বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসম্পাদকীয়রোহিঙ্গা সংকট নিরসনে প্রয়োজন আন্তর্জাতিক উদ্যোগ

রোহিঙ্গা সংকট নিরসনে প্রয়োজন আন্তর্জাতিক উদ্যোগ

মো. ওসমান গনি: নিপীড়ন-নির্যাতন-গণহত্যার শিকার হয়ে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ ভূমিতে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে বিশ্বকে দিয়ে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ। এ ক্ষেত্রে আঞ্চলিক শক্তি চীন ও ভারতের সমর্থন আদায়ে গুরুত্ব দিয়ে আসছে সরকার। বিশেষ করে মিয়ানমারের ওপর সবচেয়ে বেশি প্রভাববিস্তারকারী দেশ চীনকে এ ইস্যুতে পাশে পেতে সর্বোচ্চ কূটনৈতিক প্রচেষ্টা চালানো হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীন সফরের সময় ‘রোহিঙ্গা সংকট’ নিয়ে আলোচনা করেন। কারন বিশ্বের অন্যতম অর্থনৈতিক শক্তিধর দেশ হিসাবে চীনের হাতেই রয়েছে রোহিঙ্গা সঙ্কট নিরসনের চাবি। যদিও মিয়ানমারের সঙ্গে চীনের সম্পর্ক দীর্ঘদিনের এবং গভীর। অন্যদিকে বাণিজ্যস্বার্থের কারণে ভারতের সঙ্গেও তাদের সম্পর্ক চমৎকার। বিশ্বের শক্তিশালী এ দুটি দেশের প্রত্যক্ষ সমর্থনের কারণে রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে কোনো ধরনের সৌজন্যতাও প্রদর্শন করছে না। দেশটির ওপর দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক চাপেও কোনো ফল আসছে না। তাই রোহিঙ্গা সংকটের সমাধানে এই মুহূর্তে চীনের সহযোগিতার কোনো বিকল্প নেই বাংলাদেশের হাতে।

জাপান সৌদি আরব ফিনল্যান্ড সফর শেষে গত মাসের ৯ তারিখে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই জানিয়েছিলেন, নির্যাতনের মুখে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনের ব্যাপারে আলোচনা করতে তিনি চীন সফর করবেন। কারণ সারা বিশ্ব চাইছে রোহিঙ্গারা নিজ দেশে ফিরুক কিন্তু মিয়ানমার তাদের ফেরাতে চাইছে না। এ সংকট নিরসনে চীনের দিক থেকে সহায়তা জরুরি হয়ে পড়েছে।

মিয়ানমারের সামরিক বাহিনী ও উগ্র বৌদ্ধদের হাতে হত্যা ধর্ষণ নির্যাতনের মুখে পড়ে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আসতে থাকে রোহিঙ্গাস্রোত। তারও আগে আশি ও নব্বই দশকে একই পরিস্থিতির মুখে পড়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছিল লাখ লাখ রোহিঙ্গা। কিছু কিছু রোহিঙ্গা মিয়ানমার ফেরত নিলেও প্রত্যাবাসন জটিলতা ও দেশটির অনাগ্রহের কারণ বিপুলসংখ্যক রোহিঙ্গা রয়ে যায় বাংলাদেশের ক্যাম্পগুলোতে। এমনকি গত কয়েক দশকে অনেক রোহিঙ্গা মিশে গেছে বাংলাদেশের মূল জনস্রোতে। সে সংখ্যা অনুমান করা হয় ৫ লাখেরও বেশি। এ সংখ্যা নিবন্ধিত নয়। নতুন করে আসা প্রায় ৮ লাখসহ টেকনাফ উখিয়ার ক্যাম্পে বর্তমানে নিবন্ধিত রোহিঙ্গা রয়েছে ১১ লাখের বেশি। বিপন্ন রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিলেও এ সঙ্কটকে দীর্ঘমেয়াদি করার বিপদ সম্পর্কে ওয়াকিবহাল বাংলাদেশ। ইতোমধ্যেই দেশের অর্থনীতি, পরিবেশ, আইনশৃঙ্খলা, সামাজিক স্থিতিশীলতার জন্য হুমকিরূপে আবির্ভূত হচ্ছে রোহিঙ্গা জনগোষ্ঠী। এ নিয়ে কক্সবাজার-চট্টগ্রাম অঞ্চলের স্থানীয় অধিবাসীদের মধ্যেও বিরাজ করছে চরম অসন্তোষ। এ পরিস্থিতিকে আর বাড়তে দিতে চায় না সরকার। দ্রুততম সময়ে এ সংকট নিরসনে আন্তর্জাতিক উদ্যোগের প্রত্যাশা করছে সরকার।

ইতোমধ্যে জাতিসংঘ ও ইউরোপ আমেরিকার দেশগুলো রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পক্ষে কথা বললেও চীন ও ভারত সমস্যা সমাধানে আগ্রহপূর্ণ ভূমিকা রাখেনি। উপরন্তু রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে চীন ও রাশিয়ার ভেটো প্রদান সংকটকে আরো প্রলম্বিত করেছে। রোহিঙ্গা ইস্যুতে ভারতের মতো দীর্ঘদিনের প্রতিবেশীর আচরণ এবং চীনের মতো বন্ধু ও বাণিজ্যিক অংশীদারের ভূমিকা বাংলাদেশকে অনেকটা বিপাকে ফেলে দিয়েছে।

অন্যদিকে চীন-ভারতকে পাশে পেয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক অঙ্গনকে কিছুই মনে করছে না মিয়ানমার। চুক্তি অনুযায়ী নিজেদের নাগরিক রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে নানা টালবাহানার আশ্রয় নিচ্ছে দেশটি। রোহিঙ্গাদের ফেরানোর পরিবেশ তৈরির জন্য আন্তর্জাতিক চাপ থাকলেও মিয়ানমার সে রকম কোনো উদ্যোগই নিচ্ছে না। উপরন্তু আরাকান বা রাখাইনের পরিস্থিতি দিন দিন ‘অনিরাপদ’ করে তোলা হচ্ছে। ফলে রোহিঙ্গারাও নিরাপত্তার অভাবে নিজ ভূমিতে ফিরে যেতে অনাগ্রহ প্রকাশ করছে। এ অবস্থায় মিয়ামনার চীনের ‘প্রশ্রয়’কেই হাতিয়ার করছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও বিশ্ববরেণ্য ব্যক্তিদের তরফ থেকে চাপ দেওয়ার পরও কোনোভাবে মতি ফেরানো যাচ্ছে না মিয়ানমারের।

গত ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে আওয়ামী লীগ টানা তৃতীয়বারের মতো ক্ষমতাসীন হয়েছে। নতুন সরকার গঠনের পরপরই রোহিঙ্গা সংকট নিরসনের লক্ষে কূটনৈতিক তৎপরতা জোরদার করেছে তারা। তারই অংশ হিসেবে ভারতের লোকসভা নির্বাচনের পর পুনর্বিজয়ী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির হয়ে রাষ্ট্রপতি আব্দুল হামিদ রোহিঙ্গা সংকট নিরসনে ভারতের অকৃপণ সহযোগিতা কামনা করেছেন। মোদিও রাষ্ট্রপতিকে রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকার প্রতিশ্রুতি ও দিয়েছিলেন।

যদিও নানা আঞ্চলিক স্বার্থের কারণে মিয়ানমারের প্রতি অধিকতর প্রশ্রয়পূর্ণ মনোভাব ও দুর্বলতা রয়েছে চীনের। চীন মিয়ানমারের বড় প্রতিবেশীও বটে। তাই মিয়ানমারের ওপর সবচেয়ে বেশি প্রভাববিস্তার করতে পারে দেশটি।

চীনের মতো দেশ অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের ব্যাপারে খুব একটা আগ্রহী নয় বলে মনে করেন আন্তর্জাতিক বিশ্লেষকরা। তবে বাণিজ্যিক স্বার্থ অক্ষুণ্ণ রাখার ব্যপারে চীন সবসময় সজাগ। গত দু’দশকে চীনের ৮০ থেকে ৮৫ শতাংশ বাণিজ্য সমুদ্রপথে হচ্ছে। সেই বাণিজ্য মালাক্কা প্রণালি দিয়ে হয়। চীন জানে যে তার সঙ্গে শত্রুভাবাপন্ন দেশ যুক্তরাষ্ট্র এবং তার আঞ্চলিক মিত্ররা চাইলেই চীনের বাণিজ্য বন্ধ করে দিতে পারে। মালাক্কা সংকটের কথা মাথায় রেখেই চীন স্থলপথে বিভিন্ন পাইপলাইনের মাধ্যমে তেল এবং গ্যাস যাতে চীনে পৌঁছাতে পারে- তার ব্যবস্থা করেছে। এরকম দুটি পাইপলাইন আরাকান অর্থাৎ মিয়ানমারের ভেতর দিয়ে বঙ্গোপসাগরে এসে পৌঁছেছে। ভারতেরও এ ধরনের বিনিয়োগ রয়েছে কালাদান এবং সিটওয়ে বন্দরে। কিন্তু চীনের অর্থনীতির জন্য এ দুটি পাইপলাইন বিশেষ গুরুত্বপূর্ণ। সে জন্য চীন চায় না যে, মিয়ানমার সরকার যেন আরাকানের ওপর তাদের নিয়ন্ত্রণ হারায় বা আরাকানকে কেন্দ্র করে চীন-মিয়ানমার সম্পর্ক খারাপ হোক।

এছাড়া চীন মিয়ানমারের আকিয়াব উপকূলে বাণিজ্য ঘাঁটি স্থাপন করছে এবং বন্দর স্থাপনের কাজও এগিয়ে নিচ্ছে। রোহিঙ্গারা যেসব এলাকায় থাকতো সেসব এলাকায় গড়ে তোলা হচ্ছে এক্সপোর্ট প্রসেসিং জোন। কাঁটাতারের বেড়া দিয়ে ঘেরাও করে রাখা হয়েছে এসব এলাকা। এসব স্বার্থকে অক্ষুণ্ন রাখার জন্য নিরাপত্তা পরিষদে বারবার ভেটো প্রদান করে মিয়ানমারকে সন্তুষ্ট রাখছে চীন। একই সঙ্গে বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যুকে আন্তর্জাতিকীকরণ না করার পরামর্শ দিয়ে যাচ্ছে চীন। অথচ বাংলাদেশের জন্য রোহিঙ্গা সংকট এখন ‘জীবন-মরণ সমস্যা’ হয়ে দেখা দিয়েছে।

বিশ্লেষকরা মনে করেন, মিয়ানমারের সঙ্গে যে বাণিজ্যিক স্বার্থ রয়েছে বাংলাদেশের সঙ্গে তার চেয়ে কম স্বার্থ জড়িত নয় চীনের। মিয়ানমারে চীনের বিনিয়োগ প্রায় দু’হাজার কোটি ডলারের মতো। অপরদিকে বাংলাদেশে চীনের বিনিয়োগের পরিমাণ প্রায় চার হাজার কোটি ডলার। এ ছাড়া ২০১৬ সালে প্রেসিডেন্ট শি জিন পিং ঢাকা সফর করার পর ২ হাজার কোটি ডলারের ঋণচুক্তি হয়েছে। বাংলাদেশকে আগে কখনোই একসঙ্গে এত অর্থসহায়তা দেয়নি অন্য কোনো দেশ। ফলে স্বার্থসংশ্লিষ্ট বিষয় আমলে নিতে হবে চীনকে। দেশের রাজনৈতিক ও সামাজিক পরিস্থিতি স্থিতিশীল রাখতে পারলে নিজদের বিনিয়োগও নিরাপদ থাকবে-এ বিষয়টি ভাবতে হবে চীনকে। বাংলাদেশকে সমর্থ হতে হবে চীনকে এ বিষয়ে বোঝাতে।

লেখকঃ মো. ওসমান গনি (সাংবাদিক ও কলামিস্ট)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments