শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় পাটের বাম্পার ফলন হলেও পাট জাগ দিতে না পেরে বিপাকে পাট...

পীরগাছায় পাটের বাম্পার ফলন হলেও পাট জাগ দিতে না পেরে বিপাকে পাট চাষিরা

ফজলুর রহমান: চলতি বছর রংপুর পীরগাছায় সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। গত কয়েকদিনে তীব্র তাপদাহে নদ-নদীর খাল বিলের পানি শুকিয়ে যাওয়ার কারণে পাট জাগ দেওয়া নিয়ে বিপাকে পড়েছেন স্থানীয় পাট চাষিরা।

পানির অভাবে উপযুক্ত সময়ে পাট কাটতে না পারায় খেতেই পাট শুকিয়ে যাওয়াতে ফলন হ্রাসের আশঙ্কা করছেন স্থানীয় পাট চাষিরা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কার্যালয় সুত্রে জানা যায়, এ অঞ্চলে চলতি মৌসুমে উপজেলার ৯ ইউনিয়নে ৪শ ২৫ হেক্টর জমিতে সোনালী আঁশ পাটের আবাদ হয়েছে। পাট গাছ কাটার পর কাঁচা থাকা অবস্থায় গাছ থেকে ছাল ফিতার মতো পৃথক করে পরে ছাল পচানোর ব্যবস্থা করাই হলো রিবন রেটিং পদ্ধতি। কিন্তু এ পদ্ধতিতে লাভবান হচ্ছেন না বলে দাবি করছেন তারা।

কৃষকরা জানান, রিবনরেটিং পদ্ধতিতে আঁশ ছাড়ানোর পাটকাঠিটি আর কাজে লাগানো যায় না। কিন্তু সনাতনপদ্ধতিতে ছাড়ালে পাটকাঠিটি বেড়া তৈরিসহ জ্বালানি ও অন্য কাজে ব্যবহার করা যায়। উপজেলার ছাওলা ইউনিয়নের কৃষক আকবার আলী জানান, তার একর জমিতে পাটবীজ, সেচ, সার, কীটনাশক, শ্রমিক বাবদ খরচ হয়েছে ২৫ হাজার ৫০০ টাকা। এবারও লাভ হবে যদি জাগ দিতে পারি। উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের চরতাম্বুলপুর গ্রামের কুষক আব্দুর রহিম, আঙ্গুর আলম জানান জমিতে পাটের ফলন ভাল হয়েছে । কিন্তু পানির অভাবে উপযুক্ত সময়ে পাট কাটতে না পারায় খেতেই পাট শুকিয়ে যাচ্ছে। ফলন হ্রাসের আশঙ্কা বর্ষার ভরা মৌসুমে বৃষ্টির পানির অভাবে বিপাকে পড়েছে এ অঞ্চলের পাট চাষিরা।

খালবিল নদ নদীতে পর্যাপ্ত পানি না থাকায় পাট জাগ দিতে পারছে না কৃষক। একদিকে যেমন মাঠের পাট কাটতে পারছে না, অন্যদিকে পাট না কাটার ফলে সেসব জমি খালি করে আমন ধানের জমি তৈরি করতে পারছেন না তারা। এতে সময় মত পাট জাগ দিতে না পারলে পাটের ন্যায্যমূল্য এবং সময়মত ধান রোপন করতে না পারলেও ধানের উৎপাদন কমে যাওয়াসহ কৃষিতে বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছে স্থানীয় কৃষকরা।

উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল আলম এর সাথে কথা হলে তিনি বলেন, খাল বিলে পানি না থাকলে পাটের ছাল ছিঁড়ে প্লাস্টিক দিয়ে মুড়িয়ে মাটিতে গর্ত খুঁড়ে স্বল্প পানি দিয়ে পাট পচানো যায়। আমরা (রিবন রেটিং) পদ্ধতিতে পাট পঁচানোর জন্য কৃষকদের পরামর্শ দিয়ে আসছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments