মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাবাউফলে ১৬ প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজ শুরুর আগেই কাজের মেয়াদ শেষ!

বাউফলে ১৬ প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজ শুরুর আগেই কাজের মেয়াদ শেষ!

অতুল পাল: বাউফলে ১৬টি প্রাথমিক বিদ্যালয় নির্মাণের মেয়াদকাল শেষ হয়ে গেলেও বাস্তবে এখনো কোন কাজই শুরু হয়নি। বিদ্যালয় ভবনের অভাবে শিক্ষক-শিক্ষার্থীদের পোহাতে হচ্ছে নানা ধরণের বিরম্বনা। বিষয়টি নিয়ে শিক্ষক, শিক্ষার্থী এবং অভিভাবক মহলে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৯-২০২০ অর্থ বছরে কায়না-বাঁশবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রায় ৮৮ লাখ টাকা ব্যয়ে নতুন ভবন নির্মাণের জন্য মায়ের দোয়া এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে এলজিইডি। গত ১৮ ফেব্রুয়ারি প্রকল্পটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। অথচ এখনো পর্যন্ত কোন কাজই শুরু করেননি ঠিকাদারি প্রতিষ্ঠানটি। একই অবস্থা পূর্ব দাসপাড়া আমেনা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ওই বিদ্যালয়ে ১ কোটি টাকা ব্যয়ে নতুন ভবন নির্মাণের জন্য মাসুদ অ্যান্ড ব্রাদার্স নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি হয় এলজিইডি।

গত ১৬ জুলাইয়ের মধ্যে নির্মাণ কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোন কাজই শুরু হয়নি। ফলে জরাজীর্ণ শ্রেণি কক্ষে পাঠদান করাতে হচ্ছে বিদ্যালয়ের ২ শতাধিক শিক্ষার্থীকে। একই তারিখে নির্মাণকাজ শেষ করার কথা তালতলী-ভরিপাশা, ভাংড়া ভিডিসি, সুলতানাবাদ উত্তর নাজিরপুর, পূর্ব বামনিকাঠী এবং পশ্চিম ভরিপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ২০২১ সালের ১ নভেম্বর চরওয়াডেল এবং ১৪ অক্টোবর উত্তর-মধ্য রাজাপুর ও মদনপুরা দরগা বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণ কাজ শেষ করার কথা।

একইভাবে নির্ধারিত সময়ে মান্দারবন জোমাদ্দার বাড়ি, পশ্চিম সন্যাসীকান্দা, দক্ষিণ-পূর্ব মনদপুরা, আড়াইনাও, দক্ষিণ রাজাপুর এবং ইন্দ্রকূল চৌমুহনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নির্মাণকাজ শুরু হয়নি। এদিকে বগা ইউনিয়নের পশ্চিম কায়না সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বেজমেন্ট নির্মাণ করে ৩ বছর ধরে ফেলে রাখা হয়েছে।

২০১৮-২০১৯ ইং অর্থ বছরে এসএইচ এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানর সাথে দেড় কোটি টাকা চুক্তিতে প্রকল্পটির কাজ শুরু করেছিল। দীর্ঘদিন কাজ ফেলে রাখায় নির্মাণ সামগ্রীরও স্থায়ীত্ব হৃাস পচ্ছে। কায়না-বাঁশবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আশরাফ আলী খান বলেন, ২টি শ্রেণি কক্ষে দেড় শতাধিক শিক্ষার্থীকে গাদাগাদি করে বসিয়ে পাঠদান করাতে হচ্ছে। পূর্ব দাসপাড়া আমেনা খাতুন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শারমিন আরা চৌধুরী বলেন, প্রতিবছর ক্ষুদ্র ও রুটিন মেরামতের অর্থে জরাজীর্ণ ভবন জোড়াতালি দিয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে। নতুন ভবনটি দ্রুত নির্মাণ করা না হলে পাঠদান কার্যক্রম আরো বিঘিœত হবে।

এপ্রসঙ্গে বাউফল উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি রেজাউল করিম বলেন, নতুন ভবন নির্মাণ না হওয়ায় এবং স্যাঁতসেতে পুরাতণ ভবনে কার্যক্রম পরিচালনা করায় ওইসব বিদ্যালয়ের পাঠদান বিঘিœত হচ্ছে। উপজেলা রেজিষ্টার্ড প্রাথমিক শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক খোরশেদ আলম বলেন, সরকারের সঙ্গে চুক্তি ভঙ্গ করায় প্রয়োজনে নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিৎ। মূলত: এলজিইডি কর্তৃপক্ষই ঠিকাদারদের কাজ বিলম্বের সুযোগ করে দিচ্ছেন বলেও তিনি অভিযোগ করেন।

বাউফল উপজেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) দেবাশীষ ঘোষ বলেন, প্রতিটি বিদ্যালয়ে অস্বাভাবিক পরিবেশে শিক্ষকরা অনেক কষ্ট করে পাঠদান করছেন। শিক্ষার্থীরাও দারুন কষ্ট করে শ্রেণি কক্ষে পাঠদান গ্রহণ করছে। দ্রুত ভবনগুলোর নির্মাণকাজ সম্পন্ন করা না হলে ওইসব বিদ্যালয়ে শিক্ষার্থী ঝড়ে পড়ার আশংকা রয়েছে।

এ প্রসঙ্গে এলজিইডির বাউফল উপজেলা প্রকৌশলী সুলতান হোসেন বলেন, নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধি এবং করোনার অজুহাত দিয়ে ভবনগুলোর নির্মাণকাজ শুরু করেনি ঠিকাদারি প্রতিষ্ঠানগুলো। চুক্তির পরে নির্মাণ কাজ শুরুর জন্য প্রত্যেক ঠিকাদারকে চিঠি দিয়ে একাধিকবার তাগাদা দেয়া হয়েছে। এখনো পর্যন্ত কাজ শুরু না করায় আমরাও বিব্রত। তিনি আরও বলেন, চুক্তি ভঙ্গ করায় নির্মাতা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments