শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeসারাবাংলাপ্রধানমন্ত্রী শেখ হাসিনা, জয় ও পুতুলের সাড়ে ২৬ শতক জমি অধিগ্রহণ করেছে...

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জয় ও পুতুলের সাড়ে ২৬ শতক জমি অধিগ্রহণ করেছে সরকার

জয়নাল আবেদীন: চারলেন সড়কের কাজ বাস্তবায়ন করতে যেয়ে অবশেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাঁর ছেলে সজীব ওয়াজেদ জয় এবং মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের সাড়ে ২৬ শতক জমি অধিগ্রহণ করেছে সরকার। তবে এই জমি অধিগ্রহন করা নিয়ে জেলা প্রশাসনের গাফিলতির অভিযোগ পাওয়া গেছে। সড়ক বিভাগ বলছে সরকারি সংস্থা ও ব্যক্তি মালিকানার ভূমি অধিগ্রহণে ধীরগতিতে তাদের উন্নয়ন কাজ ব্যাহত হচ্ছে।

জানা গেছে টাঙ্গাইলের এলেঙ্গা থেকে সিরাজগঞ্জের হাটিকুমরুল হয়ে রংপুর পর্যন্ত মহাসড়ক চার লেনে উন্নীত করতে প্রধানমন্ত্রী পরিবারের সদস্যদের জমি অধিগ্রহণ করতে হবে। ফলে বেকায়দায় পড়েন রংপুরের জেলা প্রশাসন। এখানে উল্লেখ করা প্র্রয়োজন যে, প্রধানমন্ত্রীর স্বামী দেশের বিশিষ্ট পরমাণু বিঞ্জানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুর পর ওয়ারিশ সূত্রে রংপুরের পীরগঞ্জের জমির মালিক হয়েছেন প্র্রধান মন্ত্রী শেখ হাসিনা, পুত্র সজীব ওয়াজেদ জয় ও কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। তাঁদের জমির ওপর দিয়ে যাচ্ছে মহাসড়ক। জমি অধিগ্রহণ না করে মহাসড়ক ঘুরিয়ে করার পরামর্শ দিয়েছিলেন জেলা প্রশাসন। এক পর্যায়ে জেলা প্রশাসন বেকায়দায় পড়ে যান । কারন প্রধানমন্ত্রী পরিবারের জমি অধিগ্রহণ ভয় পাচ্ছিলেন আমলারা ।

পরবর্তী সময়ে রংপুর পীরগঞ্জ আসনের সংসদ সদস্য ড. শিরীন শারমিন চৌধুরীকে বিষয়টি জানান সড়ক ও জনপথ অধিদপ্তর। এরপর ড. শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রীকে জমি অধিগ্রহণ বিষয়ে অবহিত করার সঙ্গে সঙ্গে তিনি তাঁর জমি অধিগ্রহণের নির্দেশ দেন। শুধু তাই নয় প্রধানমন্ত্রী সে সময় বলেছেন “সবার জমি অধিগ্রহণ হলে, আমারটা কেন হবে না? রাস্তার জন্য সাধারণ মানুষের জমি নেওয়া হচ্ছে, আমার জমি সবার আগে নেওয়া হোক”।’

রংপুর জেলা প্রশাসক কার্যালয় সুত্রে জানা গেছে ২ লাখ ৭৯ হাজার টাকা শতাংশ দরে সাড়ে ১৫ শতাংশ বাণিজ্যিক জমির জন্য ৪৩ লাখ ২৪ হাজার ৫০০ এবং ৭৫ হাজার টাকা দরে ১১ শতাংশ কৃষি জমির জন্য আট লাখ ২৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর পরিবারকে। শেখ হাসিনা নিজ নামে পেয়েছেন ৫২ হাজার ৩১২ টাকা ক্ষতিপূরণ। তাঁদের ক্ষতিপূরণের চেক জেলা প্রশাসন প্রধানমন্ত্রীর একান্ত সচিবকে ইতোমধ্যে বুঝিয়ে দিয়েছেন।

জানা গেছে, পীরগঞ্জের ফতেহপুর বুজরুক মৌজার চার নম্বর দাগে ছয় শতাংশ এবং পাঁচ নম্বর দাগে আট শতাংশ বাণিজ্যিক জমি অধিগ্রহণ করা হয়েছে। ওয়াজেদ মিয়ার মৃত্যুতে ওয়ারিশ সূত্রে এই জমির মালিক হয়েছেন সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুল।কিশোরগাড়ী মৌজার ১ হাজার ১০১ নম্বর দাগে ১৫ শতাংশ বাণিজ্যিক জমি ওয়াজেদ মিয়া এবং তাঁর তিন ভাই আবদুল জলিল মিয়া, আবদুল খালেক মিয়া ও আবদুল ওয়াহেদ মিয়ার নামে এসএ রেকর্ড হয়েছে। এ জমির ছয় শতাংশ মহাসড়কের জন্য অধিগ্রহণ করা হয়েছে, যার দেড় শতাংশের মালিকানা ছিল ওয়াজেদ মিয়ার। তাঁর মৃত্যুর পর এর দুই আনার মালিকানা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাকি অংশের মালিকানা পেয়েছেন তাঁদের দুই সন্তান। এ ছাড়া বাজিতপুর মৌজার ৮০৯ নম্বর দাগে সজীব ওয়াজেদ জয় ও সায়মা ওয়াজেদ পুতুলের আরও ১১ শতাংশ ডাঙ্গা (কৃষি) জমি অধিগ্রহণ করা হয়েছে।

রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এডবিøউ এম রায়হান শাহ জানিয়েছেন, প্রধানমন্ত্রী ও তাঁর ছেলেমেয়ের মালিকানাধীন জমি অধিগ্রহণ সম্পন্ন হয়েছে।সজীব ওয়াজেদ জয়ের চাচাত ভাই পীরগঞ্জ পৌরসভার মেয়র তাজিমুল ইসলাম শামীম বলেন, শেখ হাসিনা, জয়, পুতুলসহ তাঁদের পরিবারের সদস্যরা ক্ষতিপূরণ পেয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments