শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাএকদিকে নদীতে পানি বৃদ্ধি অন্যদিকে শিলাবৃষ্টির আঘাত, দিশেহারা কৃষক

একদিকে নদীতে পানি বৃদ্ধি অন্যদিকে শিলাবৃষ্টির আঘাত, দিশেহারা কৃষক

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে নদ-নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ঝুঁকিতে পড়েছে অনেক হাওরের বাঁধ।পানির চাপে কোন কোন বাঁধে ফাটল ও ধস দেখা দিয়েছে,এছাড়াও কোন কোন কান্দা দিয়ে ঢলের পানি উপচে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। ঝুকিপূর্ণ বাঁধ মেরামত ও পানি উপচে পড়া কান্দায় স্বেচ্ছাশ্রমে কাজ করছে স্থানীয় কৃষক ও নিরলস ভাবে পরিশ্রম করছে উপজেলা প্রশাসন।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের মাটিয়ান হাওরের অংশ ছিলানী তাহিরপুর গ্রাম সংলগ্ন নান্দিয়ার হাওরে বাঁধ ও টাঙ্গুয়ার হাওর সংলগ্ন পানি উন্নয়ন বোর্ডের একাধিক ফসল রক্ষা বাঁধ।

এর আগে তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওরের নজরখালী বাঁধ ভেঙ্গে তলিয়ে গেছে তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার প্রায় ২হাজার একর জমির বোর ধান।এছাড়াও উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের গইন্যাকুড়ি, এরাইল্যাকুনাসহ ছোট-বড় প্রায় কয়েকটি হাওরে পানি প্রবেশ করে বোর ফসল তলিয়ে যায়।

জানাযায় সম্প্রতি উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় টাঙ্গুয়ার হাওর ওয়াচ-টাওয়ার সংলগ্ন কান্দা ও মাটিয়ান হাওরের অংশ নান্দিয়া হাওরের কান্দা দিয়ে ঢলের পানি উপচে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এতে ফসল হারানোর শঙ্কায় আছে হাওরপারের হাজার হাজার কৃষক। নিরুপায় হয়ে অনেকই কাচা ও আধাপাকা ধান কাটতে মরিয়া হয়ে উঠেছে।তার মধ্যে আবার গতকাল ১৫এপ্রিল রাত১০টায় উপজেলায় কালবৈশাখী ঝর ও শিলাবৃষ্টি প্রচন্ড আঘাতে বিভিন্ন হাওরে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে,এ যেন মরার উপর খাড়ার ঘা।

হাওরপারের কৃষক বকুল মিয়া জানান একদিকে নদীতে পানি বৃদ্ধি কখন জানি ফসল রক্ষা বাঁধ ভেঙ্গে তলিয়ে যায় আমাদের একমাত্র বোর ফসল।এর মধ্যে গতকাল রাতে কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টি আমার একমাত্র বোর ফসল কেড়ে নিয়ে নিল।কৃষক বকুল মিয়ার মতো ভুক্তভোগী এ উপজেলার অনেকেই একমাত্র বোর ফসল হারিয়ে দিশেহারা।

 

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ সাজিনুর মিয়া বলেন এ বছর প্রাকৃতিক দুর্যোগ যেন আমাদের পিছু ছাড়ছে না গেল কিছুদিন পূর্বে এরাইল্যাকুনা ও গইন্যাকুড়ি হাওর ডুবিয়ে ফসল হারিয়ে আমরা দিশেহারা। বর্তমানে যে ভাবে নদীতে পানি বৃদ্ধি হচ্ছে এতে আমাদের মতো অনেকেই ফসল হারানোর শঙ্কায় আছে, তারমধ্য আবার কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আঘাত।

উপজেলা কৃষি অধিদপ্তরের তথ্যমতে জানাজায় উপজেলায় কালবৈশাখী ঝড় ও শিলাবৃষ্টির আঘাতে ২৮০বিঘা জমির ধান ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানাযায়।এ বিষয়ে উচ্চপদস্থ কর্মকর্তাদের অবহিত করা হয়েছে।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মোঃ রায়হান কবির বলেন এই ঝড়ে আমি হাওরে ছিলাম ফসল রক্ষা বাঁধে। পরবর্তীতে ক্ষয়ক্ষতির বিষয় জেনে নিব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments