শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাসাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ

সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ

মাহমুদুল হাসান: সরকারিভাবে পেঁয়াজ আমদানির অনুমতিপত্রের মেয়াদ শেষ হওয়ায় সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে। অনুমতিপত্রের মেয়াদ ছিল বুধবার (১৫ মার্চ) পর্যন্ত।

ভারতীয় পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ায় দেশি পেঁয়াজের দাম পাবেন বলে আশা করছেন দেশের চাষীরা।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খান জানান, বুধবার ছিল ভারতীয় পেঁয়াজ আমদানির শেষ দিন। আমদানির অনুমতিপত্রের মেয়াদ আর না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। পুনরায় অনুমোদন না-দেয়া পর্যন্ত পেঁয়াজ আমদানির সুযোগ নেই।

দেশি পেঁয়াজের দামের ভারসাম্য বজায় রাখতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণা করেন মাকসুদ খান।
সাতক্ষীরার তালা উপজেলার শ্রীমন্তকাটি গ্রামের পেঁয়াজ চাষী মুনসুর মোড়ল ও সিরাজুল ইসলাম জানান, উৎপাদন ভালো হলে বিঘাপ্রতি ৩০ মণ পর্যন্ত পেঁয়াজ পাওয়া যায়। স্থানীয় বাজারে পেঁয়াজ পাইকারী দরে কেজি প্রতি বিক্রি হয় ২২ থেকে ২৫ টাকা। এই দাম পেলেও চাষি টিকে থাকতে পারবেন বলে মন্তব্য করেন তিনি।

স্থানীয় চাষীদের অভিযোগ প্রতি বছর দেখা যায়, যখনই দেশে পেঁয়াজ উৎপাদনের মৌসুম হয়, তখনই ভারত থেকে পেঁয়াজ আমদানি করে বাংলাদেশে সয়লাব করে দেওয়া হয়। তাতে স্থানীয় চাষীরা আর্থিক ক্ষতির মুখে পড়েন। এ ছাড়া ভারতীয় পেঁয়াজের তুলনায় বাংলাদেশী পেঁয়াজের উৎপাদন খরচও কম। ফলে সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন স্থানয়ীরা।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মোহাম্মদ জামালউদ্দীন জানান, সাতক্ষীরা জেলার সাত উপজেলায় এবার ৬৫৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। এখন পেঁয়াজ উত্তোলনের মৌসুম চলছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments