বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাসাপাহারে টেনিস কোর্ট: ক্রীড়া অঙ্গনে ইউএনও মামুনের বিশেষ উদ্যোগ

সাপাহারে টেনিস কোর্ট: ক্রীড়া অঙ্গনে ইউএনও মামুনের বিশেষ উদ্যোগ

বাংলাদেশ প্রতিবেদক: জাতি গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব দিয়ে কাজ করে যাচ্ছেন নওগাঁর সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ্ আল মামুন। তিনি, এ উপজেলায় যোগদানের পর থেকেই ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন খেলার প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে কাজ শুরু করেন। বর্তমানে বিশ্ব ব্যাপী জনপ্রিয় টেনিস খেলার জন্য একটি দৃষ্টিনন্দন টেনিস কোর্ট নির্মাণ করে উপজেলার ক্রীড়া অঙ্গনে চমক সৃস্টি করেছেন তিনি। প্রায় ২০ লাখ টাকা ব্যয়ে সাপাহার উপজেলা পরিষদ চত্ত্বরে উক্ত টেনিস কোর্ট’টি নির্মাণ করা হয়েছে। সম্প্রতি নবনির্মিত টেনিস কোর্ট’টির উদ্বোধন করেন স্থানীয় সাংসদ ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। এই টেনিস কোর্টে উপজেলার সকলের জন্য টেনিস খেলার সুব্যবস্থা থাকবে বলে জানান উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ্ আল মামুন।

জানা যায়, ২০২১ সালের এপ্রিল মাসে নওগাঁর সাপাহার উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে যোগদান করেন ৩৩ তম বিসিএস প্রশাসনের ক্যাডার আব্দুল্যাহ আল মামুন। তিনি এ উপজেলায় যোগদানের পর থেকে রুটিন কাজের পাশাপাশি উপজেলার ক্রীড়া অঙ্গনে যুক্ত করেছেন বীর মুক্তিযোদ্ধা, বিভিন্ন দপ্তর, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি, স্থানীয় সাংবাদিকসহ বিভিন্ন মহলের মানুষদের। নিয়মিত খেলাধুলায় উদ্বুদ্ধ করতে তাদের নিয়ে মাঝে মধ্যেই আয়োজন করেন ফুটবল, ক্রিকেট ও ব্যাডমিন্টন টুর্নামেন্ট। উপজেলায় ক্রীড়ার উন্নয়নে স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানে ক্রীড়া সামগ্রী বিতরণ সহ নানা উদ্যোগ বাস্তবায়ন করে আসছেন তিনি। তার এই কর্মকান্ডে বিভিন্ন মহলে বেশ প্রশংসা কুঁড়িয়েছে। এছাড়াও মাঠ প্রশাসনের এই কর্মকর্তার বিভিন্ন উন্নয়ন মূলক কার্যক্রম সহ বিশেষ করে প্রাথমিক শিক্ষার মান্নোয়নে বিশেষ অবদান এনে দিয়েছে বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের সম্মান। যার খবর দেশের সুনামধন্য বিভিন্ন জাতীয় দৈনিক ও আঞ্চলিক পত্রিকায় জায়গা করে নিয়েছে। স্বীকৃতি স্বরূপ পেয়েছেন বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠ ইউএনও ক্যাটাগরিতে ‘প্রাথমিক শিক্ষা পদক-২০২২’।

স্থানীয় ক্রীড়া প্রেমীরা জানান, সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে নিয়মিত ক্রীড়া চর্চা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। খেলাধুলার উপকারিতা অসীম। তাই প্রাচীনকাল থেকেই বিভিন্ন দেশের নিজস্ব সংস্কৃতির সাথে জড়িয়ে রয়েছে ক্রীড়া চর্চা। একেক দেশে একেকটি খেলার জনপ্রিয়তা রয়েছে। যার মধ্যে কিছু খেলার জনপ্রিয়তা রয়েছে বিশ্বজুড়ে। এর মধ্যে অন্যতম একটি খেলা হচ্ছে টেনিস। এই খেলা চর্চা করতে গেলে প্রয়োজন পড়ে উপযুক্ত পরিবেশে একটি টেনিস কোর্ট, র‍্যাকেট এবং বল। যার কারনে অন্যান্য খেলার তুলনায় এই খেলা কিছুটা ব্যয়বহুল বলা যেতে পারে। ফলে দেশের কিছু জেলা ও উপজেলাতে এই খেলার চর্চা হলেও জনপ্রিয়তা থাকা সত্ত্বেও অনেক জেলা ও উপজেলাতে সুযোগ হয়ে উঠে না টেনিস খেলার। বর্তমানে এ উপজেলায় একটি টেনিস কোর্ট নির্মাণ করে জনপ্রিয় এই টেনিস খেলার সুযোগ সৃস্টি করে দিয়েছে ইউএনও মহদোয়। এতে করে নিয়মিত শারীরিক চর্চা’র মাধ্যমে যুব সমাজকে মাদকের প্রভাব মুক্ত রেখে মানসিক বিকাশে সহায়ক হবে বলে জানান স্থানীয় ক্রীড়া প্রেমীরা। উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্যাহ্ আল মামুনের এমন উদ্যোগকে সাধুবাদ জানান তারা।

উপজেলার এক ক্রীড়া সংগঠক আলাদীপুর-হরিপুর তরুণ সংঘের সাধারণ সম্পাদক আব্দুর রহিম বলেন, মাদকের প্রভাব থেকে তরুণ ও যুব সমাজকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করবে এই টেনিস খেলা। অন্যান্য খেলার মত নিয়মিত টেনিস খেলা সুস্বাস্থ্য ও মানসিক বিকাশে সহায়ক হবে। উপজেলায় একটি টেনিস কোর্ট হবে তা কখনো স্বপ্নেও ভাবিনি। সুন্দর একটি খেলা চর্চা’র সুযোগ করে দেওয়ার জন্য ধন্যবাদ জানাচ্ছি ইউএনও মহদোয় কে।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ্ আল মামুন বলেন, “জাতি গঠনে মানসম্মত শিক্ষার পাশাপাশি ক্রীড়া ও সংস্কৃতিচর্চার গুরুত্ব অপরিসীম। তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার গুরুত্ব বিবেচনা করে এবং সাপাহার উপজেলার তরুণ প্রজন্মের জন্য বিশ্বব্যাপী জনপ্রিয় এ খেলার সুযোগ সৃষ্টির লক্ষ্যে সাপাহার টেনিস কোর্ট নির্মাণ করা হয়েছে।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments