শনিবার, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
Homeঅপরাধফেসবুকে প্রেমের ফাঁদ, টার্গেট মধ্যপ্রাচ্য প্রবাসীরা

ফেসবুকে প্রেমের ফাঁদ, টার্গেট মধ্যপ্রাচ্য প্রবাসীরা

বাংলাদেশ প্রতিবেদক: ফেসবুকে বন্ধুত্বের নামে ফাঁদ পেতে জেনে নেয় ইমো নম্বর। এরপর ইমো অ্যাকাউন্ট হ্যাক করে প্রবাসীর স্বজনের কাছ থেকে হাতিয়ে নেয় লাখ-লাখ টাকা। এমন কৌশলে প্রতারণায় জড়িত একটি চক্রের চার সদস্যকে গ্রেপ্তার করেছে ডিএমপির গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ। পুলিশ জানিয়েছে, চক্রটির টার্গেট মধ্যপ্রাচ্য প্রবাসীরা।

গ্রেপ্তারকৃতরা হলেন সোহাগ আহমেদ, রিপন ইসলাম, সোহেল রানা ও লিটন আলী। গত সোমবার নাটোরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে দু’টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

আজ বুধবার ডিএমপির যুগ্ম–কমিশনার (সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম) খোন্দকার নুরুন্নবী জানান, গত ২৬ ফেব্রুয়ারি হাজারীবাগ থানায় একটি মামলা হয়। মামলাটি তদন্ত করে তথ্যপ্রযুক্তির সহায়তায় জড়িতদের অবস্থান শনাক্ত করে অভিযান চালানো হয়।

ওই চক্রটির অপরাধের কৌশল সম্পর্কে তিনি বলেন, প্রথমে তারা ফেসবুকে সুন্দরী নারীদের ছবি দিয়ে ভুয়া আইডি খুলে প্রবাসীদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠায়। প্রবাসীরা রিকোয়েস্ট গ্রহণ করলে বা ম্যাসেজের রিপ্লাই দিলে তারা সখ্যতা গড়ে তোলে। এরপর ম্যাসেঞ্জারে প্রবাসীদের সঙ্গে নারী কণ্ঠে কথা বলে তারা অন্তরঙ্গ আলাপচারিতায় আস্থা অর্জন করে। একপর্যায়ে ভিডিওকল দেওয়ার নাম করে প্রবাসীর ইমো নম্বর জেনে নেয়।

তিনি জানান, প্রতারকরা ওই নম্বর দিয়ে নিজেদের ডিভাইসে একটি ইমো অ্যাকাউন্ট খোলার চেষ্টা চালায়। এজন্য ভুক্তভোগীর ফোনে যাওয়া ওটিপি কৌশলে শুনে নেয়। এরপর তারা ইমো অ্যাকাউন্টটির নিয়ন্ত্রণ নিয়ে পাসওয়ার্ড বদলে ফেলে। পরবর্তীতে প্রবাসীর ইমো অ্যাকাউন্টের নম্বরও বদলে ফেলে।

অন্যদিকে ইমো অ্যাকাউন্টের হিস্ট্রি থেকে পরিবার ও স্বজনের নম্বর সংগ্রহ করে। পরে জরুরি কাজের কথা বলে তাদের কাছ থেকে টাকা আদায় শুরু করে। এভাবে তারা লাখ-লাখ টাকা হাতিয়ে নেয়।

এ ছাড়াও তারা ভুয়া ফেসবুক ও ম্যাসেঞ্জার আইডি ব্যবহার করে নারীদের সঙ্গে সখ্যতা গড়ে তোলে। এরপর তাকে প্রলুব্ধ করে ভিডিওকলে অন্তরঙ্গ মুহুর্তের ছবি তোলে এবং ব্ল্যাকমেইল করে টাকা হাতিয়ে নেয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments