সোমবার, জুন ১৭, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে ধানকাটা শুরু কৃষকের মুখে হাসি

তাহিরপুরে ধানকাটা শুরু কৃষকের মুখে হাসি

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওরে ধান কাটা শুরু হয়েছে,হাওর জুড়ে এখন বোর ধানের সুবাস বইছে। অনেক কষ্টের সোনালী ফসল দেখে কৃষকের মুখে হাসি ফুটে উঠেছে।

রবিবার (২,এপ্রিল)উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের তরং গ্রামের কৃষক উজ্জ্বল মিয়া ও শাহাব উদ্দিন মিয়া অর্ধশতাধিক ধান কাটা শ্রমিক নিয়ে মাটিয়ান হাওরের জমিতে ধান কাটা শুরু করেছেন।হাওরগুলোতে পুরো দমে এখন ধানকাটা শুরু না হলেও উপজেলার শনি, মাটিয়ান, মহালিয়া,গুরমা বর্ধিতাংশসহ ছোট-বড় ২৩টি হাওরেই কৃষকরা আগাম রোপণকৃত ধান কাটা শুরু করেছে। কেউ ধান কাটছেন যান্ত্রিক সাহায্যে কেউ বা আবার স্থানীয় ধান কাটা শ্রমিক দিয়ে।এতে দিনরাত পরিশ্রম করে সোনালী ফসল ঘরে তুলতে কৃষক ও কৃষাণিদের ব্যস্ততা বেড়েছে।

খাউজ্যাউরী হাওর পাড়ের জয়পুর গ্রামের কৃষক কপিলনুর মিয়া বলেন আমি এবছর ৫কেয়ার জমিতে বোর ধান রোপণ করেছি ফলন ভালই হয়েছে ধান কাটতে আর কয়েকদিন লাগবে।

মাটিয়ান হাওর পাড়ের তরং গ্রামের শাহাব উদ্দিন মিয়া জানান,বিগত কয়েক বছররের তুলনায় এবার আলহামদুলিল্লাহ মাটিয়ান হাওরে বাম্পার ফলন হয়েছে।প্রাকৃতিক কোন দুর্যোগ না পেলে এ বছর কৃষকের মুখে সোনালী ধানে সোনালী হাসির ঝিলিক ফুটবে।

একই গ্রামের কৃষক উজ্জ্বল মিয়া জানান আজ আমি ৯০শতক জমির ব্রি-৭৪ জাতের ধান কেটেছি ফলন ভালই হয়েছে এবছর ফসলে প্রাকৃতিক কোন দুর্যোগ দেখা না দিলে উৎপাদনের লক্ষ্যমাত্রা পুরণ হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments