সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Homeসারাবাংলাসাতক্ষীরায় রাসায়নিক দ্রব্য মেশানোর অভিযোগে সাড়ে ৪ হাজার কেজি আম বিনষ্ট

সাতক্ষীরায় রাসায়নিক দ্রব্য মেশানোর অভিযোগে সাড়ে ৪ হাজার কেজি আম বিনষ্ট

মাহমুদুল হাসান: সাতক্ষীরায় কার্বাইড মেশানো ৪ হাজার ২’শ ৬০ কেজি গোবিন্দভোগ আম জব্দ করে বিনষ্ট করেছে জেলা প্রশাসন। ট্রাকে লোড দিয়ে ঢাকায় পাঠানোর প্রস্তুতিকালে সোমবার (২৪ এপ্রিল) রাতে এসব আম জব্দ করার পর ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুরে শহরের বাঁকাল এলাকায় বিনষ্ট করা হয়।

সাতক্ষীরা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও এনডিসি বাপ্পি দত্ত রনি জানান, সোমবার (২৪ এপ্রিল) রাতে সদর উপজেলার মাধবকাটি এলাকা থেকে কার্বাইড মেশানো আম ঢাকায় পাঠানো হচ্ছে এমন গোপন খবরের ভিত্তিতে সদর উপজেলা কৃষি অফিসার মোঃ মনির হোসেন ঘটনাস্থলে গিয়ে আমগুলো জব্দ করেন। পরে প্রশাসনকে জানানো হলে জেলা প্রশাসনের পক্ষ থেকে আমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সজীব তালুকদার ঘটনাস্থলে পরিদর্শনকালে আমে কার্বাইড মেশানোর সত্যতা পাওয়া যায়। পরবর্তীতে আমগুলো আটক করে রাতে সদর থানা পুলিশের হেফাজতে রাখা হয়। মঙ্গলবার দুপুরে রাসায়নিক দ্রব্য (কার্বাইড) মেশানো ২১৩ ক্যারেটে থাকা ৪ হাজার ২’শ ৬০ কেজি আম আইন অনুযায়ী বিনষ্ট করা হয়। যেহেতু অভিযানকালে মালিককে পাওয়া যায়নি তাই কাউকে জরিমানা করাও সম্ভব হয়নি।

এনডিসি আরও জানান, আমের মৌসুম শুরুর আগেই অসাধু ব্যবসায়ীরা বেশি লাভের আশায় রাসায়নিক দ্রব্য মিশিয়ে আম পাকিয়ে তা বিক্রি শুর করেছেন। এসব অপরিপক্ষ আম ঢাকায় পাঠাচ্ছেন তারা। এই আমগুলো বাজারজাত করতে এখনো যথেষ্ঠ সময় বাকি আছে। বাইরে থেকে পাকা মনে হলেও আমগুলো আসলে অপরিপক্ক। রাসায়নিক দিয়ে কাঁচা আম পাকানো হয়েছে। এই আম মানবদেহের জন্য মারাত্মক ক্ষতিকর। নির্ধারিত সময়ের পূর্বে কেউ গাছ থেকে আম সংগ্রহ করলে বা কার্বাইড ও কেমিক্যাল মিশিয়ে অপরিপর্ক আম বাজারজাত করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments