বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪
Homeসারাবাংলাচাঁপাইনবাবগঞ্জে রাসায়নিক সারের অপচয় কমাতে কর্মশালা অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জে রাসায়নিক সারের অপচয় কমাতে কর্মশালা অনুষ্ঠিত

ফেরদৌস সিহানুক শান্ত: চাঁপাইনবাবগঞ্জের নাচোলে “সুস্থ জীবনের জন্য সুস্থ মাটিচ্ এ প্রতিপাদ্যের আলোকে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট, চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে এবং নাচোল উপজেলা কৃষি সম্প্রসারণের সহযোগিতায় রাসায়নিক সারের অপচয় রোধে কৃষকদের সাথে মতবিনিময়সভার আয়োজন করা হয়।

শুক্রবার বেলা ১১টায় নাচোলের নেজামপুর উচ্চ বিদ্যালয়ে মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ ছাব্বির হোসেন এর সভাপতিত্বে মতবিনিময়সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনুবিভাগের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়–য়া। এসময় তিনি বলেন, একজন মানুষের সুস্থ সবল ও সুন্দর জীবন যাপনের জন্য যেমন নিয়মিত ও পরিমিত আহার গ্রহণ করা প্রয়োজন, তেমনি প্রয়োজন মাফিক সুষম সার ব্যবহার করা উচিত। অধিক রাসায়নিক সার ব্যবহারের অপকারিতা কৃষকের কাছে তুলে ধরতে হবে। সারের অপচয় রোধে মাটি পরীক্ষার মাধ্যমে সুষম মাত্রায় সার ব্যবহার করে জমির উর্বরতা রক্ষায় কৃষকদের এগিয়ে আসার অনুরোধ জানান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, এস.আর.ডি.আইথর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. বেগম সামিয়া সুলতানা, এস.আর.ডি.আইথর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা আ ফ ম মঞ্জুরুল হক, আঞ্চলিক উদ্যানতত্ব গবেষণা কেন্দ্র চাঁপাইনবাবগঞ্জের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ মোখলেসুর রহমান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের উপ পরিচালক ড. পলাশ সরকার প্রমুখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments