বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামৌলভীবাজারে বিএনপির কর্মসূচিতে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের হামলা, আহত ২৫

মৌলভীবাজারে বিএনপির কর্মসূচিতে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের হামলা, আহত ২৫

মোঃ জালাল উদ্দিন: মৌলভীবাজার জেলা বিএনপির মানববন্ধন কর্মসূচিকে কেন্দ্র করে হামলার ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের ২৫ জন আহত হয়েছেন।
শনিবার ১১ মার্চ ২০২৩ ইং, বেলা একটার সময় জেলার কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর ১টার সময় বিএনপির মানববন্ধনের প্রস্তুতি চলাকালে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে এবং ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। এতে হামলায় জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য এম নাসের রহমানসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন।
বিএনপির নেতাদের অভিযোগ, ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা এ হামলা করেছেন।

তবে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের দাবি, আওয়ামী লীগের শান্তিপূর্ণ সমাবেশের কাছাকাছি সময়ে মানববন্ধনের জন্য জমায়েত হয় বিএনপি। সেখানে আমাদের শান্তিপূর্ণ পূর্ব নির্ধারিত মিছিলে বিএনপির কর্মসূচি থেকে ঢিল ছুড়লে পাল্টা হামলা করা হয়। তখন বিএনপির নেতাকর্মীরা পালিয়ে যায়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচির আয়োজন করে মৌলভীবাজার জেলা বিএনপি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ কারাবন্দী নেতা-কর্মীদের মুক্তি, সরকারের পদত্যাগ, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, নিত্যপণ্যের দাম কমানোসহ ১০ দফা দাবিতে মানববন্ধন করে বিএনপি।

স্থানীয় লোকজন ও দলীয় নেতা-কর্মীদের সঙ্গে সাংবাদিকদের কথা হলে জানা যায়, মৌলভীবাজার সরকারি উচ্চবিদ্যালয় মাঠসংলগ্ন কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। দুপুর ১২টায় কর্মসূচি শেষে করে তাঁরা মিছিল নিয়ে চলে গেলে মানববন্ধনের জন্য শহীদ মিনারে জড়ো হতে শুরু করে বিএনপির নেতা-কর্মীরা। দুপুর ১টার সময় সেই জমায়েতকে লক্ষ্য করে দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে এবং ইটপাটকেল নিক্ষেপ শুরু করে আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এতে বিএনপির নেতা-কর্মীরা ছত্রভঙ্গ হয়ে যে যাঁর মতো সরে যান। কিছুক্ষণ পর জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমান ও এই মানববন্ধনের প্রধান অতিথি, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী শহীদ মিনারসংলগ্ন পৌর চত্বরে উপস্থিত হন। এরপর সেখানে হামলা করেন ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এ সময় বিএনপির নেতা-কর্মীরা পৌর চত্বর থেকে শাহ মোস্তফা সড়কের দিকে চলে যান।

বিএনপির নেতা-কর্মীরা বলেন, হামলায় এম নাসের রহমান চোখের নিচে ইটের আঘাত পান। তাঁকে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য এম নাসের রহমানকে ঢাকায় নিয়ে যাওয়া হয়েছে। এ ছাড়া জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক আকিদুর রহমান, জেলা জাসাসের সদস্যসচিব জসিম তালুকদার, মৌলভীবাজার সরকারি কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক মাখনুনুর রহমানসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। তাঁরা সরকারি ও বেসরকারি বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। হামলার সময় ২টি গাড়ি ভাঙচুর করা হয়।

মৌলভীবাজার জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ফয়জুল করিম ময়ূন বলেন, আমাদের শান্তিপূর্ণ কেন্দ্রীয় কর্মসূচি ছিল। আমাদের প্রত্যেকটি কর্মসূচিই শান্তিপূর্ণভাবে পালন করা হয়েছে। তাঁরা ইটপাটকেল, পাথর নিক্ষেপ করেছেন। নাসের রহমান চোখে আঘাত পেয়েছেন। তিনিসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। চৌমোহনার দিক থেকে আসা একটি মিছিল আমাদের ছত্রভঙ্গ করে দেয়।

মৌলভীবাজারে কর্মসূচিতে হামলার পর, মানববন্ধনের প্রধান অতিথি, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য ও সিলেটের সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। শহরের একটি বেসরকারি হাসপাতালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, তাঁরা দেশীয় অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে এবং ইটপাটকেল নিক্ষেপ শুরু করেছেন। মৌলভীবাজারে এর আগে এমন ঘটনা ঘটেনি। পুলিশ দাঁড়িয়ে ছিল। এ হামলার মাধ্যমে সিলেট বিভাগে সহনশীল রাজনীতির শিষ্টাচার ভঙ্গ হলো। সন্ত্রাসীদের আইনের আওতায় আনার দাবি জানিয়ে তিনি বলেন, ‘আমরা ধৈর্য ধরেছি। কিন্তু নেতার মাথা ফাটবে, আঘাত আসবে, এটা তো মেনে নেওয়া যায় না। পরবর্তী সময়ে এমন হলে জনগণকে সঙ্গে নিয়ে মোকাবিলা করা হবে।’

তবে আওয়ামী লীগের নেতা-কর্মীরা বলছেন, কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে আওয়ামী লীগ শহীদ মিনারে শান্তি সমাবেশ করে দুপুর ১২টার সময় মিছিল নিয়ে বেরিয়ে যায়। মিছিলটি শহরের এম সাইফুর রহমান সড়কে পৌঁছানোর পর বিএনপি শহীদ মিনারে জড়ো হতে শুরু করে। বিএনপি জমায়েত থেকে আমাদের শান্তিপূর্ণ পূর্ব নির্ধারিত মিছিলে বিএনপির কর্মসূচি থেকে ঢিল ছুড়লে। সেই ঢিলের পরই মিছিল থেকে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা শহীদ মিনার এলাকায় ফেরত আসেন এবং বিএনপির নেতা-কর্মীদের ধাওয়া দেন।

জেলা ছাত্রলীগের সভাপতি আমিরুল হোসেন চৌধুরী বলেন, তাদের কর্মসূচি থেকে ঢিল ছুড়লে। প্রথমে তাঁদের সরে যেতে বলা হয়েছে। সরে না যাওয়ায় ধাওয়া দেওয়া হয়। তাঁদের পক্ষের কেউ আহত হয়েছে কিনা তা আমি জানিনা। তাদের হামলায় যুবলীগকর্মী হেলাল উদ্দিন, সঞ্জু ও মঞ্জুসহ ৫ জন আহত হয়েছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান বলেন, আমাদের শান্তি সমাবেশ ছিল। আধা ঘণ্টা পরে আমাদের কর্মসূচি শেষ হয়ে যেত। শেষ পর্যায়ে এসে তারা সমস্যা করেছে। পায়ে পা লাগিয়ে গন্ডগোল করতে চেয়েছে। মৌলভীবাজারে এমন ঘটনা ঘটেনি। তাঁরা অন্য জায়গায় পরে কর্মসূচি করতে পারত। তাঁরা শান্তিপূর্ণ কর্মসূচি করলে আমরা বাধা দেবো কেন।

এ বিষয়ে মৌলভীবাজার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ হারুনুর রশীদ চৌধুরী বলেন, বিএনপির নেতাকর্মীরা শহিদ মিনারে জড়ো হয়েছিলেন। এ সময় যুবলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে পৌরসভার দিকে গেলে হঠাৎ করে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। শুনেছি এতে ২-১ জন আহত হয়েছেন। কিন্তু কোনো দল এখনো অভিযোগ দেয়নি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments