বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলামেয়েদের নেতৃত্ব বিকাশে রংপুরে প্রথমবারের মত গার্লস সামিট

মেয়েদের নেতৃত্ব বিকাশে রংপুরে প্রথমবারের মত গার্লস সামিট

জয়নাল আবেদীন: নারী নেতৃত্ব বিকাশে সবার আগে প্রয়োজন তাদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলা, সেজন্য সবাইকে হতে হবে নারী-বান্ধব। গতকাল মঙ্গলবার রংপুরে আয়োজিত এক সম্মেলনে এমন কথাই বলেন বক্তারা। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ রংপুর শহরের আরডিআরএস বাংলাদেশ বেগম রোকেয়া মিলনায়তনে আয়োজন করেছে ৩দিন ব্যাপী গার্লস সামিট । এই সামিটের মূল উদ্দেশ্য মেয়েদের নেতৃত্বের বিকাশ ঘটানোর লক্ষ্যে বিভিন্ন ধরনের দক্ষতা ও জ্ঞান অর্জনের সুযোগ করে দেওয়া।

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে দক্ষতা বৃদ্ধি ও নেতৃত্ব বিকাশের লক্ষ্যে রংপুর বিভাগের ৫০ জন কিশোরী ও যুব নারী অংশ নিচ্ছেন এই গার্লস সামিট ২০২২-এ। আজকের প্রজন্ম আমাদেও দেশের ভবিষ্যতের জন্য একটি বড় শক্তি। তাদেও চিন্তা চেতন বিকাশ করা এবং তাদেরকে দক্ষ এবং দায়িত্বশীল নাগরিক হিসেবে গড়ে তোলা আমাদের সকলের দায়িত্ব। সকলে প্রতি শ্রুতি বদ্ধ হয়ে পদক্ষেপ নিলে আমরা গড়ে তুলতে পারি এক সুন্দও ভবিষ্যত। এই বিশ্বাস সাথে নিয়েই আয়োজিত এই সামিট। রংপুর বিভাগের বিভিন্ন জেলা থেকে ১৫ থেকে ২৪ বছর বয়সি ৫০ জন কিশোরী ও যুব নারীর পাশাপাশি এই সামিটে আরো অংশ নেন সফল নারী উদ্যোক্তাগণ, তুলে ধরেন নিজেদেও চ্যালেঞ্জ ও সফলতার গল্প, যাতে কওে অংশগ্রহণকারী মেয়েরা উদ্বুদ্ধ হয় এবং নিজেদেও কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারে; সর্বোপরি মেয়েদেও নেতৃত ¡বিকাশের সুযোগ তৈরি হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন মোঃ ফজলুলকবীর, পরিচালক, স্থানীয়সরকার, বিভাগীয়কমিশনারকার্যালয়, রংপুর বিভাগ, রংপুর।এই বিশেষ উদ্দেশ্য বিষয়ে তিনি বলেন, নারীর ক্ষমতায়নের মূল লক্ষ্য হলো আত্মনির্ভরশীলতা, আমাদের মেয়েদের মধ্যে আত্মনির্ভরশীলতা গড়ে তুলতে হবে। মেয়েদের নেতৃত্ব বিকাশে তাই তাদের আত্মনির্ভরশীল হিসেবে বেড়ে ওঠার সহায়ক পরিবেশ নিশ্চিত করতে হবে। নারীদেরকেও জানতে হবে, বুঝতে হবে এবং অন্যদের কে জানার জন্য উৎসাহ দিতে হবে। জ্ঞান দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ নিতে হবে। কারণ প্রশিক্ষণের মাধ্যমে আমাদেও জ্ঞানের পরিবর্তন হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক কাওসার পারভীন এবং রংপুর যুব উন্নয়ন অধিদপ্তর উপ পরিচালক মোঃ আব্দুল ফারুক । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর হেড অব সেন্ট্রাল এন্ড নর্দান রিজিওন প্রোগ্রাম আশিক বিল্লাহ । তিনি বলেন, আমাদের মেয়েদেরকে স্বপ্ন দেখতে হবে। তবে শুধু স্বপ্ন দেখার মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না, নিজেকে সেভাবে প্রস্তুত করতে হবে। সকলকে মনে প্রাণে নারী বান্ধব হতে হবে। তাহলেই মেয়েরা কাজ করতে পারবে এবং সামনে এগিয়ে যেতে পারবে। আশিক বিল্লাহ জানান- প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশ মেয়েদের নেতৃত্ব বিকাশে কাজ করে চলেছে, মেয়েদের অধিকার নিশ্চিতে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই যাত্রায় বাংলাদেশের সকল প্রান্তেই মেয়েদের পাশে থাকবে এই সংস্থাটি। দুই দিন ব্যাপী এই সম্মেলনে মেয়েরা জানতে পারবে জীবন দক্ষতা ও নেতৃত্বের নানা দিক সম্পর্কে- জেন্ডার সমতা, অধিকার, যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার, দক্ষতা বিকাশ ও কর্ম সংস্থানের সুযোগ তৈরি, যোগাযোগ কৌশল ইত্যাদি। এ সকল সেশনের মধ্য দিয়ে তাদেও জ্ঞানের দিগন্ত যেমন প্রসারিত হবে, তেমনি এবং আধুনিক ডিজিটাল বিশ্বের সাথে মানিয়ে নেওয়ার জন্য জীবন দক্ষতা এবং ভবিষ্যত পরিকল্পনা তৈরিতে সক্ষমতা অর্জন করবে তারা। প্রত্যেকেই হয়ে উঠবেন সমাজ পরিবর্তনের চালিকা শক্তি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments