শনিবার, মে ৪, ২০২৪
Homeসারাবাংলাকৃষি অফিসারের বিরুদ্ধে মিথ্যা স্বাক্ষী না দেওয়ায় ৩ কৃষককে কুপিয়ে জখম, এলাকাবাসীর...

কৃষি অফিসারের বিরুদ্ধে মিথ্যা স্বাক্ষী না দেওয়ায় ৩ কৃষককে কুপিয়ে জখম, এলাকাবাসীর বিক্ষোভ

সোহেল রানা: কুমিল্লার দেবীদ্বার উপজেলার এক উপ-সহকারি কৃষি কর্মকর্তার বিরুদ্ধে লিখিত অভিযোগের তদন্তে ওই কর্মকর্তার বিরুদ্ধে মিথ্যা সাক্ষী না দেওয়ায় বিএনপি নেতা সালাউদ্দিনের নেতৃত্বে তিন কৃষককে কুপিয়ে জখম করার অভিযোগ করেছে এলাকাবাসী।

হামলাকারীদের দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী করে এবং সন্ত্রাসীদের কবল থেকে পরিত্রাণ পেতে মানববন্ধন ও ঝাড়– মিছিল করে দুই গ্রামের শতশত কৃষক-কৃষাণী। শনিবার (৯ এপ্রিল) দুপুরে দেবীদ্বার উপজেলার রাজামেহার ইউনিয়নের মরিচা ছায়েদ আলী উচ্চ বিদ্যালয় মাঠে মানববন্ধন শেষে বিক্ষোভ সমাবেশ করে তারা।
অভিযুক্ত সালাউদ্দিন রাজামেহার ইউনিয়নের বেতরা গ্রামের মৃত আব্দুস ছাত্তারের ছেলে। তিনি নোয়াখালী জেলার চাটখিল পৌরসভায় হিসাব রক্ষক পদে কর্মরত। রাজনৈতিক ভাবে উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক পদের দায়িত্ব পালন করছেন।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে ক্ষুব্ধ এলাকাবাসী দাবি করেন- সালাউদ্দিন সরকারি চাকুরীর পাশাপাশি উপজেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক পদের দায়িত্ব পালন করছেন। ছাত্রজীবন থেকে তিনি ছিলেন বেপরোয়া। এলাকায় তার ভয়ে মানুষ টুট শব্দটুকু করতে পারে না। সে যা চায়, এলাকার মানুষ তা-ই করতে হবে। তার বিরুদ্ধে গেলেই হামলা-মামলার শিকার হতে হয়।

গত ৮ ডিসেম্বর দেবীদ্বার উপজেলা কৃষি অফিস থেকে সৈয়দপুর গ্রামের তিন কৃষকের প্রণোদনা ওয়ার্ড মহিলা মেম্বার ইয়াসমিনের কাছে দিলে ওই ওয়ার্ড মেম্বার তিন কৃষকের প্রণোদনা না দিয়ে আত্মসাৎ করে। কৃষি বøক সুপার ভাইজার ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা মৌসুমী ভৌমিককে সাথে নিয়ে ওই তিন কৃষক প্রণোদনা আনতে ওয়ার্ড মেম্বার এর বাড়িতে গেলে ওয়ার্ড মেম্বারের চাচা সালাউদ্দিন কৃষকদের সাথে খারাপ আচারণ করে এবং মারধর করতে উদ্ব্যত হয়।

ওই ঘটনাকে ইস্যু করে সালাউদ্দিন মরিচা গ্রামের মো. আবুল কালাম নামে এক ব্যক্তিকে দিয়ে গত ১৩ মার্চ ওই কৃষি কর্মকর্তার বিরুদ্ধে কুমিল্লার কৃষি উপ-পরিচালকের কাছে লিখিত অভিযোগ করান। সেখানে ৮জনকে স্বাক্ষী করা হয় এর মধ্যে ৮নং স্বাক্ষী বেনামী তপন মাহমুদ এর নাম উল্লেখ করলেও ওই নামের নিচে সালাউদ্দিন তার নিজের ফোন নম্বর দেন। এসময় মরিচা গ্রামের মোখলেছুর রহমানসহ বাকি স্বাক্ষীরাও এ সংক্রান্ত কিছুই জানেন না বলে জানান। এতে ক্ষিপ্ত হয়ে উঠেন সালাউদ্দিন।

গত ৪ এপ্রিল সকালে মরিচা গ্রামের মোখলেছুর রহমান এর সাথে সালাউদ্দিন এর বাকবিতন্ডা হয়। ওই ঘটনার জের ধরে সন্ধ্যায় সালাউদ্দিন এর নেতৃত্বে অন্তত ২০জন সন্ত্রাসী হামলা চালিয়ে কৃষক মোখলেছুর রহমান, তার ভাই কৃষক এনামূল হক সুমন ও একই গ্রামের জাকির হোসনেকে কুপিয়ে আহত করে। এ ঘটনার ৫ এপ্রিল সালাউদ্দিনকে প্রধান আসামী করে ৮জনের নাম উল্লেখ করে দেবীদ্বার থানায় মামলা দায়ের করা হয়েছে।

রাজামেহার ইউনিয়ন আওয়ামী লীগ সহ-সভাপতি মো. জসিম উদ্দিন জানান, সালাউদ্দিন বিএনপি’র রাজনীতি করেও এলাকায় দাপটের সাথে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে আসছে। তার অত্যাচারে আমরা অতিষ্ঠ। কৃষি অফিসার কৃষকদের সাথে নিয়ে কেন আত্মসাৎ করা মাল ফেরত চাইতে গেলো তাতেই ক্ষিপ্ত হয়ে ওই নিরপরাধ কৃষি অফিসারের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করায় সালাউদ্দিন। আর ওই মিথ্যা অভিযোগের তদন্তে কৃষকরা কেন কৃষি কর্মকর্তার বিরুদ্ধে সাক্ষী দেয়নি সেই অপরাধে কৃষকদের নির্মম ভাবে কুপিয়ে জখম করে সালাউদ্দিন বাহিনী। এমন সন্ত্রাসী লোক সরকারি চাকুরী করে কিভাবে? আমরা তার বিচার চাই।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে মরিচা ও বেতরা গ্রামবাসীর মধ্যে বক্তৃতা করেন- ভানী ইউনিয়ন পরিষদের মহিলা মেম্বার সাফিয়া বেগম, বেতরা দাখিল মাদ্রাসার সভাপতি মো. মফিজুল ইসলাম সরকার, আহত সুমন, জালাল আহমেদ, সাবেক ইউপি মেম্বার সাফিয়া বেগম, হোসনেয়ারা বেগম, পিয়ারা বেগম, নাছিমা বেগম, লুৎফা বেগম প্রমুখ।

ঘটনা মিথ্যা দাবী করে অভিযুক্ত মো. সালাউদ্দিন বলেন, ‘৪ এপ্রিল ঘটনার দিন আমি এলাকায় ছিলাম না। কে বা কারা মারধর করেছে আমি জানিনা। তবে তারা আমাকে এক নাম্বার আসামী করে মামলা করেছে।’

এব্যাপারে দেবিদ্বার থানার অফিসার ইন-চার্জ (ওসি) কমল কৃষ্ণ ধর জানান, ‘সালাউদ্দিন সহ কয়েকজনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। মামলাটি তদন্তাধীন। আমরা যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments