বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামুলাদীতে প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতায় সংকটে বানীমর্দন মাধ্যমিক বিদ্যালয়

মুলাদীতে প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতায় সংকটে বানীমর্দন মাধ্যমিক বিদ্যালয়

বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে প্রধান শিক্ষকের স্বেচ্ছাচারিতায় বানীমর্দন মাধ্যমিক বিদ্যালয়ে নানান সংকট দেখা দিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলামের অনিয়ম ও স্বেচ্ছাচারিতায় বিদ্যালয়ের বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়েছে। নিয়মিত ম্যানেজিং কমিটি গঠন না করা, বিদ্যালয়ের আর্থিক অনিয়ম, ছাত্র-ছাত্রী সংকট, শিক্ষক সংকট, বিদ্যালয়ের ভবন, খেলার মাঠের অভাবসহ নানান সংকট দেখা দিয়েছে। বিদ্যালয়ের অব্যবস্থাপনা ও শ্রেণি কক্ষ সংকটের জন্য দিন দিন শিক্ষার্থী সংখ্যা কমছে। বর্তমানে কাগজে কলমে ২শত শিক্ষার্থী থাকার দাবি করেছেন প্রধান শিক্ষক। কিন্তু ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী রয়েছে মাত্র ৫০জন। এই ৫০জন শিক্ষার্থীকে বিদ্যালয়ে পাঠদান করাচ্ছেন ১০জন শিক্ষক।

জানা গেছে, ১৯৭৩ সালে নাজিরপুর ইউনিয়নের বানীমর্দন গ্রামে বানীমর্দন মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে শিক্ষার্থী বৃদ্ধি পেলেও গত কয়েক বছর ধরে শিক্ষার্থীর সংখ্যা কমতে থাকে। স্থানীয়রা জানান, বিদ্যালয় শিক্ষার্থী সংখ্যা কমে বর্তমানে মাত্র ৫০জন শিক্ষার্থী রয়েছে। ২০১৭ সালে বিদ্যালয় ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হলেও নতুন কোনো কমিটি গঠন করেননি প্রধান শিক্ষক। শিক্ষার্থী অভিভাবকদের অভিযোগ, নিজের খেয়ালখুশি মতো বিদ্যালয় পরিচালনা করার সুযোগ নিতে ৫ বছরেও ম্যানেজিং কমিটি গঠনের উদ্যোগ নেননি তিনি। ম্যানেজিং কমিটি না থাকার সুযোগে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকরা নিজেদের ইচ্ছেমতো বিদ্যালয় আসছেন এবং যাচ্ছেন। দীর্ঘ দিন ধরে বিদ্যালয়ে গণিত ও ইংরেজি শিক্ষকসহ ৬জন শিক্ষক পদশূণ্য রয়েছে। এসব পদে শিক্ষক নিয়োগের জন্য এনটিআরসিএ কর্তৃপক্ষের কাছে চাহিদা দেওয়া হয়নি বলেও অভিযোগ রয়েছে।

বিদ্যালয়ে একটি মাত্র টিনের ভবনে পাঠদান করেন শিক্ষার্থীরা। বিদ্যালয়ে খেলার মাঠের অভাবে শিক্ষার্থীরা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। ছোট্ট একটি মাঠ মাধ্যমিক ও প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যবহার করছে।

এব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম স্বেচ্ছাচারিতার অভিযোগ অস্বীকার করে বলেন, বিদ্যালয়ের ক্যাচমেন্ট এড়িয়ার মধ্যে একাধিক প্রতিষ্ঠান থাকায় শিক্ষার্থী পাওয়া যাচ্ছে না। ২০১৭ সালে অভিভাবকদের মামলার কারনে ম্যানেজিং কমিটি গঠন করা যাচ্ছে না। এছাড়া বিদ্যালয়টি নদী ভাঙনের শিকার হয়ে ভবন ও মাঠ ভেঙে গেছে। পর্যাপ্ত জমি না পাওয়ায় মাঠ করা যাচ্ছে না। তবে একটি ভবন নির্মানের কাজ চলছে। শিক্ষক নিয়োগের জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে চাহিদা প্রেরণ করা হলেও শিক্ষক পাওয়া যাচ্ছে না।

মুলাদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থী বৃদ্ধির জন্য প্রধান শিক্ষককে নির্দেশণা দেওয়া হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments