মঙ্গলবার, ফেব্রুয়ারি ২০, ২০২৪
Homeসারাবাংলাদিগন্ত মাঠে সবুজের মাঝেই উঁকি দিয়েছে কৃষকের সোনালি স্বপ্ন

দিগন্ত মাঠে সবুজের মাঝেই উঁকি দিয়েছে কৃষকের সোনালি স্বপ্ন

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় মাঠের পর মাঠ সবুজের সমারোহ বোর ফসলের ক্ষেত দেখে মনে হয়,এ যেন আবহমান গ্রামবাংলার উদ্ভাসিত এক রূপ। কৃষকের সোনালি স্বপ্ন যেন লুকিয়ে আছে এই দিগন্ত সবুজের মাঝেই।

উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখা যায় মনোমুগ্ধকর সবুজ ধান ক্ষেতের অপরূপ দৃশ্য। যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ।হাওর এলাকার ফাগুনের অপরূপ সৌন্দর্যের প্রতিক ঝর্না ফুলসহ হালকা হাওয়ায় দোল খাচ্ছে দিগন্ত মাঠ জুড়ে বোর ধানের ক্ষেত। চলতি বোর মৌসুমে চারা রোপণের পর ফাগুনের প্রখর রোদে ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষকের সাথে কথা বলে জানাযায় বিগত বছরের তুলনায় এবার বোর মৌসুমে এখন পর্যন্ত ধানে তেমন রোগবালাই দেখা দেয়নি। তাই বোর ধান চাষে এবারের চিত্র ভিন্ন। চারা রোপণের শেষে গেল কয়েকদিন পূর্বে দুই দফায় বৃষ্টি হয়েছে। এবং রোপণকৃত ধানের চারা কৃষকের নিবিড় পরিচর্যায় দ্রুত বেড়ে ওঠেছে।তাই সবুজে ছেয়ে গেছে ধান ক্ষেত। সারাদিন কৃষক আর কৃষি শ্রমিকের কর্মব্যস্ততায় মুখরিত উপজেলার ফসলের মাঠ।আর দিগন্ত মাঠ জুড়ে সবুজের মাঝেই উঁকি দিচ্ছে কৃষকের সোনালি স্বপ্ন।

উপজেলা কৃষি অফিস তাহিরপুর এর তথ্যসুত্রে জানাযায় চলতি বোর মৌসুমে উপজেলার ৭টি ইউনিয়নে ১৭হাজার ৪২০ হেক্টর জমিতে ইরি-বোর ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে কোনপ্রকার ক্ষতির সম্মুখীন না হলে ৬৬হাজার ১২০ মেট্রিক টনের বেশি চাল উৎপাদন হবে।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের তরং গ্রামের কৃষক শাহীন আখঞ্জী বলেন চলতি বছরে আমি ৪ একর জমিতে বোর ধান চাষাবাদ করেছি এখন পর্যন্ত কোন রোগবালাই দেখা দেয়নি।ধান ভালই হয়েছে।

উপজেলা সদর ইউনিয়নের ধুতমা গ্রামের কৃষক আলমগীর হোসেন বলেন চলতি বছরে আমি ১৮ একর জমিতে বোর ধান চাষাবাদ করেছি তার মধ্যে বি-২৮ ধান ১৬ একর এবং দুই একর জমিতে লাল ধান সহ বিভিন্ন প্রকার ধান চাষাবাদ করেছি।ফসল ভালই হয়েছে।যদি কোনপ্রকার রোগবালাই দেখা না দেয় উৎপাদন ভালই হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান-উদ দৌলা বলেন চলতি বোর মৌসুমে উপজেলায় ১৭ হাজার ৪২০ হেক্টর জমিতে বোর ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।এতে ৬৬হাজার ১২০ মেঃটন চাউল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ।উনি বলেন এ বছর এখন পর্যন্ত বোর ধানে কোন রোগবালাই দেখা দেয়নি আশাকরি এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।আমাদের পক্ষ হতে সার্বক্ষণিক মাঠে থেকে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments