মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে নজরখালি বাঁধ নির্মাণ কাজ পরিদর্শনে এমপি রতন

তাহিরপুরে নজরখালি বাঁধ নির্মাণ কাজ পরিদর্শনে এমপি রতন

আহম্মদ কবির: গেল কয়েকদিনের টানাবৃষ্টি ও উজানের ঢলে সুনামগঞ্জ প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা টাঙ্গুয়ার হাওরের নজরখালি ফসল রক্ষা বাঁধ অরক্ষিত থাকায় ঢলের পানি ঢুকে পরে ফসলের মাঠে। ফলে ফসল বাঁচাতে রীতিমতো যুদ্ধ করছেন স্থানীয় হাওর পাড়ের শত-শত কৃষক।সরকারি সহায়তা না পেয়ে নিজেরাই নেমেছেন বাঁধ রক্ষার কাজে।হাওরের মাঠে সবুজ ধানের চারায় থোকা থোকা কাচা ধান।আর কিছুদিন গেলেই পাকা রং লাগতো ফসলে।কিন্তু এবছর টাঙ্গুয়ার হাওরের নজরখালি বাঁধ নির্মাণ না করায় বিগত কয়েক দিনের টানাবৃষ্টি ও উজানের ঢলের পানি টাঙ্গুয়ার হাওরে ঢুকতে থাকে।তাই গত চার দিন ধরে হাওর পাড়ের শতশত কৃষকদের এমন ফসল রক্ষার সংগ্রাম।

রবিবার(২৬মার্চ)টাঙ্গুয়ার হাওরের নজরখালি বাঁধ রক্ষায় কৃষকের অন্তহীন সংগ্রাম সরেজমিন পরিদর্শন করেন,স্থানীয় সংসদ ইঞ্জিয়ার মোয়াজ্জেম রতন।এসময় তিনি বলেন এই জীববৈচিত্র‍্য রক্ষা করাও আমাদের দরকার,উনি বলেন হাওরটা পলিথিনের হাওর হিসাবে অখ্যায়িত হয়েছে যাহা আমার কাছে মনে হয়েছে।তিনি আর বলেন এই টাঙ্গুয়ার হাওরে এবছর ৯হাজার হেক্টর জমিতে ধান রোপন করা হয়েছে এগুলো রক্ষা করা আমাদের দরকার।তিনি আর বলেন যারা নিজেদের ঘরের পরিবেশ সম্পর্কে জানেনা তারা হাওরের পরিবেশ নিয়ে কথা বলে।যাদের এই হাওরে এক টুকরা জমি নেই তারা হাওরের সভাপতি ও সেক্রেটারি হয়ে হাওর বাঁচাও আন্দোলন করে এটা আমাদের জন্য দুর্ভাগ্য।উনি বলেন হাওরের এলোপাথাড়ি বিভিন্ন ভাবে অপরিকল্পিত বাঁধ দিয়ে হাওরকে পুকুর বানানো হয়েছে,আমি এদের পক্ষে না।এই হাওর গুলো অপরিকল্পিত বাঁধ দিয়ে দশ কোটি টাকা খরচ করা হয়েছে।আমি কেন দশ কোটি টাকা খরচ করবো দুই কোটি, পাঁচ কোটি টাকা খরচ করে বাঁধ দেওয়া যায় সেখানে দশ কোটি খরচ করে অপচয় করবো কেন।বাঁধ নির্মাণে এখনেই পরিকল্পনা করতে হবে।কিন্তু এখন না করে যখন বাঁধ দেওয়া হয় তখন করা হয়।যাহা কেউ জানেও না।এই বিষয়গুলো খবই খারাপ লাগে তবুও বললাম।উনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী সবসময় কৃষকের পক্ষে উনি সাশ্রয়ী ও বিনয়ী। আমরাও কৃষকের পক্ষে।এছাড়াও তিনি বলেন এখন বিভিন্ন ভাবে আমাদের মাঝে মাতাব্বর উপ-মাতাব্বর তৈরি হয়েছে।তারা বিভিন্ন ভাবে কথা বলে।উনি বলেন আমি রতন বাঁচলে ওদের নয় হাজার হেক্টর জমি প্রতিবছরই বাঁচবে।প্রয়োজনে আমার নিজের সম্পদ বিক্রি করে বাঁধ দিব।

এসময় উপস্থিত ছিলেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার সুপ্রভাত চাকমা,তাহিরপুর উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব আবুল হোসেন খাঁন, সাধারণ সম্পাদক অমল কান্তি কর,থানা অফিসার ইন-চার্জ ইফতেখার হোসেন,উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম,তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান বোরহান উদ্দিন,শ্রীপুর দক্ষিণ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আহমদ মুরাদ,বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাইদুর রহমান,আওয়ামীলীগ নেতা মহিবুল কিবরিয়া, বর্তমান ইউপি সদস্য নুরুজ্জামান সিদ্দিক প্রমুখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments