জয়নাল আবেদীন: রংপুর ডায়াবেটিক সমিতি ১৯৭৭ সাল থেকে তাদের কার্যক্রম শুরু করলেও সরকারি পৃষ্টপোষকতার অভাবে এখনো আধুনিক যন্ত্রপাতি না থাকায় এখানে রোগীরা মানসম্পন্ন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে । অথচ এখানে ৫জন চিকিৎসক দিয়ে প্রতিদিন সেবা প্রদান করা হচ্ছে।

শনিবার সকালে রংপুর ডায়াবেটিক সমিতির সার্বিক কর্মকান্ড বৃদ্ধি ও যুগোপযোগী স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেছেন । নগরির রাধাবল্ভবস্থ সমিতি কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন সমিতির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট প্রফেসর ডা, হামিদুল হক খন্দকার। সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন জেলার সেবক জেলা প্রশাসক মো: আসিব আহসান বিশেষ অতিথি রংপুর চেম্বার অব কমার্স প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গোলাম জাকারিয়া পিন্টু, জেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার মোছাদ্দেক হোসেন বাবলু, ভিআইপি শাহাদাৎ হোসেন,সমিতির কোষাধ্যক্ষ আবুল কাশেম । সভায় সমিতির সাধারন সম্পাদক ব্যবসায়িদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই‘র সিনিয়র সহ -সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু সমিতির সার্বিক কর্মকান্ডের চিত্র তুলে ধরেন ।

তিনি বলেন বর্তমানে সমিতির তালিকাভুক্ত রোগীর সংখ্যা ৪৫ হাজার । প্রতিদিন এই সমিতিতে ডায়াবেটিক রোগীর চিকিৎসা ছাড়াও দন্ত চিকিৎসা দেয়া হচ্ছে । চোখের চিকিৎসক করোনাকালীন সময় থেকে না আসায় আপাতত সেটি বন্ধ রয়েছে । তবে অল্প সময়ের মধ্যে চোখের চিকিৎসা চালু করা হবে । সাধারন সম্পাদক আরো বলেন সমিতির নিজস্ব অর্থায়নে ৫তলা পর্যন্ত ছাঁদ ঢালাই করা হয়েছে আশা করছি রংপুর ছাড়াও দেশের দানশীল ব্যাক্তিদের সহায়তায় এটি ১০০শয্যার ডায়াবেটিক হাসপাতাল করা সম্ভব ।

আলোচনা সভায় অংশ নিয়ে বক্তব্য প্রদান করেন রংপুর মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ ও গাইনী বিভাগীয় প্রধান প্রফেসর ডা: আজিজুল ইসলাম, বাংলাদেশ বেতারের সাবেক আঞ্চলিক পরিচালক মনোয়ারা বেগম, শিক্ষাবিদ রংপুর প্রেট্রোলিয়াম মালিক সমিতির সভাপতি শাহ মোহাম্মদ সেলিম, প্রাইম ব্যাংকের পরিচালক শাহেদা পারভীন তৃষা, পঞ্চগড় ক্ষুদ্র চা চাষি সমিতির সভাপতি আমিরুল হক খোকন, বিশিষ্ট ব্যবসায়ি সুলতান আরেফিন, আলমগীর হোসেন, সমাজ সেবিকা ইরা হক, সাবেক সাংসদ শাহেদা রহমান জ্যোস্না,শিক্ষাবিদ খন্দকার ফখরুল আনাম বেঞ্জু ,নবাবগঞ্জ বাজার সমিতির সাধারণ সম্পাদক আকবর আলী, সাবেক ব্যংকার মাজেদুর রহমান ঝন্টু, রংপুর রোটারী ক্লাবের প্রেসিডেন্ট রিয়াজ শহীদ শোভন, রংপুর ফার্টিলাইজার এসোসিয়েশনের সাধারন সম্পাদক মোতাহার হোসেন মন্ডল মওলা , রংপুর সেন্ট্রাল রোটারী ক্লাবের প্রেসিডেন্ট মাহবুবুল হক বিপুল, হারাগাছ বিড়ি মালিক সমিতির সভাপতি মজিবর রহমান, অবসরপ্রাপ্ত মেজর নাসিম ,রংপুরের নারী উদ্যোক্তা শাহনাজ বেগম লাভলী , নীলফামারী ডায়াবেটিক সমিতির সাধারন সম্পাদক ডা: শাহিন, জেলা জাতীয় পার্টির সাধারন সম্পাদক হাজী আব্দুর রাজ্জাক, সাবেক ছাত্রলীগ নেতা মেহেদী হাসান রণি । আলোচনা সভায় সমিতি ভবনের নির্মাণ কাজ, কাজের আর্থিক সমস্যা ও সমাধানের বিষয়ে ব্যপক আলোচনা করা হয়। সর্বশেষ সকলের সহযোগীতায় আগামীতে সমিতির কর্মকান্ড আরো বেগবান হবে বলে সবাই একমত পোষন করেন এবং ব্যাক্তিগত ও ব্যবসায়িদের সংগঠনের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দেয়া হয় ।

আলোচনা সভা শেষে সমিতির পক্ষ থেকে র‌্যাফেল ড্র‘র আয়োজন করা হয় । সেখানে একমহিলা সহ ৫জন ভাগ্যবান পুরস্কার পান । সভায় আইনজীবী, চিকিৎসক,সমাজসেবী, বিশিষ্ট ব্যবসায়ি, রংপুর চেম্বার, মেট্রোপলিটন চেম্বার, সুশীল সমাজের প্রতিনিধি, সাংবাদিক সহ পাঁচ শতাধিক আমন্ত্রিত অতিথি উপস্থিত ছিলেন ।

Previous articleঝালকাঠিতে পিটিয়ে হত্যার বিচারের দাবিতে কফিন নিয়ে স্বজনদের মানববন্ধন
Next articleআন্দোলন আন্দোলন করতে করতে মির্জা ফখরুল সাহেব গলা শুকিয়ে ফেলছেন: কাদের
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।