বাংলাদেশ ডেস্ক: বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম এক লাফে ব্যারেলপ্রতি আরও ১০ ডলার কমেছে। শনিবার বার্তা সংস্থা রয়টার্স বলছে, ২০২০ সালের এপ্রিলের পর আন্তর্জাতিক বাজারে তেলের সবচেয়ে বড় দরপতন এটি।

করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার পরই হঠাৎ করে জ্বালানি তেলের দরপতন হয়েছে। এ কারণে আন্তর্জাতিক বাজারে তেলের দাম আরও কমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৈশ্বিক ইক্যুইটি বাজারের সঙ্গে তেলের দরপতন ঘটেছে এই ভয়ে যে, করোনার এ ধরনের কারণে বৈকল্পিক, অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং জ্বালানির চাহিদা কমে যেতে পারে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রীর মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) নতুন যে ধরন শনাক্ত করেছে, যার নাম ‘ওমিক্রন’, এটি ‘উদ্বেগের বিষয়’ হিসেবে দাঁড়িয়েছে।

সে উদ্বেগ থেকেই শুক্রবার প্রতি ব্যারেল অপরিশোধিত তেলের মূল্য ছিল ৭২.৭২ ডলার, যা গত সপ্তাহের চেয়ে প্রায় আট শতাংশ কম।

এর আগে তেলের দাম ব্যারেলপ্রতি ৮৫ ডলার ছাড়িয়ে গিয়েছিল। বর্তমানে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ও ব্রেন্ট অপরিশোধিত তেলের দাম গত ছয় সপ্তাহের মধ্যে সবচেয়ে কম।

এরও আগে গত ১৯ নভেম্বর আরেক দফা কমেছিল তেলের। তখন ৮৫ ডলার থেকে কমে ৭৯ ডলারে নেমে আসে।

Previous articleপ্রথমবারের মতো নারী বিশ্বকাপে বাংলাদেশ
Next articleরংপুরে তাবলীগ জামায়াতের ৩ দিনব্যাপি আঞ্চলিক ইজতেমার সমাপ্তি
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।