বড়ির ব্যবহার হয়ে আসছে। এজন্য উপজেলার অধিকাংশ এলাকার কৃষকরা শ্রাবণ ভাদ্র মাসে মাসকলাইয়ের আবাদ করে থাকে। শীতের শুরুতেই এ কলাই কৃষকের ঘরে ওঠে। তখন চাল কুমড়ার সাথে এ কলাই মিশিয়ে পেষ্ট তৈরী করে বড়ি তৈরী করা হয়ে থাকে। শীতের সবজির সাথে এ বড়ি দিয়ে রান্না করলে তরকারি খুব সুস্বাদু হয়ে থাকে। এ কথা বিবেচনা করে গ্রামীণ জনপদে আবহমান কাল থেকে বড়ির প্রচলন রয়েছে। গ্রামীণ গৃহবধূরা এ বড়ি তৈরী করে থাকেন। শিশুরাও এ উৎসবে আনন্দে মেতে উঠে। অনেকেই এ পেশার সাথে জড়িয়ে জীবিকা নির্বাহ করে থাকেন।

আলতাপোল গ্রামের গৃহবধু আনোয়ারা বেগম সাংবাদিকদের জানান, তিনি এবছর ৮ কেজি চালকুমড়ার বড়ি দিয়েছেন। চাল কুমড়া, মাস কালাইয়ের ডাল সহ বিভিন্ন উপাদান আলাদা আলাদা ভাবে পানিতে ভিজে রাখি। তারপর সব গুলো নরম হলে পরিবারের সবাই মিলে শেষ রাতে ঘুম থেকে উঠে মাটির পাত্রে(মালসা) বা জাতায় বাটা হয়। গৃহবধূ রুমা জানান, মাসকলাইয়ের সাথে চালকুমড়া মিশিয়ে পেষ্ট তৈরী করে বড়ি তৈরী করা হয়ে থাকে। এরপর পরিষ্কার কাপড়ের ওপর ইচ্ছে মতো সাজিয়ে ভালোভাবে রোদে শুকিয়ে বড়ি সংরক্ষণ করা হয়। আতœীয় স্বজনের বাড়িতে বিতরণ শেষে তিনি সারা বছর খাওয়ার জন্য সংরক্ষণ করে রেখেছেন। যে কোনো তরকারির সাথে এ বড়ি দিলে তরকারি খুব সুস্বাদু হয়ে থাকে।

শহরের আতœীয় স্বজনদের কাছে এর কদর সবচেয়ে বেশী। শীতের শুরুতেই এর চাহিদা মেটাতে তাই শহরেরর মানুষেরা গ্রামের আতœীয় স্বজনদের অপেক্ষায় থাকেন। যার কারণে গ্রামের প্রতিটি ঘরে ঘরে চলে চালকুমড়ার বড়ি তৈরীর উৎসব। আটন্ডা গ্রামের গৃহবধু রহিমা ও সুরাইয়া বেগম জানান, ননদের বাড়ীতে কুমড়ার বড়ি পাঠাতে হবে তাই তিনি ৩ কেজি ডাল ভিজিয়ে বড়ি তৈরী করেছেন। রহিমা ও সুরাইয়া বেগমের মত অনেক গৃহবধূরা চাল কুমড়ার বড়ি তৈরি করে মেয়ে-জামায়ের বাড়ীসহ দূরের আতœীয়র বাড়ীতে পাঠিয়ে থাকেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments