সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Homeসারাবাংলাশ্রমিক সংকট হলেও প্রযুক্তির ছোঁয়ায় ফসল তুলতে পেরে কৃষকের মুখে হাসি

শ্রমিক সংকট হলেও প্রযুক্তির ছোঁয়ায় ফসল তুলতে পেরে কৃষকের মুখে হাসি

আহম্মদ কবির: শ্রমিক সংকটের দুশ্চিন্তা কাটিয়ে প্রযুক্তির ছোঁয়ায় একমাত্র বোর ফসল ঘরে তুলতে পেরে হাসি ফুটেছে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার কৃষকের মুখে।

তাহিরপুর কৃষি অফিসের তথ্যসুত্রে জানাযায় এ উপজেলায় ২০১৭সাল থেকে এ পর্যন্ত,শতকরা ৭০ভাগ ভর্তুকিতে মোট ৬০টি কম্বাইন্ড হারভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। যাহা দিয়ে ধান কাটা মারাই,ঝাড়াই ও বস্তাবন্দী করতে পেরেছে।

স্থানীয় কৃষকরা জানান সরকারি সহায়তায় কম্বাইন্ড হারভেষ্টার মেশিন পেয়ে দিনে প্রায় ৩০বিঘা জমির ধান কেটে ঘরে তুলতে পেরেছে।তারা জানান এই শ্রমিক সংকটের দিনে এমন আধুনিক প্রযুক্তির ব্যবহারের সুফল পেয়ে একদিকে আমাদের একমাত্র বোর ফসল যথাসময় ঘরে তুলতে পেরেছি অন্যদিকে আমাদের কষ্ট অনেকটাই লাঘব হয়েছে। স্থানীয় শ্রমজীবী মানুষ বিভিন্ন কাজে সম্পৃক্ত থাকায় চারিদিকে শ্রমিকের সংকট দেখা দিলে কৃষকের দুঃচিন্তার ঠিক সেই মুহুর্তে কম্বাইন্ড হারভেস্টার মেশিন পেয়ে তাহিরপুর উপজেলার কৃষকরা স্বস্তি পেয়েছে। ২০১৭ সালে কয়েকটি কম্বাইন্ড হারভেস্টার দিয়ে শুরু করলেও চলতি বছরে ৬০টি কম্বাইন্ড হারভেস্টার দিয়ে উৎসবমুখর পরিবেশে ধান কেটে ঘরে তুলেছে এ উপজেলায় কৃষকরা।

তাহিরপুর উপজেলার মাটিয়ান হাওর পাড়ের কৃষক নুরে আলম বলেন যদিও আমাদের এলাকায় শ্রমিকের সংকট ছিল কিন্তু প্রযুক্তির ছোঁয়া কম্বাইন্ড হারভেস্টার ব্যবহারে আমরা আমাদের একমাত্র বোর ফসল যথাসময় ঘরে তুলতে পেরেছি।

একই উপজেলার পালই হাওর পাড়ের শিবরামপুর গ্রামের কৃষক এবায়দুল মিয়া জানান আমি পালই হাওরে ৯০শতক বোর ধান চাষাবাদ করেছিলাম ৬০শতক জমি কম্বাইন্ড হারভেস্টার দিয়া যথাসময় কাটতে পারছি।২০শতক জমি নিচু জায়গায় থাকায়, কাটতে পারিনি, নিজেরা ও শ্রমিক নিয়া কাটতে হবে।এইবার আল্লাহর রহমতে ভাল ফসল হয়েছে এবং প্রযুক্তির ব্যবহারে আমরা যথাসময় ধান কাটতে পেরেছি।

তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান-উদ দৌলা বলেন চলতি বছরে তাহিরপুর উপজেলায় ৬০টি কম্বাইন্ড হারভেস্টার ধান কর্তন করেছে।এখন পর্যন্ত প্রায় ৮০ভাগ ধান কাটা হয়েছে।এ উপজেলায় কম্বাইন্ড হারভেস্টার এর চাহিদা বেড়েই চলছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments