শুক্রবার, জুন ২১, ২০২৪
Homeসারাবাংলা'ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতা ও মতপ্রকাশের সাংবিধানিক অধিকারের পরিপন্থি'

‘ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতা ও মতপ্রকাশের সাংবিধানিক অধিকারের পরিপন্থি’

জয়নাল আবেদীন: ডিজিটাল নিরাপত্তা আইন বাকস্বাধীনতা ও মতপ্রকাশের সাংবিধানিক অধিকারের পরিপন্থি। গণমাধ্যমের স্বাধীনতা হরণকারী ও ভিন্নমতাবলম্বীর মত রুখতে এই আইন স্বাধীনতার চেতনাবিরোধী। এই আইনের মাধ্যমে সংবিধান পরিপন্থি প্রক্রিয়ায় গণমাধ্যম, নাগরিক সমাজ তথা আপামর জনগণের জন্য আতঙ্ক ও নিরাপত্তাহীন পরিবেশ সৃষ্টি করা হয়েছে।

কোনো সংশোধন নয়, ডিজিটাল নিরাপত্তা আইনটি পুরোপুরি বাতিল করতে হবে।সোমবার সকালে আরডিআরএস মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা রুরাল ডেভেলপমেন্ট সংস্থা আয়োজিত ‘আমাদের কণ্ঠস্বর আমাদের পছন্দ: নারী এবং যুব গণতান্ত্রিক নাগরিক স্থান’ শীর্ষক সংলাপ অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সাবেক সাংসদ ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়া ডিজিটাল নিরাপত্তা আইন পুরোপুরি বাতিল নয় বরং সংশোধন ও সংস্কার প্রয়োজন বলে দাবি করেন।

তিনি বলেন, আইন কখনো কাউকে শায়েস্তা করার জন্য হয়নি। আইন হয়েছে দেশ, সমাজ ও মানুষের প্রয়োজনে। শান্তি, শৃঙ্খলা ও নিরাপত্তার প্রয়োজনে আইন তৈরি হয়। আমরা আজ যে স্বাধীনতা ভোগ করছি, তা মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে অর্জিত হয়েছে। কিন্তু আমাদের দেশপ্রেমের ঘাটতির কারণে রাষ্ট্রবিরোধী অপশক্তিরা বিভিন্নভাবে ষড়যন্ত্র, অপপ্রচার, অপতৎপরতা চালানোর সুযোগ পাচ্ছে।

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সলের সভাপতিত্বে অনুষ্ঠানে রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাজ্জাদ হোসেন বাপ্পী, রিপোর্টার্স ক্লাব রংপুরের সম্পাদক শাহ্ বায়েজীদ আহম্মেদ, বদরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি রুহুল আমিন সরকার। অনুষ্ঠানে বৈষম্য, নিপীড়ন, শোষণ, দুর্নীতি, অনিয়মের বিরুদ্ধে গণমাধ্যমসহ সব নাগরিকের মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে আলোচনা করা হয়। অংশগ্রহণকারীরা তরুণ প্রজন্ম, প্রান্তিক জনগোষ্ঠী ও আদিবাসীসহ তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠায় প্রতিবন্ধকতা ও রাষ্ট্রসৃষ্ট সমস্যাগুলো তুলে ধরেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments