বাংলাদেশ প্রতিবেদক: মুলাদীতে অনিয়ম ও লুটপাটের মধ্য দিয়ে শেষ হলো ইলিশ রক্ষা অভিযান। উপজেলার জয়ন্তী ও আড়িয়ালখাঁ নদীতে প্রতিদিন হাজার হাজার জেলে ইলিশ শিকার করলেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। অভিযানের ২২ দিনে উপজেলায় মাত্র ৪২জন জেলেকে আটক করেছে প্রশাসন। এদের মধ্যে ৩৭জন বিভিন্ন মেয়াদে কারাদ- এবং ৫জনকে ২২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

হাজার হাজার জেলে আইন ভেঙে ইলিশ শিকার করলেও মাত্র ৪২জন শাস্তি ভোগ করবেন কেন? এই প্রশ্ন তুলেছেন জেলহাজতে থাকা জেলে পরিবারের সদস্যরা। জানা গেছে, ইলিশ প্রজণন মৌসুমে গত ৭ অক্টোবর মধ্য রাত থেকে মা ইলিশ ধরায় নিষেধাজ্ঞা দেয় সরকার।

৮ অক্টোবর মুলাদী উপজেলায় এই নিষেধাজ্ঞা কিছুটা কার্যকর থাকলেও ৯ অক্টোবর থেকে মহাউৎসবে ইলিশ শিকার শুরু করেন জেলেরা। ইলিশ রক্ষার জন্য উপজেলা মৎস্য কার্যালয়ের ভুমিকা অনেকটা শিথিল ছিলো বলে অভিযোগ রয়েছে। নামমাত্র অভিযান চালিয়ে কয়েকজন জেলেকে শাস্তি দেওয়া হয়। কিন্তু দিন রাত উপজেলার নদীগুলোতে ইলিশ ধরেছেন জেলেরা। স্থানীয়রা অভিযোগ করে বলেন, উপজেলা মৎস্য দপ্তরের সাথে সংশ্লিষ্ট একজন আগে ভাগেই জেলেদের অভিযানের সংবাদ পৌছে দিতেন। ফলে জেলেরা নিরাপদ আশ্রয়ে চলে যেতেন। বিশেষ করে যেসব ট্রলার নিয়ে অভিযান চালানো হয়েছে তাদের দিয়ে জেলেদের কাছ থেকে অনৈতিক সুবিধা গ্রহণ করে সংবাদ পৌছে দেওয়া হয়। মৎস্য দপ্তর এবং নাজিরপুর নৌ পুলিশ ও থানা পুলিশ জেলেদের কাছ থেকে মাছ লুট করে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এছাড়া মাছ ব্যবসায়ীরা অপেক্ষাকৃত কমদামে জেলেদের কাছ থেকে ইলিশ নিয়ে অতিরিক্ত ব্যবসা করেছেন।

সফিপুর ইউনিয়নের চরসফিপুর গ্রামের কাদের সরদারের ছেলে জহির সরদার ইলিশ শিকার করতে গিয়ে আটক হয়ে কারাদ- নিয়ে জেলহাজতে রয়েছেন। তাঁর স্বজনরা অভিযোগ করে বলেন, প্রতিদিন জয়ন্তী ও আড়িয়ালখা নদীতে হাজার হাজার জেলে ইলিশ শিকার করেছেন। বেশিরভাগ জেলেদের বাড়িতে ডিপ ফ্রিজ ভর্তি ইলিশ রয়েছে। কিন্তু কারাদ- পেয়েছেন মাত্র ৩৭জন। সবাই আইন অমান্য করে নিরাপদে থাকতে পারলে ৩৭জনের দোষ কী? তাদের জরিমানা করে ছেড়ে দিলে পরিবার পরিজন নিয়ে ডাল-ভাত খেয়ে থাকতে পারতো।

এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা এফ এম নাজমুস সালেহীন বলেন, ৯ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত সফলভাবে অভিযান সম্পন্ন হয়েছে। ঘূর্ণিঝড় সিত্রাং এর কারণে এরপর জেলেরা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিলো। যেসব জেলেরা আইন অমান্য করে ইলিশ শিকার করার সময় ৪২ জনকে আটক করা সম্ভব হয়েছে। এদের মধ্যে ৩৩ জনকে এক বছর করে এবং ৪জনকে ১৫দিন করে কারাদ- দেওয়া হয়েছে।

Previous articleবড় ছক্কা হাঁকানোর সামর্থ্য বাংলাদেশের নেই: সিডন্স
Next articleশাহজাদপুরে ট্রাক চালকের ঝুলন্ত লাশ উদ্ধার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।