বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাহিলি দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু, দাম কমেছে কেজিতে ৩০ টাকা

হিলি দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু, দাম কমেছে কেজিতে ৩০ টাকা

বাংলাদেশ প্রতিবেদক: অবশেষে আজ শনিবার দুপুর থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে ভারত থেকে কাঁচামরিচ আমদানি। গত ৪ আগস্ট বৃহস্পতিবার খামারবাড়ি থেকে আইপি বা আমদানি অনুমতিপত্র পাওয়ার পর আমদানিকারকরা বন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু করেছেন।

হিলি স্থলবন্দরের সততা বাণিজ্যালয় ও হিলি শিপিং লাইন নামের দুটি আমদানিকারক প্রতিষ্ঠান প্রাথমিকভাবে ১ হাজার ৫০০ মেট্রিক টন কাঁচামরিচ আমদানির অনুমতিপত্র বা আইপি পেয়েছে বলে ব্যবসায়ীদের এক সূত্রে জানা গেছে।

এদিকে বন্দর দিয়ে কাঁচামরিচের আমদানির খবরে হিলি বাজারে কাঁচামরিচের দাম কেজিতে ৩০ টাকা কমে এখন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২২৫ টাকা কেজি দরে।

দেশের বাজারে কাঁচামরিচ সংকটের কারণে পণ্যটির দাম আকাশচুম্বি হওয়ায় আমদানির উদ্যোগ নেন ব্যবসায়ীরা। কিন্তু খামারবাড়ি থেকে আইপি না পাওয়ায় তারা কাঁচামরিচ আমদানি করতে পারছিলেন না।

ভারতের বিহার রাজ্য থেকে আমদানি করা এসব কাঁচামরিচ প্রতি মেট্রিক টনের এলসি ভেল্যু দেখানো হয়েছে ১৫০ থেকে ২০০ মার্কিন ডলার। তবে কাস্টমসে শুল্কায়ন হচ্ছে প্রতি মেট্রিক টন ৫০০ মার্কিন ডলারে। এর ফলে প্রতি কেজি কাঁচামরিচ আমদানিতে ব্যবসায়ীদের শুল্ক গুনতে হচ্ছে ২৮ টাকা।

আমদানি শুরু হওয়ায় দেশের খোলাবাজারে কাঁচামরিচের দাম কমে আসবে বলে মনে করেন বন্দরের আমদানিকারকরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments