শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় দীর্ঘ ১১ বছর ধরে কমিটি না হওয়ায় মুখ থুবড়ে পড়েছে যুবলীগ

কলাপাড়ায় দীর্ঘ ১১ বছর ধরে কমিটি না হওয়ায় মুখ থুবড়ে পড়েছে যুবলীগ

এস কে রঞ্জন: পটুয়াখালীর কলাপাড়ায় মুখ থুবড়ে পড়েছে ক্ষমতাসীন দল আওয়ামীলীগের সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী যুবলীগ।

উপজেলা কমিটির সংগঠনিক মেয়াদ উত্তীর্ন হওয়ায় ওই কমিটির তৃনমূলে সাংগঠনিক কার্যক্রম না থাকা, কর্মী বান্ধব নতুন নেতৃত্ব গড়ে না ওঠা, দীর্ঘ ১১ বছরেও তৃনমূল সহ উপজেলায় নতুন কমিটি না হওয়া এবং ত্যাগী কর্মীদের মূল্যায়ন না হওয়াকে নিষ্ক্রিয়তার নেপথ্যের কারন বলে মনে করছেন একাধিক যুবলীগ সূত্র।

এছাড়া উপজেলা সভাপতি, সম্পাদক মূলদলের গুরুত্বপূর্ন পদ পাওয়ায় অভিভাবকহীন হয়ে পরেন যুবলীগ। তবে এ নিয়ে উপজেলা কিংবা জেলা যুবলীগের একাধিক নেতার বক্তব্য,বর্ষা মৌসুমের পর উপজেলায় বর্ধিত সভা করে তৃনমূল কাউন্সিল শেষে শিক্ষিত, যোগ্য, ক্লিন ইমেজের ত্যাগী নেতা-কর্মীদের নিয়ে গঠন করা হবে নতুন কমিটি। সূত্র জানায়, ২০১১ সালে জাকজমকপূর্ন সম্মেলনের মধ্য দিয়ে তৃনমূলের ১২টি ইউনিয়নে কমিটি গঠিত হয়। এতে স্বত:স্ফুর্ত ভাবে যোগ দেয় তৃনমূলের নেতা-কর্মীরা। এসব সম্মেলনে অতিথি হিসেবে যোগ দেন তৎকালীন এমপি সহ উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ। এরপর ২০১২ সালের শুরুতে উপজেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয় আওয়ামীলীগ অফিসে। তখন জেলা সভাপতি প্রয়াত আহসান হাবিব খান উপজেলা যুবলীগের মঞ্জুরুল ইসলাম-শফিকুল আলম বাবুল’র কমিটি ভেঙ্গে দিয়ে ফের শফিকুল আলম বাবুল কে সভাপতি ও অ্যাড. মো: সাইদুর রহমান কে সম্পাদক করে নতুন কমিটি ঘোষনা করেন। তবে আহসান হাবিব সাংগঠনিক ভাবে অনুমোদন দিয়ে যেতে পারেননি কমিটি,এর আগেই তিনি প্রয়াত হন।

পরবর্তীতে ২০১৪ সালে জেলা যুবলীগের সভাপতি আরিফুল ইসলাম রনি ও সম্পাদক মো: শহিদুল ইসলাম ৭১ সদস্য বিশিষ্ট পূর্নাঙ্গ উপজেলা কমিটির অনুমোদন দেন। সেই থেকে অদ্যবধি পরিবর্তন হয়নি যুবলীগের কমিটি। এতে কোনঠাসা হয়ে পড়েছে সংগঠনটির পরিচ্ছন্ন ও ত্যাগী নেতা-কর্মীরা। দীর্ঘদিন ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠনের পদ আঁকড়ে থাকায় অধিকাংশ নেতা- কর্মী ক্ষমতার অপব্যবহার সহ জড়িয়ে পড়ে ফৌজদারী অপরাধে। এরমধ্যে তৃনমূলের টিয়াখালী ইউনিয়ন যুবলীগের সম্পাদক মো: মিজান মাষ্টার একাধিক মাদক মামলা সহ হত্যা মামলায় কারাগারে রয়েছেন, মিঠাগঞ্জ ইউনিয়ন যুবলীগের আহবায়ক মো: জহির হাওলাদারও হত্যা মামলায় কারাগারে রয়েছেন। নীলগঞ্জ ইউনিয়ন যুবলীগ সভাপতি মো: শামিম খলিফা হত্যা মামলায় দীর্ঘদিন কারাগারে থাকার পর উচ্চ আদালত থেকে জামিনে মুক্তি পেয়েছেন। এতে ইমেজ সংকটে পড়ে সংগঠনটি। এরপর দীর্ঘদিনেও সংগঠনটির তৃনমূল সহ উপজেলা কমিটি গঠন না হওয়ায় সংগঠনটির নিষ্ক্রিয় হয়ে পড়া অনেক নেতা-কর্মী জীবিকার প্রয়োজনে বাস্তবতার বেড়াজালে সংগঠন বিমূখ হয়ে পড়েছেন। আর সংগঠনটির সভাপতি, সম্পাদক মূল দলের সাংগঠনিক পদ পেয়ে যুবলীগে তাদের আগ্রহ কম।

এদিকে ক্যাসিনো কান্ডে কেন্দ্রীয় যুবলীগের ইমেজ সংকটে অনেক নেতা বহিস্কার, পূর্বের কমিটি ভেঙ্গে পরিচ্ছন্নদের নিয়ে নতুন কমিটি গঠন হলেও এর কোন প্রভাব পড়েনি কলাপাড়ায়। এখনও কলাপাড়ার বেশ ক’টি ইউনিয়নের নেতৃত্বে রয়েছে হত্যা, মাদক মামলার আসামী। যুবলীগ কেন্দ্রীয় কমিটির সভাপতি শেখ ফজলে শামস পরশ পরিচ্ছন্নদের নিয়ে তৃনমূলের কমিটি গঠন করে যুবলীগ নেতা-কর্মীদের মানবিক হওয়ার তাগিদ দিলেও এ বিষয়ে যেন কোন সাড়া নেই কলাপাড়া যুবলীগে। উপজেলার নীলগঞ্জ ইউনিয়ন যুবলীগের সম্পাদক মো: আলমগীর হোসেন বলেন, ’১৫ মে ২০১১ নীলগঞ্জ ইউনিয়ন পরিষদ মাঠে তৃনমূল সম্মেলনে গঠিত হয় নীলগঞ্জ ইউনিয়ন কমিটি। এরপর আর কোন সম্মেলন হয়নি। বর্তমানে সাংগঠনিক কার্যক্রম না থাকায় নিষ্ক্রিয় নেতা-কর্মীরা। এছাড়া উপজেলা নেতৃবৃন্দ তূনমূল নেতা-কর্মীদের খোঁজ খবর নেন না।’ চাকামইয়া ইউনিয়ন যুবলীগের সভাপতি মো: আল আমিন তালুকদার বলেন, ’২০১১ সালে ইউনিয়ন কমিটি হয়। এরপর আর তৃনমূলে নতুন নেতৃত্ব গড়ে ওঠেনি।’ একাধিক ইউনিয়ন যুবলীগ কবে তাদের কমিটি গঠন করা হয়েছে বলতে পারেন নি। কাগজ দেখে পরে জানাবেন বললেও তারা আর জানান নি।

উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক সৈয়দ জাকির হোসেন বলেন,’আমাদের সভাপতি, সম্পাদককে এখন আর কোন কর্মসূচীতে নিমন্ত্রন করলেও তারা আসেন না। কেন্দ্রের নির্দেশে খাদ্য সহায়তা নিয়ে আমরা ক’জন করোনা দুস্থদের পাশে দাড়িয়েছি। এবং বৃক্ষরোপন কর্মসূচীতে অংশ নিয়েছি।’ উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক মো: মঞ্জুরুল ইসলাম বলেন, ’যুবলীগের মেয়াদ উত্তীর্ন বর্তমান কমিটি কাউন্সিল ভোট ছাড়াই সিলেকশনে করা হয়েছিল। সভাপতি, সম্পাদক মূল দলের সাংগঠনিক পদ পাওয়ায় যুবলীগে আর তাদের আগ্রহ নেই। এতে মুখ থুবড়ে পড়েছে উপজেলা যুবলীগ।’ উপজেলা যুবলীগ সভাপতি ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মো: শফিকুল আলম বাবুল বলেন, ’২০১২ সালে সম্মেলনের মাধ্যমে যুবলীগের কমিটি গঠন করা হয়েছিল। তখন কোন প্রতিদ্বন্দ্বি প্রার্থী না থাকায় সিলেকশনে কমিটি হয়েছে।’ শফিকুল আলম আরও বলেন,’বর্ষা কাল শেষ হলেই তৃনমূলের সম্মেলন করে নতুন কমিটি গঠন প্রক্রিয়া শুরু করা হবে।’

জেলা যুবলীগের সভাপতি অ্যাডভোকেট মো: শহিদুল ইসলাম বলেন, ’বর্ষা মৌসুম শেষে উপজেলা গুলোতে বর্ধিত সভা করে নতুন কমিটি গঠন প্রক্রিয়া শুরু করা হবে। শিক্ষিত, যোগ্য, ত্যাগী, ক্লিন ইমেজের নেতা- কর্মীদের নিয়ে যাচাই বাছাই করে গঠন করা হবে নতুন কমিটি।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments