বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলারংপুর বিভাগীয় পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপিত

রংপুর বিভাগীয় পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপিত

জয়নাল আবেদীন: শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় দেশের প্রতিটি মাধ্যমিক স্কুল, কলেজ, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ও মাদ্রাসার শ্রেষ্ঠ শিক্ষার্থী, শ্রেষ্ঠ শেণি-শিক্ষক, শ্রেষ্ঠ প্রতিষ্ঠানগণের স্ব-স্ব ক্ষেত্রে স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে সরকার প্রতিবছর জাতীয় শিক্ষা সপ্তাহ কর্মসূচি গ্রহণ করে আসছে।

বরাবরের মত ব্যাপক কর্মযজ্ঞের মধ্য দিয়ে উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে মাসব্যাপী উদযাপিত হচ্ছে জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২। স্কুল-কলেজ, জেলা ও বিভাগীয় পর্যায়ে গত ১১ মে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ও জাতীয় পর্যায় পর্যন্ত জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতা চলবে আগামী ৬ জুন পর্যন্ত। গত ২৭ এপ্রিল জাতীয় শিক্ষা সপ্তাহ নীতিমালা- ২০২২ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। প্রতিযোগিতার অধিক্ষেত্র গুলো হচ্ছে- কেরাত, হামদ, রচনা প্রতিযোগিতা, বাংলা কবিতা আবৃত্তি, বিতর্ক প্রতিযোগিতা, দেশাত্মবোধক গান, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, উচ্চাঙ্গ সংগীত, লোক সংগীত, জারিগান, অভিনয়, নৃত্য, ও লোকনৃত্য। উপজেলা পর্যায়ে বিজয়ীরা জেলা, জেলা পর্যায়ে বিজয়ীরা সংশ্লিষ্ট অঞ্চলে এবং জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করবেন।এরই অংশ হিসেবে গতকাল শিক্ষা মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আয়োজনে এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুরের ব্যবস্থাপনায় রংপুর বিভাগীয় পর্যায়ে দিনব্যাপী বিভিন্ন প্রতিযোগীতা, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হয়েছে জাতীয় শিক্ষা সপ্তাহ ।

উদযাপনে রংপুর বিভাগের সকল জেলা থেকে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, বেসরকারি উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ হাজারেরও বেশী মানুষের সমাগম ঘটে।

পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুর প্রফেসর এস এম আব্দুল মতিন লস্করের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আয়োজনটিকে সমৃদ্ধ করেন সম্মানিত বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভ‚ঞা। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে আরো ছিলেন মোঃ উমর ফারুক, উপ-পরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, রংপুর অঞ্চল, রংপুর এবং মোঃ আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর দপ্তর), রংপুর। পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত একজন গর্বিত অভিভাবক এবং স্বনামধন্য ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এ্যন্ড কলেজের শিক্ষিকা,

ইসমত আরা খন্দকার বলেন, ”আমি এই আয়োজনে মুগ্ধ, এটি শিক্ষার্থীদের সৃজনশীলতা বিকাশে অসামান্য ভূমিকা রাখবে। সাধারনত এই ধরণের আয়োজন কলেজ পর্যায় পর্যন্ত সীমাবদ্ধ সেখানে এটি ব্যতিক্রম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সমান আগ্রহে প্রতিভার বিকাশ ঘটাতে এসেছে। শিক্ষা অধিদপ্তরকে ধন্যবাদ জানাতে চাই এবং এমন আয়োজনের প্রসারের জন্য অনুরোধ থাকবে।

”উল্লেখ্য, ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে, অস্ট্রিয়ান ডেভেলপমেন্ট কো- অপারেশনের সহ-অর্থায়নে, কেয়ার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং ইকো-সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) কর্তৃক বাস্তবায়নকৃত জয়েন্ট এ্যাকশান ফর নিউট্্িরশন আউটকাম (জানো) প্রকল্প রংপুর অঞ্চলের রংপুর ও নীলফামারী জেলার ৭ টি উপজেলায়, নীলফামারী জেলা পর্যায়ে জাতীয় শিক্ষা সপ্তাহ সফল উদযাপনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সাথে সহযোগী হিসেবে কাজ করেছে এবং বিভাগীয় পর্যায়ের আয়োজনে জেলা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, রংপুর অঞ্চলের সহায়ক হিসেবে স্টলের মাধ্যমে বিভিন্ন শিক্ষা উপকরণ প্রদর্শনীর মধ্য দিয়ে জাতীয় শিক্ষা সপ্তাহ উদযাপনে সক্রিয়ভাবে অংশগ্রহন করে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments