আহম্মদ কবির: টানা বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ভেঙে যাওয়া টাঙ্গুয়ার হাওর নজরখালী ফসল রক্ষা বাঁধ পরিদর্শন করেছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন।

রবিবার (৩এপ্রিল) দুপুরে তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর নজরখালী ফসল রক্ষা বাঁধ পরিদর্শন করেন তিনি।

এসময় সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম, তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির,সুনামগঞ্জ হাওর বাচাও আন্দোলন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু সুফিয়ান,পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আসাদুজ্জামান সেলিমসহ সরকারি বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভেঙ্গে যাওয়া বাঁধ পরিদর্শনে কালে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন বলেন,এবছর সুনামগঞ্জ জেলায় ৭২৭টি পি,আই,সি’র মাধ্যমে ৫৩০কিলোমিটার বাঁধ নির্মাণ ও মেরামত করা হয়েছে। কিন্তু টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধটি পানি উন্নয়ন বোর্ড কখনো করেনি।উনি বলেন টাঙ্গুয়া হাওরের ভিতরে পর্যাক্রমে কিছু বসতি হয়েছে, তারা টাঙ্গুয়ার হাওর কেন্দ্রীয় সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির নামে টাঙ্গুয়ার হাওরের ছোটকাট বিল গুলোতে পারমিট ক্রয়ের মাধ্যমে মৎস্য ধরে থাকে,এর কিছু অংশের টাকা দিয়ে তারা এই বাঁধটি নির্মাণ করে থাকে,এ বছর হাওরে মাছ কম থাকায়, তাদের সমিতির কোষাগারে আর্থিক সংকট থাকায় উপজেলা নির্বাহী অফিসার কে অনুরোধ করার প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে স্বল্প পরিসরে বাঁধটি নির্মাণ করে, যাহাতে পানির প্রাথমিক চাপ হতে রক্ষা পায়।

তিনি বলেন এ বছর ভারতের চেরাপুঞ্জিতে অতিরিক্ত বৃষ্টিপাতের কারনে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল সামলাতে না পেরে বাঁধটি ভেঙে যায়।উনি আর বলেন কৃষি অধিদপ্তরের তথ্যমতে টাঙ্গুয়ার হাওরের ভিতরে ১২০হেক্টর জমিতে বোর চাষাবাদ হয়েছে,এতে কৃষি অধিদপ্তরের তথ্যমতে এখনো সকল জমির ধান পানিতে তলায় নি,গতকাল পর্যন্ত ২৫-৩০হেক্টর জমির ধান পানিতে তলিয়েছে। তিনি বলেন যদি ১২০হেক্টর জমির ধান পুরোটাও তলিয়ে গেলেও আমরা কিন্তু বড় বড় হাওরের ধান আপাতত রক্ষা করতে পেরেছি,যে হাওরের ধানে সুনামগঞ্জ জেলার মানুষের খাদ্যের চাহিদা মিটিয়ে অন্যান্য জেলায় রপ্তানি করা হয়।সেই হাওরের বাঁধ গুলো কড়া নজরদারি রাখার জন্য সবাইকে নির্দেশ প্রদান করেছি।

Previous articleটাকা ফেরত চেয়ে ই-অরেঞ্জের ৫০০ গ্রাহকের হাইকোর্টে রিট
Next article৫ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরলো বাংলাদেশ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।