স্বপন কুমার কুন্ডু: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রীট ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বৃহস্পতিবার (৭ জুলাই) অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের কংক্রীট ঢালাই সম্পন্নের বিষয়টি জানিয়েছেন।

এটমস্ত্রয়এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্প পরিচালক আলেক্সি দেইরী জানান, এর মাধ্যমে স্বয়ংক্রীয় (প্যাসিভ) নিরাপত্তা ব্যবস্থার চুড়ান্ত ধাপের কাজ সম্পন্ন হলো। পরবর্তী ধাপে কন্টেইনমেন্টের পরীক্ষা এবং সিপিএস স্ট্র্যান্ডস টেনশনিং-এর কাজ করা হবে।

ড. শৌকত আকবর টাইম লাইন অনুযায়ী কাজ এগিয়ে চলেছে জানিয়ে বলেন, ১৭.৬ মিটার উঁচু এবং ৪২.৮ মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটি ঢালাইয়ে ব্যবহৃত হয়েছে ৩,২০০ ঘনমিটারের অধিক কংক্রীট। রসাটম প্রকৌশল বিভাগের অধীনস্থ রসেম ট্রাস্ট কাজটি সম্পন্ন করেছে।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। রিয়্যাক্টর কম্পার্টমেন্টকে সুরক্ষা প্রদান করা ছাড়াও রিয়্যাক্টর সার্ভিসিং-এর জন্য প্রয়োজনীয় পোলার ক্রেন এটি ধারণ করে।

প্রসঙ্গত: ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগা-ওয়াট। প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাকটর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।

Previous articleসোনারগাঁওয়ে ঈদ সামগ্রী বিতরণ
Next articleনোয়াখালীতে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে জবাই করে হত্যা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।