রবিবার, জুন ২৩, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে শিমের বাম্পার ফলন, দামেও খুশি কৃষকরা

পাঁচবিবিতে শিমের বাম্পার ফলন, দামেও খুশি কৃষকরা

প্রদীপ অধিকারী: বিভিন্ন প্রকারের সবজি চাষের পাশাপাশি দেশের উত্তরবঙ্গের জেলা জয়পুরহাটের পাঁচবিবি উপজেলায় এবছর শিমের চাষ বেড়েছে। শিম চাষে সার, কীটনাশক ও শ্রমিক খরচ অন্য সবজি চাষের তুলনায় কম হওয়ায় লাভ অধিক। একারনে এলাকার অনেক চাষী শিম চাষে এগিয়ে আসছে।

আগে বাড়ির পাশে পরিত্যক্ত স্থানে, উঠানে ঝাংলায় ও ছাদে গৃহিনীরা বিভিন্ন সবজি শিম চাষ করত। এখন কৃষকরাই বাণিজ্যিকভাবে নাইলন সুতা, জিআই তার এবং বাঁেশর খুটির (ঝাংলা) মাচায় চাষ করছেন করলা, লাউ, পটলের পাশাপাশি শিম চাষ করছেন। চাষীরা বলেন, অধিক বৃষ্টির ফলে জমিতে পানি জমে ফসলের গাঁয়ে দাগ ধরে ও পঁচে যায় এতে ফসলের ব্যাপক ক্ষতি হয়। অপরদিকে পঁচা ও দাগ ধরা ফসল বাজারেও দাম কম।

উপজেলার বাগজানা ইউনিয়নের চাম্পাতলী মাঠে উমর আলী ও আবু বক্কর- কে শিমের ক্ষেত পরিচর্যা করতে দেখা যায়। শিমের গাছের (লতা) ডগা ফুলে ফুলে ছেয়ে গেছে। ডগার গোড়ায় ছোট ছোট শিমও ধরেছে। কৃষক বক্কর বলেন, এই ঝাংলায় প্রথমে করলা চাষ করেছিলাম। করলার শেষের দিকে শিম চাষ করেছি ফুলও ধরেছে। তিনি আরো বলেন, শিমের দাম এখন ভাল । কিছুদিনের মধ্যে বাজারে বিক্রয় করতে পারলে লাভ হবে এমন আশা তার।

কৃষক উমর আলী বলেন, এক বিঘা জমিতে শিম চাষ করতে খরচ হয় ৫ হাজার টাকা। মৌসুমের শুরুতে প্রতি কেজি শিম বিক্রি হয়েছে ৫০ টাকা দরে, আর এখন দাম কমে প্রতি কেজি শিম ৩০- ৩৫টাকা দরে বিক্রি হচ্ছে । তাতেই মোটামুটি লাভের আশা করছি। পাঁচবিবি উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: লুৎফর রহমান জানান, আন্তঃফসল হিসেবে পাঁচবিবি উপজেলায় রয়েছে প্রায় ৫৫০ হেক্টর জমি। এরমধ্যে রয়েছে আলুর সঙ্গে ভূট্টা , আলুর সঙ্গে মিষ্টি কুমড়া, বেগুণের সঙ্গে মরিচ আবার একই সঙ্গে লাল শাক, কলমি, পালং শাক, শিম, পেঁয়াজ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments