শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাকালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্য মহিষের গাড়ি

কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম-বাংলার ঐতিহ্য মহিষের গাড়ি

ফেরদৌস সিহানুক শান্ত: আধুনিকতার ছোঁয়ায় ও কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী মহিষের গাড়ি। একসময় গরু বা মহিষের গাড়িতে মানুষ এক স্থান থেকে অন্য স্থানে এমনকি সামাজিক অনুষ্ঠানে সকল শ্রেণির মানুষ যাতায়াত করতেন।

হঠাৎ প্রত্যন্ত গ্রাম অঞ্চলের চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলায় অন্য রূপে দেখা মিলল মহিষের গাড়ি। এতে দেখা যায় কিছু যুবক ভ্রমণের উদ্দেশ্যে গান-বাজনা ও আনন্দ উল্লাস করে মহিষের গাড়িতে করে যাচ্ছে। তাদের সাথে কথা বলে জানা যায় হঠাৎ করে আপনাদের এমন ভ্রমণের উদ্দেশ্য কি তারা বলেন কালের বিবর্তনে হারিয়ে যাওয়া মহিষের গাড়ি আধুনিক প্রযুক্তি ব্যবহার আর সহজলভ্যতায় হারিয়ে যাওয়া এই ঐতিহ্য তুলে ধরার জন্য আমাদের এই আয়োজন।এবং ভবিষ্যৎ প্রজন্ম শুধু পাঠ্য বই পড়ে জানতে পারবে বলে ধারণা করছেন সচেতন মহল। ৮০-৯০ দশকে গরু বা মহিষের গাড়ির প্রচলন থাকলেও বর্তমান আধুনিক বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির ছোঁয়ায় মানুষ এখন মহিষের গাড়ি রেখে ট্রেন, বাস, আর ট্রাকের সাথে উন্নততর জীবন পরিচালনা করছেন।

মহিষের গাড়িতে যেখানে একস্থান থেকে অন্যস্থানে যাতায়াত করতে দিন পেরিয়ে যেত। সেখানে এখন আধুনিক পরিবহন ব্যবহারে সময় লাগে মাত্র কয়েক ঘণ্টা। কৃষি কাজে এখন আধুনিকতা এসে গেছে চাষাবাদ হচ্ছে আধুনিক ইন্জিল চালিত যন্ত্রপাতি দিয়ে।এখন যে দুই একটি মহিষের গাড়ি দেখা যায় তা মানুষ সকের বসে ব্যবহার করছে।এ কারণে মহিষের গাড়ি তেমন আর দেখা যায় না। ঐতিহ্যবাহী ভ্রমণের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার ১ নং কসবা ইউনিয়নের ২ ওয়ার্ডের চন্দনা গ্রামের যুবকেরা।

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments