মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়া হাসপাতালে আলট্রাসনোগ্রাম মেশিন ৬ বছর ধরে নষ্ট, রোগীদের দুর্ভোগ

কলাপাড়া হাসপাতালে আলট্রাসনোগ্রাম মেশিন ৬ বছর ধরে নষ্ট, রোগীদের দুর্ভোগ

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় প্রায় তিন লক্ষাধিক মানুষের চিকিৎসাসেবার একমাত্র ভরসাস্থল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যা হাসপাতালটি। দীর্ঘ ৬ বছর ধরে আলট্রাসনোগ্রাম মেশিনটি নষ্ট হয়ে পরে রয়েছে। বিভিন্ন এলাকা থেকে হাসপাতালে আসা রোগীদের আলট্রাসনোগ্রাম করার প্রয়োজন হলে হাসপাতালের পাশে থাকা বিভিন্ন প্রাইভেট ডায়ানস্টিক সেন্টারে যেতে হচ্ছে রোগীদের। এতে দূরদূরান্ত থেকে আসা গরীব ও অসহায় রোগীরা বাধ্য হয়ে অতিরিক্ত টাকা দিয়ে বেসরকারী ডায়াগনস্টিক সেন্টার গুলোতে আলট্রাসনোগ্রাম করাতে হচ্ছে।

সরেজমিনে ঘুরে জানা যায়,কলাপাড়া হাসপাতালের আলট্রাসনোগ্রাম মেশিনটি ৬ বছর ধরে নষ্ট রয়েছে। হাসপাতালে আসা রোগীদের আলট্রাসনোগ্রাম করার প্রয়োজন হলে হাসপাতার পাশে বিভিন্ন প্রাইভেট ডায়ানস্টিক সেন্টারে যেতে হচ্ছে রোগীদের। প্রসূতি মায়েদের চিকিৎসা সেবায় চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে। প্রাইভেট হাসপাতালই এখন একমাত্র ভরসা হয়েছে এসব রোগীদের। বহির্বিভাগে প্রতিদিন শতশত রোগী চিকিৎসা নিতে আসে হাসপাতালে। বিশেষ করে প্রসূতি মায়েরা প্রতি মাসে তাদের স্বাস্থ্য পরীক্ষা করতে হয়। সেবা নিতে এসে আলট্রাসনোগ্রাম স্বাাস্থ্য পরীক্ষা করতে না পেয়ে বাড়ি ফিরে যাচ্ছে অসংখ্য রোগী ।

আলট্রাসনোগ্রাম সেবা নিতে আসা রোগীদের অভিযোগ,বাইরে ডায়াগনস্টিক সেন্টারের সাথে হাসপাতালের কর্মরত ডাক্তারদের যোগসাজশ থাকায় অনেক রোগীকেই আলট্রাসনোগ্রাম করানোর জন্য তাদের পছন্দের ডায়াগনস্টিক সেন্টারে পাঠানো হয়।

হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগী কুলসুম বেগম জানান,দীর্ঘদিন ধরে পেটের অসুখে ভুগছেন। এরপর চিকিৎসক প্রথমে আলট্রাসনোগ্রাম করার পরামর্শ দেন। কিন্তু হাসপাতালের মেশিন নষ্ট। বাধ্য হয়ে কুলসুমের স্বজনেরা একটি বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারে তাঁর আলট্রাসনেগ্রাম করেন। চিকিৎসক তাঁকে রক্তের একটি পরীক্ষা করার পরামর্শ দেন কিন্তু সরকার রক্তের পরীক্ষা ফি ধরা হয়েছে তার তিনগুন নেয়া হচ্ছে এ হাসপাতালে নানা ধরনের পরীক্ষা–নিরীক্ষার পাশাপাশি বিভিন্ন ইনজেকশন ও ওষুধও বাইরে থেকে কিনতে হচ্ছে কুলসুমের পরিবারদের। চিকিৎসার ব্যয় মেটাতে কষ্ট হচ্ছে পরিবারদের। হাসপাতালের পরিসংখ্যান বিভাগের তথ্যানুযায়ী, ২০১২ সালের ১৫ ফেব্রুয়ারী ৩১ শয্যার এ হাসপাতালকে ৫০শয্যায় উন্নীত করা হয়। হাসপাতাল থেকে প্রতিদিন গড়ে আউট ডোড় -ইনডোর ও জরুরী বিভাগ থেকে ২০০-২৫০ রোগী চিকিৎসা সেবা গ্রহন করে থাকেন।

কলাপাড়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. চিন্ময় হাওলাদার জানান,কলাপাড়া হাসপাতালে ২০১৭ সালে আর্সাধসঢ়; পরে দেখি হাসপাতালে আলট্রাসনোগ্রাম মেশিনটি নষ্ট রয়েছে। হাসপাতালে আসা রোগীদের আলট্রাসনোগ্রাম করার প্রয়োজন হলে হাসপাতার পাশে থাকা প্রাইভেট ডায়ানস্টিক সেন্টারে যেতে হচ্ছে রোগীদের। আমি উর্ধ্বতনকর্তৃপক্ষকে কয়েক বার জানানো হয়েছে কিন্তু কোন ফল দেখতেছিনা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments