বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে চার বছর ধরে শিকল বন্দি জীবন পার করছেন মানসিক প্রতিবন্ধী রাহেলা বেগম (৬২)। তিন সন্তানের জননী রাহেলা বেগমকে চিকিৎসা না করিয়ে শিকল ও তালা দিয়ে বেঁধে রাখা হয়েছে। এতে তিনি দিন দিন আরও ন্যুজ্ব হয়ে পড়েছেন।

রাহেলা বেগম উপজেলার নাজিরপুর ইউনিয়নের চর নলচিড়া গ্রামের মৃত ইউনুছ হাওলাদারের স্ত্রী। পরিবারের সদস্যদের দাবি, টাকার অভাবে রাহেলা বেগমের চিকিৎসা করাতে পারছেন না। আর নিয়ন্ত্রণে রাখতে তাকে শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। তবে একজন মানুষকে চিকিৎসা না করিয়ে শিকল দিয়ে বেঁধে রাখা কতটা যৌক্তিক তা নিয়ে স্থানীয়দের মনে প্রশ্ন দেখা দিয়েছে।

জানা গেছে, প্রায় ৪৭ বছর আগে ইউনুছ হাওলাদারের সাথে রাহেলা বেগমের বিয়ে হয়। ওই সময় তিনি সম্পূর্ণ সুস্থ্য ছিলেন। তার ৩ ছেলে রয়েছে। বড় ছেলের বয়স প্রায় ৪৫ বছর। প্রায় ৩৫ বছর আগে তাঁর স্বামী মারা যাওয়ায় ছেলেদের নিয়ে বাড়িতেই থাকতেন। রাহেলা বেগমের পুত্রবধু রেশমা আক্তার জানান, প্রায় ৬ বছর আগে তাঁর শাশুড়ির মানসিক সমস্যা দেখা দেয়। ওই সময় তার ছেলে জামাল হাওলাদার ঢাকায় নিয়ে চিকিৎসা করান।

চিকিৎসকের জানিয়েছেন, রাহেলা বেগম ব্রেইন স্ট্রোক করায় মানসিক সমস্য দেখা দিয়েছে। প্রাথমিক ভাবে কিছু ওষুধপত্র দেওয়ায় রাহেলা বেগম কিছুটা সুস্থ্য হন। জামাল হাওলাদার বলেন, তাঁর মায়ের মানসিক সমস্যা দেখা দেওয়ার প্রাথমিক পর্যায়ে নিয়ন্ত্রণে ছিলো। তাকে বুঝিয়ে শুনিয়ে খাওয়া ও ঘুমানোর ব্যবস্থা করা যেত। ৪/৫ বছর আগে থেকে সমস্যা বাড়তে থাকে। মাঝে মধ্যে হারিয়ে যেতেন। অনেক খোঁজাখুজি করে বাড়িতে ফিরেই আনতে হয়। তাই হারিয়ে যাওয়ার ভয়ে ছোট শিকল দিয়ে তাকে বেঁধে রাখা হয়েছে।

রাহেলা বেগমের ছোট ছেলে কামাল হাওলাদার জানান, মায়ের চিকিৎসার জন্য অনেক টাকার প্রয়োজন। বড়ভাই জামাল হাওলাদার অসুস্থ্য থাকায় কোনো কাজ করতে পারেন না। মেজভাই ও আমি দৈনিক মজুরিতে কাজ করি। আমাদের স্বল্প আয় দিয়ে মায়ের চিকিৎসা করাতে পারছি না। তাই হারিয়ে যাওয়ার ভয়ে বাধ্য হয়ে মাকে শিকল দিয়ে বেঁধে রাখতে হচ্ছে। তবে সরকারি সহযোগিতা পেলে মায়ের চিকিৎসা করাতে পারবো।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর মোহাম্মদ হোসাইনী বলেন, শিকল দিয়ে কাউকে বেঁধে রাখা অমানবিক। বিষয়টি আমার জানা ছিলো না। রাহেলা বেগমের পরিবারের আবেদন পেলে চিকিৎসার জন্য সরকারি সহযোগিতা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Previous articleমুলাদীতে স্থান পরিবর্তন করে বিএনপির বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা
Next articleবেগমগঞ্জে ধর্ষণে অন্তঃসত্ত্বা তরুণীকে মারধর, ইউপি সদস্যের তিন ছেলে গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।