শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় পুকুর খনন বন্ধের অভিযানে উপজেলা প্রশাসন

উল্লাপাড়ায় পুকুর খনন বন্ধের অভিযানে উপজেলা প্রশাসন

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় কৃষি জমিতে সরকারী অনুমতি না নিয়ে অবৈধভাবে পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন থেকে কঠোরভাবে মাঠে নেমেছেন । একের পর এক চালানো হচ্ছে ভ্রাম্যমাণ আদালতের অভিযান । অর্থ জরিমানা ও পুকুর খননে এসকেভেটর মেশিনের ব্যাটারী জব্দ করা হচ্ছে ।

গত সপ্তাহ দুয়েক সময়ে উপজেলার জালশুকা , কচিয়ার বিল , কালিকাপুর , হরিণচড়া , ভেংড়ী , চেংটিয়া এলাকায় সরকারী অনুমতি না নিয়ে পুকুর খনন বন্ধে অভিযান চালানো হয়েছে। জানা গেছে পুকুরগুলোয় দিনে ও রাতের বেলায় এসকেভেটর মেশিনে পুকুর খনন কাজ করা হচ্ছিলো। উপজেলা প্রশাসন থেকে কয়েকটি এলাকায় রাতের বেলায় অভিযান চালানো হয়। উপজেলার বাঙ্গালা ও রামকৃষ্ণপুর ইউনিয়নে গত কয়েক বছরে ব্যক্তিগত উদ্যোগ ও মালিকানায় কৃষি জমিতে বড় ছোটো বহু সংখ্যক পুকুর খনন করা হয়েছে ।

বাঙ্গালা ইউনিয়নের গাছগাড়া , চেংটিয়া , এলাকায় ও রামকৃষ্ণপুর ইউনিয়নের কচিয়ার বিল , জাল শুকা বিলসহ আরো কয়েকটি এলাকায় সবচেয়ে বেশী সংখ্যক পুকুর খনন করা হয়েছে । সাম্প্রতিক সময়ে ইউনিয়ন দুটিতে বিভিন্ন এলাকায় আরোও পুকুর খনন শুরু করা হতে থাকে । এ নিয়ে স্থানীয়রা বিভিন্ন ভাবে সরকারের বিভিন্ন বিভাগে অভিযোগ জানাতে থাকে বলে জানা যায়। উপজেলা প্রশাসন থেকে শুরু করা হয় পুকুর খনন বন্ধে অভিযান। রামকৃষ্ণপুর ও বাঙ্গালা ইউনিয়নের কয়েকটি এলাকায় দিন ও রাতের বেলায় উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত গঠন করে পুকুর খনন বন্ধে অভিযান চালানো ও খনন কাজে ব্যবহৃত এসকেভেটর মেশিনের ব্যাটারী জব্দ করা হয়েছে । এছাড়া চকবেরু গ্রামের নওশের আলীর দুই ছেলে শাহ আলম ও মোহাম্মদ আলীকে দুই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত ।

সরেজমিনে ঘুরে দেখা গেছে রামকৃষ্ণপুর ইউনিয়নের কচিয়ার বিলে পুকুর খনন করা কালে ভ্রাম্যমাণ আদালতের বিচারক এসকেভেটর মেশিনের ব্যাটারী জব্দ করেছেন । সেখানে এসকেভেটর মেশিনটি ফেলে রাখা হয়েছে । বাঙ্গালা ইউনিয়নের চেংটিয়ায় পুকুর খননে ব্যবহৃত একটি এসকেভেটর মেশিনের ব্যাটারী জব্দ করা হয়েছে । রাতের বেলায় ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে খনন কাজ বন্ধ করে দিয়েছেন ।

উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জল হোসেন বলেন তিন ফসলী কোনো জমিতে পুকুর খনন করা যাবে না। আর জমির শ্রেণী পরিবর্তন বলতে কৃষি জমিতে পুকুর খননে যথাযথভাবে সরকারী অনুমতি নিতে হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments