শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাপ্রথমবারের মতো ইউরোপে রপ্তানি হচ্ছে শার্শার বিষমুক্ত হিমসাগর আম

প্রথমবারের মতো ইউরোপে রপ্তানি হচ্ছে শার্শার বিষমুক্ত হিমসাগর আম

শহিদুল ইসলাম: দেশের গণ্ডি পেরিয়ে এবার প্রথমবারের মতো ইউরোপে রপ্তানি শুরু হচ্ছে যশোরের শার্শার বিষমুক্ত হিমসাগর আম।

রবিবার (১৪ই মে)দুপুর ১২ টার সময় শার্শা উপজেলার বাইকোলা গ্রামের আমচাষী আবু নাঈমের আম বাগান থেকে আনুষ্ঠানিকভাবে ১ টন আম এসিআই লজিস্টিক কোম্পানির মাধ্যমে ইউরোপে রপ্তানি শুরু হয়।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার প্রতাপ মন্ডল,সহকারী কৃষি সম্প্রারণ অফিসার রমেশ চন্দ্র বিশ্বাস,সহকারি উদ্ভীদ সংরক্ষন অফিসার ফরহাদ শরিফ,উপ-সহকারি কৃষি অফিসার আনিছুর রহমান,রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিনসহ উপজেলা প্রশাসনের অনান্য কর্মকর্তাবৃন্দ।

এ বছর ফলন বেশী হলেও বাজার দরে খুশি নন আমচাষিরা। আবহাওয়ার আর মাটির গুনাগুণের কারণে দেশের অন্য জেলার তুলনায় শার্শায় আম আগে ভাগেই পাকে। সে কারণে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনুষ্ঠানিকতায় ৫ মে গোবিন্দভোগ, গোপালভোগ, খিরসরাই, বৈশাখীসহ বিভিন্ন প্রজাতির পরিপক্ত নিরাপদ আম পাড়া শুরু হয়। আর ১০ মে থেকে গাছ থেকে সংগ্রহ শুরু হয়েছে হিমসাগর আম।

এই হিমসাগর আম রাজধানী ঢাকাসহ দেশে ও বিদেশের বাজারে ব্যাপক চাহিদা। আগামি ১ জুন থেকে শুরু হবে আমের রাজা ল্যাংড়া আম ভাংগা। এ বছর প্রথম বারের মত শার্শায় বিষমুক্ত সুস্বাদু নিরাপদ মোট ১শ টন আম রপ্তানি হবে ইউরোপের বাজারে। রবিবার প্রথম দফায় ১ টন (১০০০ কেজি) আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে।

কৃষক আবু নাঈম জানান, এ বছর তিনি ৩ একর জমিতে হিমসাগর আমের আবাদ করেছেন। এবার আমের ফলন বেশী তবে বাজারে দাম ভালো না পাওয়ায় খুশি নন তিনি। এসিআই লজিস্টিক কোম্পানি মাধ্যমে প্রথম দফায় তার বাগান থেকে(১ হাজার কেজি) ১ টন হিমসাগর আম ইউরোপে রপ্তানির জন্য ক্রয় করেছে। দাম বেশি হওয়াই তিনি এখন খুব খুশি।

তার বাগান থেকে প্রথম আম সুইডেনে গেলেও পর্যায়ক্রমে ল্যাংড়া আম জার্মান, ফ্রান্স, ইতালিসহ ইংল্যান্ডের বিভিন্ন বাজারে বাজারজাত হওয়ার কথা রয়েছে বলে জানান তিনি।
আম রপ্তানিকারক প্রতিষ্ঠান এসিআই লজিস্টিকের প্রতিনিধি হাদিউজ্জামান শাহিন জানান,অধিকাংস ব্যবসায়ীরা আছে কৃষকদের কাছ থেকে মনে ৮ কেজি ধল নিচ্ছে।পাশাপাশি বিভিন্ন দুর্যোগ দোহায় দেখিয়ে কৃষকদের জিম্মি করে আমের দাম কম দিয়ে ঠকানো হচ্ছে।এটা থেকে বাঁচানোর জন্য আমরা উদ্যোগ নিয়েছি যে এই আম যাবে ইউরোপে।এতে করে কৃষকরা লাভবান হবে পাশাপাশি কৃষক ঘরে উন্নয়ন হবে বলে তিনি জানান।

শার্শা উপজেলা কৃষি অফিসার প্রতাপ কুমার জানান, এ বছর উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এ বছর প্রথমবারের মতো শার্শা থেকে হিমসাগর আম ইউরোপে রপ্তানি শুরু হয়েছে। পর্যায়ক্রমে গোবিন্দভোগ, ন্যাংড়া ও আম্রপালি মিলে মোট ১শ টন আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হবে।১৪মে প্রথম দফায় এসিআই লজিস্টিক কোম্পানি লিমিটেড ১ টন হিমসাগর আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানির জন্য নিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments