স্বপন কুমার কুন্ডু: রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ শুরু হয়েছে। প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর শনিবার সকালে ইত্তেফাককে রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট নির্মাণ শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ১৭.৬০ মিটার উঁচু এবং ৪২.৮০ মিটার ভিত্তি ব্যাসের এই কাঠামোটিতে ৩,২০০কিউবিক মিটারের অধিক কংক্রীট ঢালাই করা হবে।

কাজটি সম্পাদন করছে রসাটমের প্রকৌশল বিভাগের অঙ্গ সংস্থা ট্রেস্টরোসেম। এতমস্ত্রয়এক্সপোটের ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর প্রকল্প নির্মান প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরি বলেন, স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যাবস্থা অবকাঠামো নির্মানের চুড়ান্ত ধাপের কাজ শুরু হয়েছে। প্রথম ইউনিটে কাজের অভিজ্ঞতা কাজে লাগিয়ে আমরা আরো কার্যকরভাবে কংক্রীট ঢালাই সম্পন্ন করতে পারবো বলে আশা করি।

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থায় অভ্যন্তরীণ নিরাপত্তা কন্টেইনমেন্ট একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি রিয়্যাক্টর কক্ষকে সুরক্ষা প্রদান করে এবং এটির মধ্য দিয়েই বিভিন্ন পাইপ লাইন প্রবেশ করে। এছাড়াও অভ্যন্তরীণ কন্টেইনমেন্টে স্থাপিত হয় পোলার ক্রেন যা রিয়্যাক্টরের সার্ভিসিং-এর সময় ব্যবহৃত হয়ে থাকে।

রূপপুর প্রকল্পে ৩+ প্রজন্মের দু’টি রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর স্থাপিত হবে যেগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল বিভাগ।

Previous article‘মুরগি ও ডিমে ৫২০ কোটি টাকা লুটে নিয়েছে বড় কোম্পানিগুলো’
Next articleএই সরকার লুটেরা সরকার: মির্জা ফখরুল
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।