শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় আবাদ হচ্ছে চিয়া সিড

উল্লাপাড়ায় আবাদ হচ্ছে চিয়া সিড

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এখন সুপার ফুড চিয়া সিড এর আবাদ হচ্ছে। গতবছরের চেয়ে এবারের মৌসুমে অনেক বেশী পরিমাণ জমিতে এর আবাদ করা হয়েছে । উপজেলার সরাতলা , রতনদিয়ার মাঠে প্রায় দশ হেক্টর পরিমাণ জমিতে এর আবাদ করা হয়েছে।

গত বছর প্রথম একই সরাতলা মাঠে একজন কৃষক জান্নাত আলী এ ফসলের আবাদ করেন। উপজেলার কয়ড়া ইউনিয়নের পাশাপাশি অবস্থানের সরাতলা ও রতনদিয়ার মাঠে ছয়জন কৃষক চিয়া সিড ফসলের আবাদ করেছেন । আবাদকারী কৃষকেরা হলেন – জান্নাত আলী , ঠান্ডু মিয়া , হেলাল উদ্দীন , আমজাদ হোসেন , হেলাল মিয়া। কৃষি অফিস ও কৃষকদের কাছ থেকে পাওয়া তথ্যে আবাদ করা জমির পরিমাণ প্রায় দশ হেক্টর। গত বছর উল্লাপাড়া উপজেলায় প্রথম সরাতলা গ্রামের কৃষক জান্নাত আলী নিজের ২৮ শতক জমিতে চিয়া সিড এর আবাদ করেন।

প্রতিবেদককে তিনি বলেন এবারে প্রায় ২০ বিঘা জমিতে এ ফসলের আবাদ করেছেন। তিনি জমি লিজ নিয়ে এর আবাদ করেছেন । প্রথম বছরের আবাদে তিনি চিয়া সিড ফসলের বীজ ঢাকা থেকে এনেছিলেন। তিনি ২৮ শতক জমিতে আবাদ করে সোয়া তিন মণ ফলন পেয়েছিলেন। সব খরচ বাদ দিয়ে প্রায় চল্লিশ হাজার টাকা তার লাভ হয়েছিলো। ঢাকায় একটি ঔষধ কোম্পানীর কাছে উৎপাদিত চিয়া সিড বিক্রি করেছিলেন। এবারের মৌসুমে সরাতলা গ্রামের কৃষক সাবেক ইউপি সদস্য ঠান্ডু মিয়া সবচেয়ে বেশী পরিমাণ প্রায় ২৯ বিঘা জমিতে চিয়া সিড ফসলের আবাদ করেছেন । তিনি জমি লিজ নিয়ে এর আবাদ করেছেন ।

চিয়া সিড এর আবাদকারী কৃষকেরা ও উপ সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন এর আবাদে বীজ বোনার পর একশো দিনের মধ্যে ফসল কেটে ঘরে তোলা যায়। কৃষক জান্নাত আলী , ঠান্ডু মিয়াসহ আবাদকারী কৃষকদের কথায় কম খরচে এ ফসলের আবাদ করে আয় বেশী টাকা হয় বলে তারা এর আবাদ করেছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন উল্লাপাড়া উপজেলায় কয়ড়া ইউনিয়নের সরাতলা ও রতনদিয়ার মাঠ দুটির প্রায় দশ হেক্টর পরিমাণ জমিতে কৃষকেরা আগ্রহভরে চিয়া সিড এর আবাদ করেছেন। ওমেগা-৩ , এণ্টি অ´িডেণ্ট ফাইবার সমৃদ্ধ সুপার ফুড চিয়া সিড সুপারশপগুলোয় কেনাবেচা হয়ে থাকে। এর দাম কেজি প্রতি ১৩ থেকে ১৪ শত টাকা। তিনি আরো বলেন এ ফসলের আবাদে উল্লাপাড়া অঞ্চলে কৃষিতে নতুন আরো একটি ফসলের আবাদে কৃষকেরা আগ্রহী হয়ে উঠছেন। দেশে এ ফসলের আবাদে এর আমদানী নির্ভরতা কমে আসবে।

তিনি আরো বলেন তার বিভাগ থেকে এ ফসলের আবাদে মাঠ পর্যায়ে কৃষকদেরকে পরামর্শ দেওয়া ও নতুন আবাদের ফসলের সার্বিক খোজ খবর নেওয়া হচ্ছে ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments