স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীতে ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। বুধবার (১৫ জুন ) রাতে পাবনা-৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব নূরুজ্জামান বিশ্বাস ঈশ্বরদীতে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে এই কার্যক্রম উদ্বোধন করেন।

পরিসংখ্যান তদন্তকারী ও শুমারির জোনাল অফিসার আব্দুল হালিম, সুপারভাইজার ইতি খাতুনসহ তথ্য সংগ্রহকারীরা এসময় উপস্থিত ছিলেন।

জানা গেছে, আগামী এক সপ্তাহ সারা দেশের মতো ঈশ্বরদীতেও তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। বাংলাদেশে সর্বশেষ জনশুমারি করা হয়েছিল ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে। সাধারণত প্রতি ১০ বছর পরপর বাংলাদেশে আদমশুমারি হয়ে থাকে। তবে করোনাভাইরাস সংক্রমণের কারণে গত বছর আদমশুমারি হতে পারেনি।

এর আগে আদমশুমারি বলা হলেও এবারে এই জরিপকে জনশুমারি বলে ডাকা হচ্ছে। কর্মকর্তারা বলছেন, এর আগে যে আদমশুমারি বা জনশুমারিগুলো করা হয়েছে, সেগুলো কাগজে-কলমে তথ্য সংগ্রহ করা হয়েছিল। প্রযুক্তির ব্যবহার খুব বেশি ছিল না। কিন্তু এবারে প্রযুক্তি ব্যবহার করেই এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হচ্ছে।

Previous articleনোয়াখালীতে খেলতে গিয়ে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু
Next articleনোয়াখালীতে মোটরসাইকেল আরোহী নিহত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।