জয়নাল আবেদীন: বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন রংপুর বিভাগীয় প্রতিনিধি সভায় বক্তারা বলেছেন স্বর্ণ ব্যবসা বাঙালির সংস্কৃতির সঙ্গে জড়িত । বিয়ে জন্মদিন আকিকা, মুখে ভাত, বিবাহবার্ষিকী সহ এমন কোন ইভেন্ট নেই যে স্বর্ণের ব্যবহার হয়না । শত শত বছর থেকে চলে আসা এই অভিজাত ব্যবসায় ব্যবসায়িরা আজও হয়রানি মুক্ত হতে পারেনি । আজও ব্যবসায়িদের ভ্যাট ট্যাক্স সরকারি বিভিন্ন দফতরের চাঁদা বাজি কুলিয়ে উঠতে না পেরে অনেকেই ব্যবসা গুটিয়ে চলে গেছেন ।

শুক্রবার বিকেলে রংপুর বিভাগীয় নগরির এক অভিজাত হোটেলের হল রুমে বাংলাদেশ জুয়েলার্স রংপুর জেলা শাখা আয়োজিত বিভাগীয় প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয় । প্রধান অতিথি হয়ে উপস্থিত ছিলেন ডিষ্ট্রিক মনিটরিং ষ্টান্ডিং কমিটির চেয়ারম্যান ও বাংলাদেশ জুয়েলার্স সমিতির সাবেক সভাপতি ডা: দিলীপ কুমার রায় । বাজুস রংপুর জেলা শাখার সভাপতি এনামুল হক সোহেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন বাজুস কেন্দ্রীয় কমিটির সহ- সভাপতি আনোয়ার হোসেন এবং ডা: দেওয়ান আমিনুল ইসলাম শাহিন ।

বিভিন্ন জেলা থেকে আসা স্বর্ণ ব্যবসায়িরা তাদের নিজ নিজ এলাকায় স্বর্ণ ব্যবসা সংক্রান্ত নানান দিক তুলে ধরে বক্তব্য প্রদান করেন রংপুরের সাধারন সম্পাদক আমিনুল ইসলাম রাজু,নীলফামারীর বাজুস সভাপতি সামসুল আলম,কুড়িগ্রামের বাজুস সভাপতি দুলাল চন্দ্র রায় ,গাইবান্ধার বাজুস সভাপতি মনিন্দ্র নাথ মিত্র, লালমনিরহাট বাজুস সাধারণ সম্পাদক দুলাল চন্দ্র কর্মকার, দিনাজপুর বাজুস সভাপতি মোফাজ্জল হোসেন, ঠাকুরগাঁ জেলা বাজুস সভাপতি খোকন কুমার রায়, পঞ্চগড় জেলা বাজুস সভাপতি নবীন চন্দ্র বণিক । রংপুর বিভাগীয় প্রতিনিধি সভায় প্রধান অতিথি ডা: দিলীপ কুমার রায় বলেন আমাদেও সকল হয়রানির হাত থেকে রক্ষা পেতে হলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে । ফলে বাংলাদেশের সকল স্বর্ণ ব্যবসায়িকে একই ছাতার নিচে আসতে হবে ।

আগামি ৩মাসের মধ্যে বাংলাদেশ জুয়েলার্স সমিতির সদস্য হতে হবে । যারা সদস্য হবেন তাদের দোকানের সামনে বাজুস লোগো লাগিয়ে দেয়া হবে । আর এই লোগো থাকলেই সকল ধরনের হয়রানি থেকে মুক্ত হতে পারবেন । তিনি আমরা অতীত গৌরব ফিরিয়ে আনতে চাই আমরা আর সোনা চোরাচালানি চোরা কারবারি এধরনের শব্দ শুনতে চাইনা । কোন অপবাদ শুনতে চাইনা । তিনি আরো বলেন বাজুস কেন্দ্রীয় সভাপতির চাওয়া যাদের শুধু ট্রেড লাইসেন্স আছে তারাই শুধু মাত্র প্রাথমিক সদস্য পদ লাভ করতে পারবেন । ডা: দিলিপ আরো বলেন অতি শিগগির দেশে গোল্ড টেষ্ট ল্যাব তৈরি হবে । আমরা পরনির্ভর হয়ে স্বর্ণের ব্যবসা করবো না । প্রতিটি বিভাগে স্বর্ণ বিক্রির ডিলার থাকবে । প্রতিনিধি সভায় রংপুর বিভাগের ৮জেলা সহ ৪৯টি উপজেলার ৩শতাধিক স্বর্ণ ব্যবসায়ি প্রতিনিধি অংশ নেন ।

Previous articleঘরের মাঠে টাইগারদের টানা ষষ্ঠ সিরিজ জয়
Next articleপুলিশকে জনগণের বন্ধু হয়ে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।