বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঅবশেষে প্রাণ ফিরছে ব্রাহ্মণবাড়িয়ার টাউন খালে

অবশেষে প্রাণ ফিরছে ব্রাহ্মণবাড়িয়ার টাউন খালে

শেখ রাজেন: অবশেষ প্রাণ ফিরে পাচ্ছে দখল-দূষণে মৃতপ্রায় ব্রাহ্মণবাড়িয়া টাউন খাল। খালের ময়লা-আবর্জনা পরিষ্কার এবং খনন কাজ শুরু করেছে জেলা প্রশাসন, জেলা পরিষদ ও পানি উন্নয়ন বোর্ড।

সোমবার (১১ এপ্রিল) টাউন খালে পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. শাহগীর আলম। পরিচ্ছন্নতা অভিযান শেষে খালটি পুনঃখননের কাজ শুরু হবে। এতে করে প্রাণ ফিরবে প্রায় ৫ কিলোমিটার দৈর্ঘ্যের ঐতিহ্যবাহী এই টাউন খালে।

জানা গেছে, শহরের ভেতর দিয়ে বয়ে যাওয়া টাউন খালটি বৃটিশ শাসনামলে পানি নিষ্কাশন ও নৌযান চলাচালের সুবিধার্থে খনন করা হয়। শহরের জগৎ বাজার থেকে শুরু হয়ে স্থানীয় গোকর্ণ ঘাট পর্যন্ত টাউন খালটির দৈর্ঘ্য ৪.৮০ কিলোমিটার। এর গড় প্রস্থ ৯০ মিটার। খালটি দুইদিক থেকেই ব্রাহ্মণবাড়িয়ার আরেক ঐতিহ্য তিতাস নদীতে গিয়ে মিশেছে। ১০-১২ বছর আগেও টাউন খাল দিয়ে যাত্রী ও পণ্যবোঝাই ছোট-বড় নৌকা চলাচল করেছে। এছাড়া খালের পানিতে গোসল করতেন স্থানীয়রা। তবে খালের দুই পাড় ঘেঁষে গড়ে উঠা অবৈধ স্থাপনা ও দূষণের কারণে টাউন খাল এখন মৃতপ্রায়। শহরের বাসা-বাড়ি ও হোটেলের ময়লা-আবর্জনা ফেলা হয় টাউন খালে। এতে করে দিন দিন সরু ড্রেনে পরিণত হয় খালটি। এটিকে, দখল-দূষণমুক্ত করে আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন জেলাবাসী।

এই বেপারে জেলা প্রশাসক মো. শাহগীর আলম জানান, ঐতিহ্যবাহী টাউন খালটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার জন্য পরিষ্কার-পরিচ্ছন্নতা ও খনন কাজ চলছে। এরপর আইন- শৃঙ্খলা বাহিনীর সহযোগিতায় খালের পাড় ঘেঁষে করা অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হবে।

নদী নিরাপত্তা বিষয়ক সামাজিক সংগঠন নোঙরের জেলা শাখার সভাপতি শামীম আহমেদ জানান, তারা দীর্ঘদিন ধরে খালের সীমানায় গড়ে উঠা অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ এবং দূষণমুক্ত করে খালটি পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার দাবি জানিয়ে আসছিলেন। এজন্য তারা বিভিন্ন দপ্তরে ঘুরেছেন। অবশেষে খালের পরিষ্কার-পরিচ্ছন্নতা ও খনন কাজ শুরু হয়েছে। এরপর উচ্ছেদ অভিযান শুরু হবে বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments