বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাদশমিনায় মৃত থেকে জীবিত হলেন অর্ধশতাধিক নারী-পুরুষ

দশমিনায় মৃত থেকে জীবিত হলেন অর্ধশতাধিক নারী-পুরুষ

বাংলাদেশ প্রতিবেদক: প্রয়োজনের তাগিদে যদি কখনো সরকারি-বেসরকারি দফতরে গিয়ে মানুষের উপস্থিতিতে জানতে পারেন আপনি মারা গছেন, তখন আপনার কেমন লাগবে? বা অনুভূতিই কেমন হবে? পটুয়াখালীর দশমিনা উপজেলায় এমন পরিস্থিতির শিকার হয়েছেন প্রায় অর্ধশতাধিক নারী-পুরুষ। তাদের মধ্যে আছেন সরকারি-বেসরকারি চাকরিজীবিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

নাম শাহ জালাল হাওলাদার (৪৯)। করোনার টিকা নিতে গিয়ে জানতে পারেন, তিনি মারা গেছেন। এতে মারাত্মক বিব্রতকর পরিস্থিতির শিকার হন তিনি। শুধু কি শাহ জালাল! ইউনিয়ন পরিষদ নির্বাচনে উপজেলার আলীপুরা ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ড থেকে সাধারণ সদস্য পদে নির্বাচনে অংশ নিতে গিয়ে মো: নজরুল ইসলাম নামে সাবেক এক যুবলীগ নেতা জানতে পারেন তিনিও বেঁচে নেই। তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে জানান উপজেলা নির্বাচন অফিসার। শাহ জালাল ও নজরুল ছাড়াও বেঁচে থেকে সরকারি হিসাবে `মৃত` হওয়ায় বিপাকে পড়েন প্রায় অর্ধশতাধিক মানুষ। পরে দীর্ঘদিন অফিসপাড়ায় ঘুরতে ঘুরতে ভোটার তালিকা হাল নাগাতে জীবিত হন তারা। প্রতিনিয়ত নিজেদের জীবিত প্রামাণে বহুবার তাদের ঘুরতে হয় নির্বাচন অফিস থেকে শুরু করে বিভিন্ন দফতরে।

সরকারি খাতায় `মৃত` হওয়ায় বিভিন্ন সমস্যার সম্মুখীন হন এসব মানুষ। বঞ্চিত হন রাষ্ট্রের বিভিন্ন সুযোগ-সুবিধা থেকেও। অনেকে সরকারি বেতন বঞ্চিত হয়ে মানবেতর জীবনযাপন করেন। এ মৃতদের পর্যায়ক্রমে জীবিত করতে নির্বাচন অফিসের কর্তাদের সময় লাগে প্রায় সাড়ে আট মাস। গত বছরের নভেম্বরে শেষ হয় ভুল সংশোধনের কাজ।

জানা যায়, ২০১৫ সালের দিকে ভোটার তথ্য হালনাগাদের সময় ভুল তথ্য দিয়ে ওইসব ব্যক্তিকে মৃত দেখান তথ্য সংগ্রহকারীরা। আর যাচাই-বাছাই ছাড়াই তাতে স্বাক্ষর করেন ভোটার তথ্য হালনাগাদে দায়িত্বে থাকা সুপারভাইজাররা।

ভোটার তালিকায় `মৃত` নজরুল ইসলাম বলেন, `ভোটার তথ্য হালনাগাদের সময় ভুল তথ্য দিয়ে আমাকে মৃত দেখানো হয়েছিল। এ কারণে নির্বাচনে অংশ নিতে পারিনি।`

এ বিষয়ে দশমিনা উপজেলা নির্বাচন কর্মকর্তা জিয়াউর রহমান বলেন, এ উপজেলায় ৪৭ জন ব্যক্তির আবেদন সংশোধন করা হয়েছে। তাদের ভোটার আইডি সংশোধন করে জীবিত করে দেয়া হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments