বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় গুরের হাট, বছরে চার মাস পাওয়া যায় গোলের গুড়

কলাপাড়ায় গুরের হাট, বছরে চার মাস পাওয়া যায় গোলের গুড়

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া পৌরসভার লঞ্চঘাট সংলগ্ন এলাকায় প্রতি মঙ্গলবার সাপ্তাহিক হাটের দিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত সারিবদ্ধভাবে গোলের গুড় বিক্রি করতে দেখা যায় ব্যবসায়ীদের। উপজেলার নীলগঞ্জ,চাকামইয়া,মিঠাগঞ্জ ইউনিয়নে গোল গাছের বাগান রয়েছে। ওই সব বাগান থেকে রস সংগ্রহ করে চাষিরা গুড় তৈরি করে বাজারে বিক্রি করে থাকেন।

স্থানীয়সহ দেশের বিভিন্ন এলাকার ক্রেতারা ওই গুড় কিনে নিয়ে যায়। গোলের গুড়ে কোনো ক্ষতি নেই। আর চাহিদাও রয়েছে অনেক। বছরের চার মাস গোলের গুড় বিক্রি করে গোল গাছ চাষিরা বাড়তি আয় করে থাকেন। চাষিরা বলেন, গোলের গুড়ের প্রকার ভেদে এর দামও ভিন্ন রকমের। তৈরি করা গুড় বড় কোনো প্লাাস্টিকের বালতি, সিলভারের পাতিল, কলসে কিংবা মাটির হাড়িতে নিয়ে আসেন বাজারে। উপজেলার নীলগঞ্জ,চাকামইয়া,মিঠাগঞ্জ ইউনিয়নের নবীপুর, চাঁদপাড়া, ইসলামপুর, রজপাড়া, নাওভাঙ্গা ও মিঠাগঞ্জ গ্রামে ব্যাপকভাবে গোল গাছের বাগান রয়েছে। এ গাছের তেমন পরিচর্যাা করতে হয় না। তাছাড়া রোগ বালাইও তেমন নেই। এলাকার সকল গোল গাছের বাগান প্রাকৃতিকভাবে জন্মায়। তাই চাষিদের খরচও কম।

গুড় বিক্রেতা বেল্লাল ঘরামি বলেন,গোলের গুড়ের ব্যাপক চাহিদা রয়েছে। হাটে ৫ মণ গুড় এনেছি। এর মধ্যে ২ মণ গুড় বিক্রি করেছি। গুড় বিক্রেতা রসিদ খা বলেন, দুপুরে ভিতরে ১৫০ টাকা দরে দেড় মণ গোলের গুড় বিক্রি করেছি। আরও বিক্রি হওয়ার সম্ভাবনা আছে। গুড় ক্রেতা মো.জহিরুল ইসলাম বলেন,অন্যান্য গুড়ের চেয়ে আলাদা স্বাদযুক্ত,সাশ্রয়ী হওয়ায় এবং দীর্ঘদিন সংরক্ষিত থাকে বলে গোলের গুড়ের ব্যাপক চাহিদা রয়েছে। এ গুড়ের রয়েছে বিশেষ গুন। কৃমি নাশক এর বিশেষ সুনাম রয়েছে। গোলগাছ চাষি নিঠুর হাওলাদার বলেন, এখন বাজারে গিয়ে গুড় বিক্রি করতে হয় না। এক শ্রেণির খুচরা বিক্রেতারা বাড়ি এসেই গুড় নিয়ে যায়। কলাপাড়া বন বিভাগের কর্মকর্তা আব্দুস সালাম বলেন,পরীক্ষামূলকভাবে কয়েকটি স্থানে গোলগাছের চারা রোপণ করা হয়েছে। এতে ব্যাপক সফলতা পেয়েছি। এ গাছগুলো উপকূলীয় এলাকার প্রকৃতির ভারসাম্য রক্ষার পাশাপাশি স্থানীয় মানুষের জীবনমান উন্নয়নে ভূমিকা রাখবে বলে তিনি জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments