বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামৌলভীবাজারের ট্যুরিস্ট বাস এখন পর্যটকদের নিয়ে দেশের বিভিন্ন জায়গায়

মৌলভীবাজারের ট্যুরিস্ট বাস এখন পর্যটকদের নিয়ে দেশের বিভিন্ন জায়গায়

মোঃ জালাল উদ্দিন: মৌলভীবাজার জেলা পর্যটনের অপার সম্ভাবনাময় প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। পাহাড়, অরণ্য, হাওর আর সবুজ চা বাগান পরিবেষ্টিত এই জেলা। আছে বৈচিত্র্যময় আদিবাসী সংস্কৃতি। চা শিল্পের জন্য শ্রীমঙ্গলের সুনাম বিশ্বব্যাপী। পাহাড়বেষ্টিত এ জেলার চারদিকে চিরসবুজের সমারোহ। দুটি পাতা একটি কুঁড়ির দেশ হিসেবেও রয়েছে ব্যাপক পরিচিতি। এই জনপদের সঙ্গে সারাদেশের রেল ও সড়কপথে রয়েছে উন্নত যোগাযোগ ব্যবস্থা।

জেলার পর্যটন খাতকে আরও সমৃদ্ধ করতে জেলা প্রশাসনের উদ্যোগে ২০২১ সালের ১৪ অক্টোবর প্রথমবারের মতো চালু করা হয় দুটি ট্যুরিস্ট বাস। চালুর পর থেকেই বাস দুটি বেশ সাড়া ফেলেছে ভ্রমণপিপাসুদের মধ্যে। অল্প খরচ ও সময়ে জেলার প্রাকৃতিক পর্যটন কেন্দ্রগুলো দেখার জন্য বাস দুটি ভূমিকা রাখবে বলে জানান সংশ্লিষ্টরা।
ঘুরতে আশা পর্যটকরা বলছেন, এই শিল্পের বিকাশে প্রয়োজন যথাযথ পরিকল্পনা। জেলা প্রশাসন জানিয়েছে, জেলার পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে গ্রহণ করা হচ্ছে নানা উদ্যোগ। এরমধ্যে সর্বশেষ সংযোজন করা হয়েছে ট্যুরিস্ট বাস। এটি এরইমধ্যে পর্যটকদের আস্থা অর্জন করছে।

মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয় সূত্রে জানা যায়, এ জেলায় দর্শনীয় স্থানগুলোর মধ্যে রয়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যান, দক্ষিণ এশিয়ার বৃহত্তম হাকালুকি হাওর, মাধবপুর লেক, বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মৃতিসৌধ, বধ্যভূমি-৭১, সাত লেয়ারের চা, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন, বাইক্কাবিল, হাইল হাওর, গগনঠিলা, মাধবকুণ্ড জলপ্রপাত, হামহাম জলপ্রপাত, কমলা রাণীর দিঘি ও জলের গ্রাম অন্তেহরীসহ শতাধিক পর্যটন কেন্দ্র। আর পর্যটকদের জন্য এখানে গড়ে উঠেছে প্রায় ২০০টি হোটেল-মোটেল, গেস্ট হাউস, রিসোর্ট ও কটেজ। পর্যটকদের নিরাপত্তার জন্য রয়েছে পর্যটন পুলিশ ব্যবস্থা। ট্যুরিস্ট এ বাসগুলো এখন মৌলভীবাজার থেকে সিলেটেরও বিভিন্ন দর্শনীয় স্থানগুলোতে যায়।

জেলার পর্যটন স্পটগুলোর মধ্যে বনবিভাগের আওতাধীন মাধবকুণ্ড ইকোপার্কের জলপ্রপাত, লাউয়াছড়া জাতীয় উদ্যান, মৎস্য বিভাগের অধীনে বাইক্কা বিল ও ন্যাশনাল টি কোম্পানির অধীনে মাধবপুর লেকে প্রবেশ ফি দিয়ে প্রবেশ করতে হয়। প্রতিবছর এখান থেকে সরকার কয়েক লাখ টাকা রাজস্ব পাচ্ছে। এছাড়াও অন্যান্য পর্যটন স্পটগুলো উন্মুক্ত রয়েছে।

কয়েকজন পর্যটক জানান, আগে মৌলভীবাজারে এলে পর্যটন স্পটগুলোতে ঘুরতে যাওয়ার জন্য গাড়ির ভোগান্তিতে পড়তে হত। এখন স্বাচ্ছন্দ্যে জেলা প্রশাসনের ট্যুরিস্ট বাসে অল্প খরচে বিভিন্ন পর্যটন স্পটগুলো ঘুরে দেখা যায়। বাসের সেবার মানের সন্তুষ্টি প্রকাশ করে জেলা প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, দেশের পর্যটনশিল্পের জন্য গুরুত্বপূর্ণ মৌলভীবাজার জেলা। এ জেলার পর্যটন খাতকে আরও সমৃদ্ধ ও পর্যটকবান্ধব করতে জেলা প্রশাসনের উদ্যোগে ২০২১ সালের ১৪ অক্টোবর চালু করা হয় ট্যুরিস্ট বাস। চালুর পর থেকেই বাস দুটি বেশ সাড়া ফেলেছে ভ্রমণপিপাসুদের মধ্যে। বাস দুটি এখন পর্যটকদের নিয়ে সিলেটেরও বিভিন্ন পর্যটন স্পটে যায়।

এছাড়া মৌলভীবাজারে পর্যটকদের আকৃষ্টে নতুন পরিকল্পনা নিয়ে সরকারের কাছে প্রস্তাব পাঠানো হবে বলেও জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments