শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪
Homeসারাবাংলাবোরো ধানের বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন চাষিরা

বোরো ধানের বীজ বপনে ব্যস্ত সময় পার করছেন চাষিরা

আবুল কালাম আজাদ: কুড়িগ্রামের উলিপুরে উপজেলার বিভিন্ন এলাকায় রোপা আমন ধান কাটার আমেজ শেষ হতে না হতেই বোরো ধানের বীজ বপনে ব্যাস্ত সময় পার করছেন বোরো ধান চাষিরা।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে শুরু করে বিকাল পর্যন্ত বোরো ধানের বীজতলা তৈরি ও বীজ বপনে ব্যাস্ত সময় পার করছেন বোরো ধান চাষিরা।

তারা বীজতলা তৈরিতে কেউ সেচের ব্যবহার করছেন আবার কেউ নিচু ডোবা থেকে পানি উঠিয়ে প্রস্তুত করছে। এ যেন চাষিদের সার্বক্ষণিক ব্যাস্ত থাকার চিত্র দেখা যায়। উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, এবারে বোরো ধানের বীজতলা তৈরির লক্ষ্য মাত্রা প্রায় ১২ শত ৯৫ হেক্টর। তারা জানান, বিরি ধান-৮৮, বিরি ধান-৮৯, বিরি ধান-৯২ এবং বিরি ধান (বঙ্গবন্ধু)-১০০ এ সকল উন্নত জাতের বোরো ধানের বীজতলা তৈরির জন্য প্রান্তিক চাষিদের পরামর্শ দেয়া হচ্ছে। তাদের বলা হচ্ছে এ সকল ধান উচ্চ ফলনশীল এবং পোকামাকড় ও রোগ বালাই কম হবে।

উপজেলার তবকপুর ইউনিয়নের তেলিপাড়া গ্রামের ছকমল হোসেন (৫৪) বলেন, আমার ১৫০ শতক জমিতে বোরো ধানের চাষ করার জন্য বীজ বপন করতেছি। আমি এখানে ৮ কেজি বিভিন্ন জাতের ধানের বিজ বপন করতেছি। এখানে দুটি জাত বপন করছি সেগুলোর মধ্যে বিরি ধান-৮৮ ও কাটারিভোগ। এ সকল জাতের ধান ভালো হয় বলে জানান তিনি।

এছাড়াও বিভিন্ন এলাকার বোরো ধানের বীজ বপনে ব্যাস্ত থাকা কৃষকের মধ্যে আব্দুল হাই, কোব্বাস আলী, নুর আলম, সাজু মিয়া ও মোস্তাফিজার সহ আরও অনেকে বলেন, বোরো ধানের বিজতলা ও বীজ বপন করতে ব্যাস্ত সময় পার করছি। কারণ এটাই বোরো ধানের বীজ বপনের একটা ভালো সময়। তারা বলেন আবহাওয়া অনুকুল থাকলে বোরো ধানের বীজের চারা অনেক ভালো হবে বলে জানান তারা। তারা আরও বলেন, আমরা উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কর্মকর্তার পরামর্শ অনুযায়ী বিরি ধান-৮৮, বিরি ধান-৮৯, বিরি ধান-৯২ এবং বিরি ধান (বঙ্গবন্ধু)-১০০ সহ আরও বিভিন্ন জাতের বোরো ধনের বীজ বপন করেছি।

এ বিষয়ে উপজেলা কর্মকর্তা ও কৃষিবিদ মোশাররফ হোসেন বলেন, এবারে উপজেলায় বোরো ধানের বীজতলা তৈরির লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ১২শত ৯৫ হেক্টর। আমরা বোরো ধান চাষিদের উন্নত জাতের ধানের বীজ তলা তৈরির পরামর্শ দিচ্ছি। কারণ উন্নত জাতের ধানের ফলন অনেক ভালো হয় এবং পোকামাকড় রোগবালাই কম হয় বলে জানান তিনি।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments