সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeসারাবাংলারংপুরের গাছে গাছে আমের মুকুল, চাষিদের মুখে হাসির ছোঁয়া

রংপুরের গাছে গাছে আমের মুকুল, চাষিদের মুখে হাসির ছোঁয়া

জয়নাল আবেদীন: রংপুরের ঐতিহ্য হাঁড়িভাঙ্গা আম। প্রায় ৭৫ বছর আগে হাঁড়িভাঙ্গা আমের যাত্রা শুরু হলেও ১৯৯২ সাল থেকে রংপুরে হাড়িভাঙ্গা আমের স¤প্রসারণ শুরু হয়। বর্তমানে হাঁড়িভাঙ্গা আম প্রায় দুই হাজার হেক্টরের বেশি জমিতে চাষ হচ্ছে।

প্রতি হেক্টর জমিতে প্রায় ১০/১২ মেট্রিক টন আমের ফলন হয়। রংপুরে চাষ হওয়া এই বিখ্যাত আম এখন রংপুরসহ দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও সুনাম অর্জন করেছে। শুধু তাই নয় রংপুর অঞ্চলের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। সম্প্রতি ভৌগলিক নিদের্শক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে রংপুরের ঐতিহ্য বাহী হাড়িভাঙ্গা আম। এর ফলে এবারের হাঁড়িভাঙ্গা আমের মুকুলে নতুন করে আবারো স্বপ্ন দেখতে শুরু করেছেন আম চাষিরা, তাদের মুখে দেখা যাচ্ছে হাসির ছোঁয়া। বৈরী আবহাওয়া না হলে এবারও সাধারণ আমের পাশাপাশি হাঁড়িভাঙ্গা আমের বাম্পার ফলনের আশা করছেন বাগান মালিকরা। এই আম রংপুরের অর্থনীতিতে আশীর্বাদ হয়ে এসেছে বলে অর্থনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

কৃষি স¤প্রসারণ বিভাগ সূত্রে জানা গেছে, রংপুরে ২ হাজার ৫শ৩৭ হেক্টর জমিতে হাঁড়িভাঙ্গা আমের গাছ রয়েছে। প্রতি হেক্টর জমিতে প্রায় ১০/১২ মেট্রিক টন আমের ফলন হয়। যার মূল্য প্রায় ২০ থেকে আড়াই‘শোে কাটি টাকার বেশি। ধীরে ধীরে আম বাগান ও চাষীর সংখ্যা বেড়েই যাচ্ছে। গত বছর উৎপাদন হয়েছিল প্রায় ৩৫ হাজার মেট্রিক টন আম। এবার ফলন বাড়বে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা। গত বছরের চেয়ে এবার হাঁড়িভাঙ্গা আমের লক্ষ্যমাত্রা অনেকাংশে বেড়ে যাবে। গত বছরের চেয়ে এই বছর হাঁড়িভাঙ্গা আমের ফলন বেশি আসবে। কারণ গত বছর যেই বাগানগুলো ছোট আকারে ছিলো আবার গাছও ছোট ছিল সেগুলোর মধ্যে ফল ধরবে এবং আমের উৎপাদন শুরু হবে। যার কারণে গত বছরের চেয়ে এই বছরে হাঁড়িভাঙ্গা আমের উৎপাদন বেড়ে যাবে।

কৃষি বিভাগ জানায়, রংপুরের মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ, পদাগঞ্জ, রানীপুকুর, ময়েনপুর, বালুয়া মাসিমপুর, বদরগঞ্জের নাগেরহাট, শ্যামপুর, গোপালগঞ্জসহ বিভিন্ন এলাকায় হাঁড়িভাঙ্গা আম গাছের বাগান রয়েছে। এ ছাড়াও রংপুর সদরের পালিচড়া, জানকি ধাপেরহাট, চন্দনপাট, বদরগঞ্জ, মিঠাপুকুর, পীরগঞ্জ, কাউনিয়া, তারাগঞ্জসহ রংপুরের বিভিন্ন স্থানে আম চাষ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এই এলাকাগুলোর ছোট বড় বাগানগুলোতে দেখা গেছে গাছজুড়ে আমের মুকুল। সদ্য মুকুল ফোটার এমন দৃশ্য এখন শুধু বিস্তৃত গ্রামীণ জনপদেই নয়, শহরের গাছে গাছেও সুঘ্রাণ ছড়াচ্ছে আমের মুকুলের। আম চাষিদের সাথে কথা বলে জানা যায়, রংপুরের বিভিন্ন স্থানে আম চাষ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। অনেক চাষি লাভের আশায় আম বাগান তৈরি করেছেন। এর ফলে এই আমের সুখ্যাতি দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও সুনাম অর্জন করেছে। অথচ এই হাড়িভাঙ্গা আম সংরক্ষণের জন্য নেই কোন পদ্ধতি, নেই কোন গবেষণার ব্যবস্থা। সংরক্ষণের অভাবে বিদেশে বাণিজ্যিক ভাবে এই আম রপ্তানি করতে পারছেনা। এই আম সংরক্ষণ করার প্রক্রিয়া করা হলে স্থানীয় পর্যায়ে চাহিদা মিটিয়ে বিদেশেও পাঠানো সহজ হবে।মিঠাপুকুর উপজেলার রানিপুকুর এলাকার আম চাষি গোলাম আযম সোহাগ বলেন, ফেব্রুয়ারি মাসে শুরু হয়ে মার্চ মাস জুড়ে আমের মুকুল এলে চাষিরা আম বাগানের পরিচর্যায় ব্যস্ত হয়ে পড়েন। ঝড় কিংবা বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ না হলে আমের ফলন ভালো হবে। হাঁড়িভাঙ্গা আম এই অঞ্চলের মানুষের ভাগ্য পরিবর্তনের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এ বিষয়ে রংপুর কৃষি স¤প্রসারণ অধিদপ্তরের উপ—পরিচালক রিয়াজ উদ্দিন বলেন, আম কে ঘিরে রংপুরের কৃষি অর্থনীতি চাঙ্গা হয়েছে। প্রতি বছর এই অঞ্চলে ৩শ থেকে ৪'শ কোটি টাকার আমের বাণিজ্য হয়। এ বছর আমের জন্য আবহাওয়া অনুকূলে রয়েছে। আম গাছ পরিচর্যায় আমরা কৃষকদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছি।রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, রংপুরে প্রতিবছর হাঁড়িভাঙ্গা আমের বাম্পার ফলন হয়, এবারও হবে। হাঁড়িভাঙ্গা আম নিয়ে সুখবর রয়েছে, আমরা শুনেছি জিআই পণ্য ঘোষণা হওয়ার কার্যক্রম চলমান রয়েছে। আগামী দুই মাসের মধ্যে হাঁড়িভাঙ্গা আম জিআই পণ্যে রূপান্তরিত হওয়ার অফিশিয়াল ঘোষণা আসবে। পূর্বের ন্যায় আমের সময় আমরা প্রশাসনিক ভাবে সব রকম নিরাপত্তা প্রদান করবো। উল্লেখ্য ইতো মধ্যে ঢাকা চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে আমগাছের মুকুল অবস্থায় গাছ কেনারও বায়না করেছেন কোন কোন ব্যবসায়ি ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments