শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় কর্মসৃজন প্রকল্পে সমান মজুরীতে নারী শ্রমিক

উল্লাপাড়ায় কর্মসৃজন প্রকল্পে সমান মজুরীতে নারী শ্রমিক

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন ইউনিয়নে সরকারের কর্মসৃজন প্রকল্পে সড়ক পুনঃনির্মাণে একই দলে পুরুষ শ্রমিকদের সাথে গ্রামীণ নারী শ্রমিকেরা কাজ করছেন। পুরুষ শ্রমিকদের সমান একই পরিমাণ টাকা মজুরীতে নারী শ্রমিকেরা কাজ করছেন।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সুত্রে , উপজেলার ১৪ টি ইউনিয়নে সরকারের কর্মসৃজন প্রকল্পে মোট ২ হাজার ৯৮ জন শ্রমিক কাজ করছেন। জানা গেছে ইউনিয়নগুলোয় এ প্রকল্পে মাটির কাচা সড়ক পথ নির্মাণ কিংবা পুনঃনির্মাণ করা হচ্ছে। আজ শনিবার দুপুরে উপজেলার সলঙ্গা ইউনিয়নের চক চৌবিলায় কর্মসৃজন প্রকল্পে সড়ক নির্মাণে একই দলে পুরুষ ও নারী শ্রমিকদের এক সাথে কাজ করতে দেখা গেছে। এরা মাটির সড়ক পথ নিমার্ণ করছেন। নারী শ্রমিকদের কজন হলেন হালিমা , রাশিদা , মাহেলা , আলেয়া। প্রতিবেদককে একাধিক নারী শ্রমিক বলেন তারা পুরুষদের সাথে সমান পরিশ্রমে একই পরিমাণ মজুরীতে কাজ করছেন। কাজের তদারককারী বেলাল হোসেন বলেন দলটিতে নারী ও পুরুষ মিলে ৬৯ জন শ্রমিক কাজ করছেন। নারী শ্রমিকেরা পুরুষদের সমান কাজ করছেন। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন কর্মসৃজন প্রকল্পে মোট শ্রমিকের ত্রিশ ভাগ নারী শ্রমিক আছেন। এরা নিজ নিজ ইউনিয়নে এ প্রকল্পে কাজ করছেন।

প্রতিটি ইউনিয়নে প্রকল্পের কাজ তদারকি করতে একজন করে ট্যাগ অফিসার আছেন। তার বিভাগ থেকেও কাজের বাস্তবায়নে তদারকি করা হয়। উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জল হোসেন বলেন সংসারের আয় বাড়াতে প্রতিটি ইউনিয়নে এ প্রকল্পে কাজে নারীদের অংশ নেওয়া নিশ্চিত করা হয়েছে । এরা পুরুষ শ্রমিকদের সাথে কাজ করছেন। এদের মজুরী পুরুষ শ্রমিকদের সমান বলতে একই পরিমাণ টাকা পাচ্ছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments