শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeঅর্থনীতিপ্রথমবার ভারত থেকে আমদানি হলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল

প্রথমবার ভারত থেকে আমদানি হলো ২৫ লাখ লিটার অপরিশোধিত তেল

বাংলাদেশ প্রতিবেদক: ইউক্রেন রাশিয়া যুদ্ধ শুরু হওয়ায় পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয়েছে জ্বালানি তেল সঙ্কট। প্রতিবন্ধকতা শুরু হয়েছে জ্বালানি তেল আমদানি-রফতানির ক্ষেত্রেও। সঙ্কটের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও ইতোমধ্যেই তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে। এমন সঙ্কটের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় প্রতিবেশী দেশ ভারত থেকে এক হাজার ৮৬২ মেট্রিকটন ন্যাপথা বা অপরিশোধিত তেল দেশে এসে পৌঁছেছে।

শনিবার নরসিংদীর ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর তীরে বেসরকারি তেল পরিশোধন কোম্পানি এ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের জেটিতে এসে পৌঁছায় ওটি সাংহাই-৮ নামের তেলবাহি ট্যাংকার।

জানা গেছে, বাংলাদেশ ও ভারতের পতাকাবাহী জাহাজটি দু’দেশের মধ্যে নৌ প্রটোকল চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহি জাহাজ। যা ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে এ মাসের ৯ তারিখ ছেড়ে আসে।

এ্যাকোয়া রিফাইনারি লিমিটেড কোম্পানির পরিচালক ইরশাদ হোসেন জানান, এক হাজার ৮৬২ মেট্রিক টন ন্যাপথা চার থেকে পাঁচ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে। তাদের কাছ থেকে যা সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন কিনে নিবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌঁছাতে এক সপ্তাহ সময় লাগবে।

এদিকে বিআইডব্লিউটিএর পরিচালক (ট্রাফিক) রফিকুল ইসলাম জানান, তেল আমদানির এই পুরো প্রক্রিয়াটি ভারতের সাথে নৌ প্রটোকল চুক্তির আওতায় সম্পন্ন করে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ- বিআইডব্লিউটিএ। এই চুক্তির আওতায় এক লাখ ২০ হাজার মেট্রিক টন চাহিদার বিপরীতে ইতোমধ্যেই ১৬ হাজার মেট্রিক টন তেল আনার অনুমতি দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়। যা পর্যায়ক্রমে আনার উদ্যোগ নেয়া হয়েছে।

ইন্ডিয়ান অয়েল করপোরেশনের বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর মাহার আলম জানান, নৌ প্রটোকল চুক্তির আওতায় তেল আনার দামও অন্যান্য রফতানি করা দেশের চেয়ে কম হবে। এছাড়া এই চুক্তির আওতায় আরো তিন হাজার ৫০০ মেট্রিক টন ন্যাপথা ১০ দিনের মধ্যে ভারত থেকে দেশে আমদানি হবে বলেও তিনি জানান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments