বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় বই পড়ায় উৎসাহ ও আলোকিত মানুষ গড়তে গ্রন্থমেলা

উল্লাপাড়ায় বই পড়ায় উৎসাহ ও আলোকিত মানুষ গড়তে গ্রন্থমেলা

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় উপজেলা পরিষদ চত্বরের গ্রন্থ মেলার আজ বৃহস্পতিবার তৃতীয় দিনে সকাল থেকেই ভিড় জমে ছিলো। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী ও নানা পেশার নানা বয়সীরা পুরো মেলা চত্বরে ঘোরাঘুরি ও স্টলগুলোয় ভিড় জমিয়ে থেকেছেন । সবচেয়ে বেশী ভিড় জমে ছিলো নাগরদোলায় ।

বইয়ের স্টলগুলোয় বই কেনাবেচা কম হয়েছে। উল্লাপাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে গত ২১ ফেব্রুয়ারী মঙ্গলবার থেকে ্য়ঁড়ঃ;আট আনায় জীবনের আল্য়োঁড়ঃ; প্রতিপাদ্য সামনে রেখে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা পরিষদ চত্বরে সাত দিন ব্যাপী ত্রয়োদশ (১৩ তম) গ্রন্থমেলা শুরু হয়েছে। সিরাজগঞ্জ -৪ ( উল্লাপাড়া ) আসনের জাতীয় সংসদ সদস্য তানভীর ইমাম গ্রন্থ মেলার উদ্বোধন করেন । উপজেলা পরিষদ চত্বরের মঞ্চে উদ্বোধনের পর প্রতিদিনই আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং জ্ঞান ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা হচ্ছে । এবারের মেলায় বিভিন্ন লাইব্রেরী , প্রকাশনী প্রতিষ্ঠান , শিক্ষা প্রতিষ্ঠান মিলে বইয়ের স্টলের সংখ্যা ৫০ টি বলে জানা গেছে। মেলায় নাগরদোলায় উঠতে সবসময় ভিড় জমে থাকছে। , এছাড়া একাধিক স্টলে বিভিন্ন গাছ গাছালি কেনাবেচায় হচ্ছে । মেলায় লেখক চক্র স্টলে বসছেন লেখক সুকুমার সুর রায় , নজরুল ইসলাম ।

প্রতিবেদককে লেখক নজরুল ইসলাম বলেন , এবারে ঢাকার বিভাস প্রকাশন থেকে তার দুটি বই বের করা হয়েছে । এর একটি হলো উপন্যাস যেতে নাহি দিব ও ছোটো গল্প এসো মায়ানিকেতনে। তিনি জানান স্টলে রাখা বই দুটি বেশ চাহিদায় কেনাবেচা হচ্ছে । অনেক আগে থেকেই তিনি লেখালেখি করছেন। গতবছর তার লেখা একুশ শতকের ভূত ভালো কেনাবেচা হয়েছিলো বলে জানান। একই স্টলে বসছেন ডা. সুকুমার সুর রায় । এবারে প্রকাশ করা তার পত্রমিতা বইটি পাঠক প্রিয়তা পেয়েছে বল জানা গেছে। মেলায় ঘুরতে আসা কলেজ পড়ুয়া দ্#ু৩৯;বান্ধবী পরিণীতা ও রুকাইয়া বিভিন্ন স্টলে ঘুরে পছন্দের দুটি বই কিনেছেন। তারা বলেন প্রায় ঘন্টাদুয়েক সময় থেকে বেশ আনন্দে সময় কাটালেন। উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও ) মোঃ উজ্জল হোসেন বলেন উপজেলার বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থীদের মাসে আট আনা করে বছরে দেওয়া ছয় টাকায় উপজেলা প্রশাসনের আয়োজনে এ গ্রন্থ মেলা টানা তের বছর ধরে হয়ে আসছে। বই পড়া উৎসাহে ও আলোকিত মানুষ গড়তে আয়োজিত গ্রন্থ মেলা এবারে বড় পরিসরে হচ্ছে । স্টলগুলোয় বিভিন্ন প্রকাশনার ভাষা আন্দোলন , মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন লেখকের উপন্যাস , ছোটো গল্প সাজিয়ে রাখা ও কেনাবেচা হচ্ছে। এছাড়া গ্রামীণ সংস্কৃতি ও শিল্প সামগ্রীর স্টল বসেছে। নাগরদোলা আছে।

বৃক্ষরোপণে উৎসাহিত করতে মেলায় বিভিন্ন জাতের গাছের চারা কেনাবেচায় স্টল খোলা হয়েছে । মেলায় বিভিন্ন পেশার ক্ষুদ্র ও প্রান্তিক জনগোষ্ঠির ১৩ জন সাংস্কৃতিক অনুষ্ঠানে গান গেয়েছেন। তিনি আরো বলেন মেলার আলোচনা সভা মঞ্চে উপজেলা প্রশাসনের আয়োজনে জ্ঞান ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতা , বিজ্ঞান অলিম্পিয়াড , আইসিটি অলিস্পিয়াড অনুষ্ঠান হয়েছে । বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত বিভিন্ন পর্যায়ের শিক্ষার্থী ও নানা পেশার জনগণকে স্মার্ট বাংলাদেশ গড়তে ভালো ধারণা দেওয়া হচ্ছে বলে জানান । উপজেলা পরিষদ চত্বরের গ্রন্থ মেলায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার থাকছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments