শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাপ্রজনন মৌসুমে পোনা ও মা মাছ রক্ষায় টাঙ্গুয়ার হাওর এলাকায় প্রশাসনের মাইকিং

প্রজনন মৌসুমে পোনা ও মা মাছ রক্ষায় টাঙ্গুয়ার হাওর এলাকায় প্রশাসনের মাইকিং

আহম্মদ কবির: প্রজনন মৌসুমে পোনা ও মা মাছ রক্ষায়,দেশের দ্বিতীয় রামসার সাইট,মা মাছের প্রজনন কেন্দ্র টাঙ্গুয়ার হাওর এলাকায় মাইকিং করেছে তাহিরপুর উপজেলা প্রশাসন।

জানাযায় বৃষ্টি ও পাহাড়ি ঢলে প্রতি বছরের ন্যায় এ বছরেও টাঙ্গুয়ার হাওরে পানি প্রবেশ করায় স্থানীয়রা মহাসমারোহে মাছ ধরা শুরু করেছে।একে স্থানীয় ভাষায় উইয্যা বলে।তবে এই সময়টা মাছের প্রজনন কালীন সময়। ফলে এখন ধরা পড়ছে সব ধরনের পোনা ও ডিমওয়ালা মাছ।

শুক্রবার (১৯মে)সকাল থেকে পরদিন বিকাল পর্যন্ত মাছের প্রজনন মৌসুমে পোনা ও ডিমওয়ালা মাছ নিধন রোধে জেলেদের সচেতন ও সতর্ক করতে টাঙ্গুয়ার হাওর এলাকার বিভিন্ন হাওর বিল ও নদীপথে মাইকিং করতে দেখা গেছে।

সরেজমিনে মাইকিং করে বলতে শোনা গেছে,বর্তমানে মাছের প্রজনন মৌসুম,এই সময়ে পোনা ও ডিমওয়ালা মাছ ধরা সম্পুর্ণ নিষিদ্ধ। যারা এই নিষেধাজ্ঞা অমান্য করে পোনা ও ডিমওয়ালা মাছ নিধন করিবে তাদের বিরুদ্ধে অর্থদণ্ড ও জেল জরিমানা কিংবা উভয়দন্ডে দণ্ডিত করা হবে বলেও মাইকিং করে স্থানীয় জনসাধারণ কে সতর্ক করা হয়েছে।

এ বিষয়ে স্থানীয় বাসিন্দা ও দৈনিক ভোরের ডাক পত্রিকার তাহিরপুর উপজেলা প্রতিনিধি শামছুল আলম আখঞ্জী বলেন মাছের প্রজনন মৌসুমে পোনা ও ডিমওয়ালা মাছ রক্ষায়,স্থানীয় জনসাধারণ কে সচেতন ও সতর্ক করার লক্ষ্যে তাহিরপুর উপজেলা প্রশাসনের পক্ষ হতে যে মাইকিং করা হয়েছে তা নিঃসন্দেহে প্রশংসনীয়। তবে মা মাছ রক্ষায় অতিদ্রুত অভিযান পরিচালনা করা প্রয়োজন।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার সুপ্রভাত চাকমা বলেন বর্তমানে মাছে প্রজনন মৌসুম এই সময়ে পোনা ও ডিমওয়ালা মাছ ধরা সম্পুর্ণ নিষিদ্ধ,বিষয়টি হাওরপাড়ের মানুষকে সচেতন ও সতর্ক করতে মাইকিং করা হয়েছে।এরপর যারা পোনা ও ডিমওয়ালা মাছ নিধন করিবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments